ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
কালজ্বয়ী সাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্মবার্ষিকী আজ
  • তনু সিকদার সবুজ
  • ২০২০-১১-১২ ১৩:২৪:২২

বাংলা সাহিত্যের প্রথম মুসলিম ঔপন্যাসিক ও নাট্যকার কালজয়ী উপন্যাস ‘বিষাদ সিন্ধু’র রচয়িতা অমর কথা সাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্মবার্ষিকী আজ। 
  এ উপলক্ষে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে অবস্থিত মীর মশাররফ হোসেনের স্মৃতি কেন্দ্রে বাংলা একাডেমী, বালিয়াকান্দি উপজেলা প্রশাসন, মীর মশাররফ হোসেন সাহিত্যে পরিষদ, মীর মশাররফ হোসেন কলেজ ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন কর্তৃক শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচীর আয়োজন করা হয়েছে। 
  বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার বেগম আম্বিয়া সুলতানা জানান, অমর কথাসাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্ম বার্ষিকী উপলক্ষে তাঁর সমাধিস্থলে উপজেলা প্রশাসন ও বাংলা একাডেমীর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলী অর্পণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। 
  এছাড়াও মীর মশাররফ হোসেন ডিগ্রী কলেজ, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদসহ স্থানীয় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোও সামাজিক দূরত্ব বজায়ে রেখে দিবসটিকে ঘিরে পৃথক কর্মসূচী পালন করবে। 
  বাংলা একাডেমীর প্রোগ্রাম অফিসার ও মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা মীর ফয়সাল আহমেদ বলেন, মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্ম বার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমী তাঁর সমাধীস্থলের স্মৃতি কমপ্লেক্সে একটি পূর্ণাঙ্গ বই বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করার কথা ছিল। কিন্তু করোনার কারণে সেটি সম্ভব হচ্ছে না। এরই মধ্যে বাংলা একাডেমীর বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন। যার কারণে এ বছর শুধুমাত্র শ্রদ্ধাঞ্জলী অর্পণ ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে সীমিত পরিসরে তাঁর জন্ম বার্ষিকী উদযাপন করা হবে। 
  উল্লেখ্য, খ্যাতিমান মনীষি মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ই নভেম্বর কুষ্টিয়ার কুমারখালী উপজেলার লাহিনী পাড়া গ্রামের মাতুলালয়ে (মামা বাড়ীতে) জন্মগ্রহণ করেন। তাঁর শৈশব, কৈশোর, যৌবনকালসহ জীবনের শেষ দিনগুলো কেটেছে পৈত্রিক নিবাস রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে। ১৯১২ সালের ১৯শে ডিসেম্বর পদমদীতেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মতোই তাঁর পিতা মীর মোয়াজ্জেম হোসেন, সহধর্মিনী কুলসুমসহ পরিবারের অন্যান্য সদস্যদেরও পদমদীর নবাব বাড়ীর পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়। 

 

এবার নীরবেই শেষ হবে বিষাদ সিন্ধুর রচয়িতার জন্ম বার্ষিকী
তিন গ্রন্থকারের ৫টি বইয়ের মোড়ক উন্মোচনে তথ্য ও সম্প্রচার মন্ত্রী
রাজবাড়ীতে “তবুও জীবন অগাধ” কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব আজ
সর্বশেষ সংবাদ