ঢাকা বুধবার, মে ১, ২০২৪
রাজবাড়ীতে নানা কর্মসূচীর মধ্য দিয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৪-০৪-১৭ ১৬:১৮:১৯

নানা কর্মসূচীর মধ্য দিয়ে গতকাল ১৭ই এপ্রিল রাজবাড়ীতে জেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। 
 সকালে দিবসটি উপলক্ষ্যে জেলা প্রশাসক আবু কায়সার খানের নেতৃত্বে জেলা প্রশাসন এবং এরপর পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ পিপিএম(সেবা) এর নেতৃত্বে জেলা পুলিশ কালেক্টরেটের বঙ্গবন্ধু চত্ত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুস্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। 
 শ্রদ্ধা নিবেদন শেষে কালেক্টরেটের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন।
 অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রানী সাহার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ, পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ পিপিএম(সেবা), সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন ও অন্যান্য অতিথিদের মধ্যে বীর মুক্তিযোদ্ধা সিরাজ আহম্মেদ, বীর মুক্তিযোদ্ধা বাকাউল আবুল হাসেম, বীর মুক্তিযোদ্ধা আব্দুল জলিল ও জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব বক্তব্য রাখেন। 
 আলোচনা সভায় সঞ্চালনা করেন জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার পার্থ প্রতিম দাস। 
 এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক সিদ্ধার্থ ভৌমিক, অতিরিক্ত জেলা প্রশাসক মহুয়া শারমিন ফাতেমা, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, বীর মুক্তিযোদ্ধাগণ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, এনজিও প্রতিনিধিগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
 আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যের শুরুতে জেলা প্রশাসক আবু কায়সার খান জাতির পিতা ও বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুজিবনগর সরকারের মন্ত্রী পরিষদের সদস্যগণসহ শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত সকলকে, বীর মুক্তিযোদ্ধাগণকে ও বাংলাদেশকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে যারা অবদান রেখেছেন তাদের সকলের প্রতি শ্রদ্ধা জানান।
 তিনি বলেন, ১৯৭১ সালের ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলার আম্রকাননে বর্তমান মুজিবনগরে একটি যুদ্ধকালীন পরিস্থিতিতে জাতির পিতা বঙ্গবন্ধুকে শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি করে উপ-রাষ্ট্রপতি হিসেবে সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদ, অর্থ, শিল্প ও বাণিজ্য মন্ত্রী হিসেবে এম মনসুর আলী ও ত্রাণ ও পুনর্বাসন এবং কৃষি মন্ত্রী হিসেবে এ এইচ এম কামরুজ্জামান শপথ গ্রহণ করেন। মূলত প্রথমে সিদ্ধান্ত হয়েছিল ভারতের পশ্চিম বাংলার স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করবে। কিন্তু মুক্তিযোদ্ধাদের মনবল অটুট রাখতে পরবর্তীতে সিদ্ধান্ত হয় বাংলাদেশের কোন এক জায়গায় বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। সেই অনুযায়ী অত্যন্ত গোপনীয়তার সাথে বিশ্বের বিভিন্ন শীর্ষস্থানীয় মিডিয়ার প্রায় শতাধিক সাংবাদিকের উপস্থিতিতে ১৯৭১ সালের ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলার আম্রকাননে বর্তমান মুজিবনগরে অত্যন্ত গোপনীয়তার সাথে বাংলাদেশে সরকারের প্রথম সরকারের সদস্যগণ শপথ গ্রহণ করেন। এরপর সেই ধারাবাহিকতা থেকেই বর্তমান সরকারের মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করছেন। সুতরাং আমাদের মহান স্বাধীনতার ইতিহাসের ক্ষেত্রে মুজিবনগর সরকারের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আর সেই কারণে মুজিব নগর সরকার গঠনের সময় ১৯৭১ সালের ১০ই এপ্রিল স্বাধীনতার যে ঘোষনাপত্র পাঠ করা হয়েছিল সেটা বর্তমান সরকারের আমলে সংবিধানে অর্ন্তভূক্ত করা হয়েছে। সুতরাং আমাদের সকলের উচিত ঐতিহাসিক মুজিবনগর দিবস সেই সরকারের চেতনায় উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তোলার লক্ষে সম্মিলিতভাবে কাজ করা। এছাড়াও তিনি তার বক্তব্যে ঐতিহাসিক মুজিবনগর দিবসের বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন।
 জেলা পরিষদ চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু ২৫শে মার্চই আচ করতে পেরেছিলেন কিছু একটা ঘটতে যাচ্ছে। সেই মোতাবেক তিনি পাকিস্থানী হানাদার বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার পূর্বেই ২৬শে মার্চ স্বাধীনতার ঘোষনাসহ যুদ্ধকালীন সরকারের রূপরেখা কেমন হবে সে সম্পর্কে ধারণা দিয়ে গিয়েছিলেন। আর সেই সরকারের নেতৃত্বেই বাংলাদেশ স্বাধীন হয়েছিল। সুতরাং আমাদের স্বাধীনতার ইতিহাসের এই ১৭ই এপ্রিল মুজিব নগর সরকারের গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে। যার কারণে আমাদের ভবিষ্যত প্রজন্মকে এই ইতিহাস সম্পর্কে জানা প্রয়োজন।
 পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ পিপিএম(সেবা) বলেন, ঐতিহাসিক মুজিবনগর দিবস আমাদের জাতির জন্য একটি গুরুত্বপূর্ণ দিবস। সুতরাং আমাদের ভবিষ্যত প্রজন্ম যারা আগামীর বাংলাদেশের নেতৃত্ব দেবে তাদের এই ইতিহাস সম্পর্কে জানাতে হবে। আর আমাদের বীর মুক্তিযোদ্ধাগণ যারা এখনও সুস্থ আছেন তাদের মাধ্যমে আমাদের ভবিষ্যত প্রজন্মকে গল্প বলার মাধ্যমে এই ইতিহাস সম্পর্কে জানালে তারা আরো বেশী উপকৃত হবে বলে আমি বিশ^াস করি। 
 উল্লেখ্য, শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা ছাড়াও ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে সভায় একটি প্রামান্য চিত্র প্রদর্শণ করা হয়।

স্থানীয় নির্বাচনে এমপি ও মন্ত্রীরা প্রভাব বিস্তার করতে পারবে না--নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ে শ্রেণিকক্ষে ‘ওয়াটার বেল’ কার্যক্রম
রাজবাড়ী জেলা পরিষদ চেয়ারম্যানকে সতর্ক করলো জেলা নির্বাচন অফিসার
সর্বশেষ সংবাদ