ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
দৌলতদিয়ার পতিতাপল্লী বন্ধ দুই মাস॥ত্রাণেই ভরসা যৌনকর্মীদের !
  • সোহেল মিয়া
  • ২০২০-০৫-২৭ ১৬:৩৩:৪২

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে লকডাউনে রয়েছে দেশের সর্ববৃহৎ যৌনপল্লী রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পতিতাপল্লী। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে গত ২০শে মার্চ থেকে যৌনপল্লীটি লকডাউন ঘোষণা করে পুলিশ।
  তারপর থেকে খরিদ্দার শূন্য রয়েছে এই পল্লীটি। পল্লীর প্রায় ৪হাজার বাসিন্দাও রয়েছে অবরুদ্ধ। মানবিক বিপর্যয় থেকে তাদেরকে রক্ষা করতে এগিয়ে আসে প্রশাসনসহ বিভিন্ন সামাজিক সংস্থা। 
  পল্লীটি লকডাউন ঘোষণার পর থেকেই বাংলাদেশ পুলিশ গোয়ালন্দ থানার নিয়ন্ত্রণে চলে যায়। তাদের দেখা-শোনা ও কয়েক দফায় ত্রাণের ব্যবস্থাও করেন পুলিশ। তাছাড়া স্থানীয় সংসদ সদস্য ও প্রশাসন এগিয়ে আসেন  অবরুদ্ধ এ সকল যৌনকর্মীদের পাশে। 
  তবে কয়েক দফায় ত্রাণ বিতরণ করা হলেও তারা খুব একটা ভালো নেই বলে জানান একাধিক যৌনকর্মী। পরনির্ভরশীল হয়ে থাকতে হচ্ছে তাদের। সরকারী বেসরকারী ত্রাণের দিকে চেয়ে থাকতে হচ্ছে। 
  নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক যৌনকর্মী  বলেন, এই পল্লীতে আমরা পরিবার-পরিজন নিয়ে প্রায় ৪হাজারের মতো মানুষ বাস করি। কিন্তু ত্রাণ পাচ্ছে মাত্র ১৩০০ জন। যারা পাচ্ছে না তারা ঐ ১৩০০ জনের উপর নির্ভর করে বেঁচে থাকতে হচ্ছে। ত্রাণ না পৌঁছালে আমাদের না খেয়েই থাকতে হবে। তাই এখন আমাদের  ত্রাণের দিকেই তাকিয়ে থাকতে হচ্ছে।  
  এ সময় তারা আরো বলেন, আর শুধু ত্রাণ দিয়েই কি জীবন চালানো সম্ভব। আমাদের ব্যক্তিগত আরো কত জিনিসের প্রয়োজন হয়। সেটা কিভাবে কিনব। ছেলে-মেয়েদের লেখাপড়া বন্ধ। টাকার অভাবে ওষুধ কিনতে পারি না।
  গোয়ালন্দ থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ আশিকুর রহমান বলেন, গত ২০শে মার্চ এখানে লকডাউন ঘোষণা করার পর থেকেই যৌনকর্মীদের মানবিক দিকটা বিবেচনা করে বাংলাদেশ পুলিশ ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান স্যার চার দফায় ১৩০০ জনের মধ্যে খাদ্য-সামগ্রী ও ঈদ উপহার বিতরণ করেছেন। আর ২/১দিনের মধ্যেই আরো ৯টন চাল বিতরণ করা হবে। 
  তাছাড়া যৌনকর্মীদের কষ্টের কথা ভেবে রাজবাড়ীর পুলিশ সুপার মিজানুর রহমান স্যার লকডাউন শুরুর মাস থেকে যতদিন পর্যন্ত লকডাউন থাকবে ততদিন সকল বাড়ি ভাড়া না দেয়ার জন্য বাড়ির মালিকদের ডেকে বলে দিয়েছেন।
  গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার রুবায়েত হায়াত শিপলু  বলেন, ১৩০০ জন যৌনকর্মীদের মাঝে সরকারী পর্যাপ্ত ত্রাণ বিতরণ করা হয়েছে। তাছাড়া স্থানীয় সংসদ সদস্য ও বিভিন্ন এনজিওগুলো নগদ অর্থ ও খাদ্য-সামগ্রী বিতরণ করেছে। প্রধানমন্ত্রীর দেওয়া ২৫০০ করে টাকাও এই পল্লীর ২০০ জন পেয়েছে।

রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পিআইবি’র মহাপরিচালকের শ্রদ্ধা
সর্বশেষ সংবাদ