ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
শিক্ষা ক্ষেত্রে এসডিজি লক্ষ্যমাত্রা-৪ অর্জনে রাজবাড়ীতে মাধ্যমিক শিক্ষকদের কর্মশালা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০১-২৭ ১৫:২২:৪৩
শিক্ষা ক্ষেত্রে এসডিজি লক্ষ্যমাত্রা-৪ অর্জনের লক্ষ্যে গতকাল ২৭শে জানুয়ারী রাজবাড়ী অফিসার্স ক্লাবে সদর উপজেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের অংশগ্রহণে কর্মশালায় জেলা প্রশাসক দিলসাদ বেগম বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনের অংশ হিসেবে শিক্ষা ক্ষেত্রে এসডিজি লক্ষ্যমাত্রা-৪ অর্জনের লক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ২৭শে জানুয়ারী অফিসার্স ক্লাবে সদর উপজেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের অংশগ্রহণে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।

  অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে কর্মশালায় সৃজনশীল প্রশ্নপত্র তৈরি ও সৃজনশীল পদ্ধতিতে পাঠদানে দক্ষতা অর্জনের লক্ষ্যে সদর উপজেলার মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠানের বাংলা, গণিত ও বিজ্ঞান বিষয়ের ১২৬ জন শিক্ষক অংশগ্রহণ করেন। 

  কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিলসাদ বেগম। এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সদর উপজেলা নির্বাহী অফিসার ফাহমি মোঃ সায়েফ এবং জেলা শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান বক্তব্য রাখেন। 

  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বদানের মাধ্যমে বাংলাদেশকে স্বাধীন করেছিলেন বলে আজকে আমরা স্বাধীন দেশের নাগরিক হয়ে নিজেদের পরিচয় দিতে পারছি। স্বাধীন বাংলাদেশে একজন নাগরিক হিসেবে আমাদের সকলের দায়িত্ব বাংলাদেশেকে বিশ্বের বুকে একটি উচ্চ মর্যাদাশীল দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে বর্তমান সরকারের এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে নিজের উপর অর্পিত দায়িত্বকে সঠিক ভাবে পালন করা। আমাদের সকলের জানা একটি দেশকে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে হলে প্রথমেই সেই দেশের শিক্ষিতের হার বাড়ানোসহ শিক্ষা ব্যবস্থাকে আধুনিক বিশে^র উপযোগী করে গড়ে তোলা এবং মেধাসম্পন্ন প্রশিক্ষিত গুণগত মানসম্পন্ন শিক্ষক তৈরী করা। যাদের দ্বারা আমাদের ভবিষ্যৎ প্রজন্ম শিক্ষার্থীরা আরো গুনগত মানসম্পন্ন হয়ে গড়ে উঠবে। আর সেই লক্ষেই সরকার দেশের শিক্ষকদের মানোন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে গুণগত মানসম্পন্ন শিক্ষক গড়ে তুলতে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করছেন। কিন্তু সরকারের এই বিভিন্ন উদ্যোগের পরেও অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে অনেক শিক্ষার্থীরা অনেক ক্ষেত্রেই গুণগত মানসম্পন্ন শিক্ষা গ্রহণ থেকে বঞ্চিত হচ্ছে, যা আমাদের মোটেও কাম্য নয়। শিক্ষা কার্যক্রমের সাথে জড়িত আমাদের সকলেই মনে রাখা প্রয়োজন প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদানের সময় অত্যন্ত গুরুত্ব সহকারে পাঠদান করতে হবে। যাতে প্রতিটি প্রতিষ্ঠানের প্রতিটি শিক্ষার্থী গুণগত মানসম্পন্ন শিক্ষা গ্রহণের মাধ্যমে নিজেদের আধুনিক উন্নত বিশে^র সময় উপযোগী করে গড়ে তুলতে পারে। তবেই সরকারের শিক্ষা ক্ষেত্রে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন হবে এবং মাননীয় প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনায় বাংলাদেশ শিক্ষা ক্ষেত্রে রোল মডেল রাষ্ট্র হিসেবে গড়ে উঠার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠিত হতে আরো একধাপ এগিয়ে যাবে। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণ ও দক্ষ মানব সম্পদ উন্নয়নে দক্ষতা সম্পন্ন শিক্ষকের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন।

বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৫তম জন্মবার্ষিকীতে জেলা প্রশাসকের বাণী
ঢাকা বিভাগীয় কমিশনার ও রাজবাড়ী জেলা প্রশাসকের মধ্যে কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর
পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
সর্বশেষ সংবাদ