ঢাকা মঙ্গলবার, অক্টোবর ২২, ২০২৪
রাজবাড়ীতে সিআরভিএস বাস্তবায়ন সংক্রান্ত সেমিনার
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-১০-২১ ১৫:৪৪:১৫

 রাজবাড়ীতে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম তরান্বিত করার নিমিত্তে গতকাল ২১শে অক্টোবর সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সিআরভিএস বাস্তবায়ন সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 জেলা প্রশাসক(ভারপ্রাপ্ত) সিদ্ধার্থ ভৌমিকের সভাপতিত্বে সেমিনারের প্রথম পর্বে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে মন্ত্রিপরিষদের সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব মোঃ মাহমুদুল হোসাইন খান, বিশেষ অতিথি হিসেবে মন্ত্রী পরিষদের সমন্বয় অনুবিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ খালেদ হাসান বক্তব্য রাখেন। এতে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মিজ মুর্শিদা শারমিন।

 সেমিনার উপস্থাপনা করেন মন্ত্রিপরিষদের উপসচিব ড. মোহাম্মদ আশরাফুল আলম। 

 সেমিনারের দ্বিতীয় পর্বে সিআরভিএস সম্পর্কে ধারণা ও এর প্রয়োজনীয়তা সম্পর্কে বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব ড. মোহাম্মদ আশরাফুল আলম।  

 সিআরভিএস দশকের লক্ষ্যমাত্রা অর্জন, অগ্রগতি ও চ্যালেঞ্জ মোকাবেলায় কারণীয় সম্পর্কে ভার্চুয়ালি সংযুক্ত থেকে আলোচনা করেন ভাইটাল স্ট্রাটেজিস কান্ট্রি কোঅর্ডিনেটর মোঃ নজরুল ইসলাম ও সিআরভিএস এর লক্ষ্যমাত্রা অর্জন সম্পর্কে আলোচনা করেন ভাইটাল স্ট্রাটেজিস কান্ট্রি কোঅর্ডিনেটর সাবেক অতিরিক্ত সচিব মোঃ মইন উদ্দিন। এরপর উন্মুক্ত আলোচনা করেন অতিথিরা।

 ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রিপরিষদের সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব মোঃ মাহমুদুল হোসাইন খান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের জন্য সব মানুষের জন্ম ও মৃত্যু নিবন্ধন অপরিহার্য। জন্ম ও মৃত্যু নিবন্ধন সঠিকভাবে না হলে এবং মৃত্যুর অন্তর্নিহিত কারণ নির্ণয় করা না হলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন সম্ভব হবে না। জন্ম নিবন্ধন একজন মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। একজন শিশু বাচ্চা জন্ম গ্রহণের সাথে সাথে তাকে সরকারী রেজিস্ট্রার্ড ভুক্ত হতে হবে। ঠিক তেমনি আমাদেরকে মৃত্যু নিবন্ধনও নিশ্চিত করতে হবে। মৃত্যু নিবন্ধন সঠিকভাবে নিশ্চিত না হলে অনেক ক্ষেত্রেই সমস্যা দেখা দিবে। তাই আমাদের এই ডিসেম্বরের মধ্যেই জেলায় জেলায় শতভাগ জন্ম নিবন্ধন নিশ্চিত করতে হবে। একটু কৌশলভাবে কাজ করলেই এটি শতভাগ নিশ্চিত করা যাবে। সেই সাথে মৃত্যু নিবন্ধনও নিশ্চিত করতে হবে।

 ভাইটাল স্ট্রাটেজিস কান্ট্রি কোঅর্ডিনেটর সাবেক অতিরিক্ত সচিব মোঃ মইন উদ্দিন বলেন, সঠিক তারিখ ও নির্ধারিত সময়ে জন্ম-মৃত্যু নিবন্ধনের অপরিহার্যতা এখন বিশ্বব্যাপী স্বীকৃত। এদেশে প্রথম জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন কার্যকর হয় ১৮৭৩ সালে। কিন্তু এতে সফলতা না পাওয়ায় ২০০৪ সালে আন্তর্জাতিক নিয়মনীতি অনুযায়ী জন্ম ও মৃত্যুনিবন্ধন সব দেশের জন্য অপরিহার্য হয়ে ওঠে। বাংলাদেশে জন্ম ও মৃত্যুনিবন্ধন কার্যক্রম চালু থাকলেও আইনটি জারি হওয়ার দুই বছর পর ২০০৬ সালের ৩রা জুলাই কার্যকর করা হয়। আইনটিকে অধিকতর জনবান্ধব করার লক্ষ্যে ২০১৩ সালে ব্যাপকভাবে সংশোধন করা হয়।

 এসব নিয়ে কাজ করা সিভিল রেজিস্ট্রেশন এবং ভাইটাল স্ট্যাটিসটিকস (সিআরভিএস) বিশ্ব জুড়ে একটি চলমান, স্থায়ী এবং বাধ্যতামূলক বিষয় হওয়ায় সিআরভিএসকে শক্তিশালী করার জন্য বাংলাদেশ বিগত এক যুগ ধরে প্রচেষ্টা অব্যাহত রেখেছে। সিআরভিএসের মূল উপাদানগুলো হচ্ছে জন্ম-মৃত্যুনিবন্ধন, মৃত্যুর অন্তর্নিহিত কারণ নির্ণয়, বিবাহ, বিবাহবিচ্ছেদ ও দত্তক গ্রহণ।

 সিআরভিএস দশকের শেষ বছরে ২০২৪-এ বাংলাদেশে সকলের ১০০ ভাগ জন্ম নিবন্ধন এবং সকল মৃত্যুর ৫০ ভাগ নিবন্ধন সম্পন্ন করতে ইউনাইটেড ন্যাশনস ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের কাছে প্রতিশ্রুতিবদ্ধ। সেই লক্ষ্যে কাজ করলেও বাংলাদেশের অর্জন উল্লেখ করার মতো নয়। জন্ম ও মৃত্যুনিবন্ধন আইন ও বিধিতে জন্ম-মৃত্যুর ৪৫ দিনের মধ্যে নিবন্ধনের কথা থাকলেও এই সংখ্যা যথাক্রমে শতকরা প্রায় ৩ ভাগ ও ১ ভাগের নিচে।

 বাংলাদেশের শতকরা ৯৫ ভাগ জন্ম নিবন্ধন ইউনিয়ন ও পৌরসভায় হয়ে থাকে। ইউনিয়ন ও পৌরসভার চেয়ারম্যান ও মেয়র জন্ম ও মৃত্যু নিবন্ধনের নিবন্ধক হিসেবে কাজ করেন। জনপ্রতিনিধি হওয়ায় তারা ইউনিয়ন ও পৌরসভার সচিব এবং অন্যান্য কর্মচারীর ওপর নির্ভরশীল হয়ে পড়েন। নিবন্ধকসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মচারীদের জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ও বিধিমালার প্রতি ব্যাপক অজ্ঞতা ও অবহেলার কারণে একই ব্যক্তির অনুকূলে একাধিক জন্মতারিখ-সংবলিত একাধিক জন্ম সনদ ইস্যু করতে দেখা যায়। স্থূল জন্মহার অনুযায়ী বাংলাদেশের জনসংখ্যার ভিত্তিতে প্রতি বছর জন্মের ৪৫ দিনের মধ্যে ২৭ লাখ শিশুর জন্ম এবং ৮ লাখ মানুষের মৃত্যুনিবন্ধন হওয়ার কথা থাকলেও বছরে প্রায় ৬০-৭০ লাখ মানুষের জন্মনিবন্ধন হয়, যা প্রায় সব ক্ষেত্রেই বিলম্বিত এবং একই ব্যক্তির একাধিক জন্মনিবন্ধনের ফলে হয়ে থাকে।

 অন্যদিকে, মৃত্যুনিবন্ধন খুবই নগণ্য। প্রয়োজন ছাড়া জন্মনিবন্ধন হয় না বললেই চলে। অথচ জন্ম ও মৃত্যুনিবন্ধন আইনের ৬ ধারায় সুস্পষ্ট নির্দেশনা আছে, নিবন্ধক সকল ব্যক্তির জন্ম ও মৃত্যুনিবন্ধন নিশ্চিত করবেন। একটি অপরিহার্য ও সহজ রাষ্ট্রীয় কার্যক্রমকে গুরুত্ব না দেওয়ায় জন্ম ও মৃত্যুনিবন্ধনে ব্যাপক অব্যবস্থাপনার সৃষ্টি হয়েছে।

 প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার, সচিব, উদ্যোক্তা ও গ্রাম পুলিশসহ প্রায় ২০ জন এবং পৌরসভায় আরো অধিকসংখ্যক জনপ্রতিনিধি ও কর্মকর্তা-কর্মচারী কাজ করেন। দিনে এক-দুইটি জন্মনিবন্ধন এবং দুই দিনে একটি মৃত্যুনিবন্ধন করলে তারা হেসে-খেলে শতভাগ জন্ম ও মৃত্যুনিবন্ধন করতে পারবেন। যেহেতু আইনানুযায়ী জন্ম ও মৃত্যু নিবন্ধনের কাজটি প্রায় শতভাগ ইউনিয়ন ও পৌরসভা পর্যায়ে সম্পন্ন করতে হয়, তাই ইউনিয়ন ও পৌরসভাকেই এর দায়িত্ব নিতে হবে। অন্যথায় কখনোই সুষ্ঠুভাবে আইনানুযায়ী শতভাগ জন্ম ও মৃত্যুনিবন্ধন করা সম্ভব হবে না। তাই পৌরসভা ও ইউনিয়নকে এ বিষয়ে কাজ করতে হবে। তারা সঠিক ভাবে কাজ করলে ডিসেম্বরের মধ্যে রাজবাড়ী জেলায় শতভাগ জন্ম নিবন্ধন সম্পূর্ণ করা যাবে।

 সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক(ভারপ্রাপ্ত) সিদ্ধার্থ ভৌমিক বলেন, জন্ম ও মৃত্যু নিবন্ধন একটি গুরুত্বপূর্ণ বিষয়। জন্ম ও মৃত্যু নিবন্ধন নিয়ে কাজ করছে সিআরভিএস। আমরা চেষ্টা করবো এই ডিসেম্বরের মধ্যে রাজবাড়ী জেলায় শতভাগ জন্ম ও মৃত্যু নিবন্ধন নিশ্চিত করা। এই লক্ষ্যে আমরা কাজ করে যাবো। এ বিষয়ে পৌরসভা ও ইউনিয়ন পরিষদের প্রশাসক ও সচিবগণকে সঠিকভাবে কাজ করতে হবে।

 সেমিনারে রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহীম টিটন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মহুয়া শারমিন ফাতেমা, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জ্যোতিশ্বর পাল, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ তারিফ উল হাসান, রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল আলম, গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র, কালুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মহুয়া আফরোজ, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা(ভারপ্রাপ্ত) হাসিবুল হাসান, পাংশা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ মাসুদুর রহমান রুবেল, এনডিসি নাহিদ আহমেদ, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অংকন পাল, জেলা পরিবার পরিকল্পনা উপ-পরিচালক(ভারপ্রাপ্ত) মোহাম্মদ ইসতিয়াজ ইউনুস, রাজবাড়ী সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এ এইচ মুহাম্মাদুল্লাহ, কালুখালী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা(ভারপ্রাপ্ত) সুতপা কর্মকার, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুর রহমান, গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শারমিন আহমেদ তিথী, কালুখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইসরাত জাহান উম্মন, বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ ফারুক হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তবিবুর রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তাগণ, রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাবৃন্দ, পৌর নির্বাহী কর্মকর্তাগণ, ইউনিয়ন পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ পৌরসভা ও ইউনিয়ন পরিষদের প্রশাসক ও সচিবগণ, পৌরসভা ও ইউনিয়ন স্বাস্থ্যকর্মীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 
রাজবাড়ীতে সিআরভিএস বাস্তবায়ন সংক্রান্ত সেমিনার
 রাজবাড়ীতে যৌথ বাহিনীর হাতে আটক বিএনপি নেতা মালেক শিকদারের জামিন
রাজবাড়ীতে ইলিশ শিকার করায় ৪জন জেলের জেল॥১৫৬ কেজি ইলিশ জব্দ
সর্বশেষ সংবাদ