ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ীতে হজ্ব যাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৪-০৪-২৪ ১৭:২৩:৪৭

ইসলামিক ফাউন্ডেশন রাজবাড়ী জেলা কার্যালয়ের আয়োজনে গতকাল ২৪শে এপ্রিল সকালে জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় হজ্বে গমনেচ্ছু যাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মশালায় হজ্ব সম্পর্কে সার্বিক আলোচনা করেন রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান।
 ইসলামিক ফাউন্ডেশন রাজবাড়ী জেলা কার্যালয়ের উপ-পরিচালক এস এম হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আসাদুজ্জামান রিপন, হজ্বের ধর্মীয় বিধি বিধান সম্পর্কে উপস্থাপনা করেন ভান্ডারিয়া কামিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মোঃ সিরাজুল কবির, হজ্ব যাত্রীদের স্বাস্থ্য সচেতনতা ও ক্লিনিক ব্যবহারের হজ্ব যাত্রীদের কারণীয় সম্পর্কে আলোচনা করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ আবু হানিফ বক্তব্য রাখেন।
 প্রশিক্ষণ কর্মশালায় দোয়া ও মোনাজাত পরিচালনা করেন জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ইমাম মাওলানা আবু সাঈদ তায়্যিবী।
 অনুষ্ঠান সঞ্চালনা করেন ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের ফিল্ড অফিসার ফিরোজ আল মামুন। 
 প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, এক সাথে এতজন সম্মানিত হাজী সাহেবদেরকে পেয়ে অনেক ভালো লাগছে। আপনারা আল্লাহ তাআলার মেহমান হিসেবে পবিত্র হজ্ব পালন করতে যাচ্ছেন। আল্লাহ তাআলার রহমতে এ বছর আপনারা হজ্ব পালনের সুযোগ পেয়েছেন। আগমী ৯ই মে থেকে হজের ফ্লাইট শুরু হবে। এ জন্য এখন থেকেই প্রস্তুতি গ্রহণ করবেন। তবে কী পরিমাণ জিনিসপত্র সাথে নিতে পারবেন সেটা মেনে চলবেন। অতিরিক্ত কিছু নেয়ার দরকার নাই। অনেক সময় দেখা যায় অতিরিক্ত মালামাল এয়ারপোর্টে ফেলে রেখে যেতে হয়। নিজের প্রয়োজনীয় কাগজপত্র, পাসপোর্ট, ওষুধ, যারা চশমা পরেন তারা একাধিক চশমা নিয়ে যাবেন। কোন বিষয় জানার প্রয়োজন হলে নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে নিবেন। এখন থেকেই খাওয়া-দাওয়া ও স্বাস্থ্যের বিষয়ে সচেতন হতে হবে। অবশ্যই টিকার কার্ড নিয়ে যাবেন। আপনারা সকল নিয়ম-কানুন মেনে সুন্দরভাবে হজ্ব পালন করে দেশে ফিরে আসুন-সবার জন্য এই দোয়া রইলো। আপনারা পবিত্র নগরীতে যাচ্ছেন। সেখানে নিজেদের জন্য আল্লাহ তা’আলার কাছে দোয়া কামনা করবেন। সেই সাথে আমাদের জন্য, মাননীয় প্রধানমন্ত্রীর জন্য এবং দেশবাসীর জন্য দোয়া করবেন।
 ইসলামিক ফাউন্ডেশন রাজবাড়ী জেলা কার্যালয়ের উপ-পরিচালক এসএম হাফিজুর রহমান বলেন, রাজবাড়ী জেলা থেকে এ বছর সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় মোট ৩৩৩জন হজ্ব পালনে যাবেন। তার মধ্যে ৩২৯ জন বেসরকারী ব্যবস্থাপনায় এবং সরকারী ভাবে ৪জন হজ্ব যাত্রী যাবেন।

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ