ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ীর শ্রীপুরে অগ্নিকান্ডে সর্বস্ব হারানো বিধবা অঞ্জলী সরকারী সহায়তা পাবে কবে ?
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৬-০৩ ১৫:০০:১৯
করোনা ভাইরাস সংকটের মধ্যেই দেড় মাস আগে বজ্রপাত থেকে সৃষ্ট অগ্নিকান্ডে সর্বস্ব হারিয়েছেন রাজবাড়ী শহরের শ্রীপুর বাস টার্মিনাল এলাকার অসহায় বিধবা অঞ্জলী রাণী দত্ত -মাতৃকণ্ঠ।

করোনা ভাইরাস সংকটের মধ্যেই দেড় মাস আগে বজ্রপাত থেকে সৃষ্ট অগ্নিকান্ডে সর্বস্ব হারিয়েছেন রাজবাড়ী শহরের শ্রীপুর বাস টার্মিনাল এলাকার অসহায় বিধবা অঞ্জলী রাণী দত্ত(৫৫)। 
  মাথা গোঁজার একমাত্র ঠাঁই বসতঘর ও তৎসংলগ্ন ছোট দোকান ঘরসহ সবকিছু হারানোর পর সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধিসহ অনেকের দ্বারে দ্বারে ঘুরেও তার ভাগ্যে মেলেনি কোন সরকারী-বেসরকারী সহায়তা। ভাগ্যের নির্মম পরিহাসে খোলা আকাশের নিচে দিন যাপনের পাশাপাশি দোকানের ধ্বংসস্তুপের মধ্যেই কোন রকমে ফ্লাস্কে করে চা বেচে কঠিন জীবন সংগ্রাম করে চলেছেন অসহায় বিধবা অঞ্জলী রাণী এবং তার পুত্র-পুত্রবধূ ও নাতিসহ পুরো পরিবার। 
  গতকাল ৩রা জুন সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, আগুনে ভস্মিভূত হওয়া বসতঘরের পোড়াভিটার উপর দাঁড়িয়ে অসহায় অঞ্জলী রাণী বিলাপ করছে। তার ছেলে নয়ন দত্ত(২৫) পুড়ে যাওয়া দোকানের ধ্বংসস্তুপের উপরে কোন রকমে ফ্লাস্কে করে চা বিক্রি করছে। এ সময় স্থানীয় বাসিন্দাদের অনেকের সাথে কথা হলে তারা অঞ্জলী রাণী ও তার পরিবারের করুণ অবস্থার কথা তুলে ধরে অনতিবিলম্বে তাদেরকে সরকারী সহায়তা প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবী জানান।   
  অঞ্জলী রাণী জানান, তার স্বামী নিলু দত্ত অনেক আগে মারা গেছেন। দুই মেয়ে ও এক ছেলে সন্তানের মধ্যে মেয়ে দু’টির বিয়ে হয়ে গেছে। তিনি ছেলের সঙ্গেই থাকেন। তারা রাজবাড়ী পৌরসভার ৬নং ওয়ার্ডের ভোটার। কয়েক বছর ধরে শ্রীপুর বাস টার্মিনাল এলাকার একখন্ড সরকারী জমিতে ঘর তুলে বসবাস ও ঘরের সাথেই ছোট একটি দোকান (মুদী, স্টেশনারী, চা) করে জীবিকা নির্বাহ করে আসছিলেন। হঠাৎ করে করোনা ভাইরাস সংকট শুরু হলে দোকানটি বন্ধ হয়ে যাওয়ায় তারা বিপাকে পড়েন। খাওয়া-দাওয়ার কোন উপায় না পেয়ে তিনি এক মেয়ের বাড়ীতে গিয়ে ওঠেন এবং তার ছেলে পরিবার নিয়ে তার শ্বশুর বাড়ীতে গিয়ে ওঠে। এরই মধ্যে গত ১৮ই এপ্রিল রাতে বসতঘর ও দোকানে বজ্রপাত থেকে আগুন লেগে সবকিছু পুড়ে ভস্মিভূত হয়ে যায়। ওই সময় তারা কেউ বাড়ীতে ছিলেন না। স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২টি গাড়ী এসে আগুন নিয়ন্ত্রণে আনে। কিন্তু ততক্ষণে বসতঘর ও ঘরে থাকা সবকিছু এবং দোকানে থাকা টিভি-ফ্রিজসহ সব মালামাল পুড়ে ছাই হয়ে যায়। এতে তাদের প্রায় দেড় লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়, যা ছিল তাদের বেঁচে থাকার ও জীবনধারণের একমাত্র অবলম্বন। 
  অঞ্জলী রাণী আরও বলেন, করোনা ভাইরাসের কারণে দোকান বন্ধ থাকায় যখন তারা পেটের খাবারই জোগাড় করতেই হিমসিম খাচ্ছেন তখন মরার উপর খাঁড়ার ঘা’র মতো এই আকস্মিক অগ্নিকান্ডের ঘটনা তাদেরকে একেবারে পথে বসিয়ে দেয়। মাথা গোঁজার ঠাঁই ঘর উত্তোলন ও দোকানটি দাঁড় করানোর জন্য নানাভাবে চেষ্টা করে ব্যর্থ হয়ে দ্বারস্থ হন ৬নং ওয়ার্ডের কাউন্সিলর শেখর চক্রবর্তীর। তিনি সাফ বলে দেন, এখন কোন সাহায্য করা যাবে না। এরপর তিনি দরখাস্ত লিখে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা প্রশাসকের দপ্তরে গেলেও কোন সাহায্য মেলেনি-জমা রাখেনি দরখাস্ত। এভাবে অনেকেদর দ্বারে দ্বারে ঘুরেও আমরা কোন সাহায্য পাইনি। জানি না কবে একটু মাথা গোঁজার মতো ঠাঁই(ঘর) করতে পারবো? 
  অসহায় অঞ্জলী রাণীর মাথা গোঁজার ঠাঁই ও পুনর্বাসনের ব্যবস্থা করে দেয়ার জন্য অনতিবিলম্বে স্থানীয় সরকারী কর্তৃপক্ষকে এগিয়ে আসতে হবে। তাহলেই অতিদরিদ্র-অসহায় সংখ্যালঘু পরিবারটি বাঁচতে পারবে।

ড্রেনের ৭০ শতাংশ কাজ না করেই ৭৭.৫ শতাংশ অর্থ উত্তোলন করেছে ঠিকাদার!
 ফরিদপুরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন॥আতঙ্কে স্থানীয়রা
 শত্রুতার বলি বড়ই গাছ
সর্বশেষ সংবাদ