ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
গোয়ালন্দে বিপুল পরিমাণ স্বর্ণালংকারসহ স্বর্ণ চোরাচালান চক্রের দুই সদস্য গ্রেপ্তার
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৫-০১ ১৬:৫৫:০৫
গোয়ালন্দ ঘাট থানার পুলিশ গত ৩০শে এপ্রিল ঢাকা-খুলনা জাতীয় মহাসড়কের দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ এলাকায় চেকপোস্টে অভিযান চালিয়ে প্রায় সোয়া কেজি স্বর্ণালংকারসহ আন্তর্জাতিক স্বর্ণ চোরাচালানী চক্রের ২জন সদস্যকে গ্রেফতার করেছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ ঘাট থানার পুলিশ গত ৩০শে এপ্রিল ঢাকা-খুলনা জাতীয় মহাসড়কের দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ এলাকায় মৃত গনি মন্ডলের বাড়ীর সামনে চেকপোস্টে অভিযান চালিয়ে প্রায় সোয়া কেজি স্বর্ণালংকারসহ আন্তর্জাতিক স্বর্ণ চোরাচালানী চক্রের ২জন সদস্যকে গ্রেফতার করেছে। 

  উদ্ধারকৃত ১ কেজি ২১০ গ্রাম ওজনের বিভিন্ন স্বর্ণালংকারের মধ্যে রয়েছে : ১৬৭ জোড়া কানের দুল, চুরি ১৬টি, আংটি ৯টি, ব্যাচলেট ১৯টি এবং চুর ৬টি। উক্ত স্বর্ণালংকারের বর্তমান বাজার মূল্য ৬৬ লক্ষ ৯৫ হাজার টাকা বলে পুলিশ জানায়। 

  এ বিষয়ে গোয়ালন্দ ঘাট থানার এসআই মাছরুল আলম বাদী হয়ে গ্রেফতারকৃত ২জন স্বর্ণ চোরচালানীর বিরুদ্ধে থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫-বি(১)(বি)/২৫-ডি ধারায় মামলা দায়ের করেন। 

  এ প্রসঙ্গে এসআই মাছরুল আলম জানান, আমি সঙ্গীয় ফোর্সসহ গত ৩০শে এপ্রিল থানা এলাকায় জরুরী মোবাইল-৪ ডিউটিতে উত্তর দৌলতদিয়া বরকত সরদার পাড়ার মৃত গনি মন্ডলের বাড়ীর সামনে ঢাকা-খুলনা জাতীয় মহাসড়কের উপর চেকপোস্টে ডিউটিতে ছিলাম। এ সময় থানার অফিসার ইনচার্জ গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারেন যে, একজন ব্যক্তি চোরাচালানের মাধ্যমে আনা স্বর্ণালংকার নিয়ে গোয়ালন্দ মোড় থেকে রিক্সা যোগে দৌলতদিয়া ঘাটের উদ্দেশ্যে রওনা হয়েছে। অফিসার ইনচার্জ এ সময় আমাদের টিমের নিকট হাজির হন এবং বিষয়টি জানান। আমরা মহাসড়কে অবস্থান নিয়ে সতর্কতার সাথে চেক পোস্টে অফিসার ইনচার্জ আব্দুল্লাহ আল তায়াবীরের নেতৃত্বে ডিউটি করাকালীন বেলা অনুমান ২টা ১০ মিনিটে গোয়ালন্দ বাজারের দিক থেকে আসা একটি অজ্ঞাতনামা রিক্সা থেকে একজন যাত্রী পুলিশের উপস্থিতি দেখে নেমে দৌড়ে পালানোর চেষ্টা করলে সঙ্গীয় ফোর্সের সহায়তায় তাকে আটক করা হয়। ঐ সময় আশপাশের লোকজন ঘটনাস্থলে এগিয়ে আসলে তাদের উপস্থিতিতে উক্ত ব্যক্তিকে দৌড়ে পালানোর কারণ জিজ্ঞাসা করিলে সে কোন সদুত্তোর দিতে পারে না এবং সে একেক সময় একেক ধরনের কথা বলে। উক্ত ব্যক্তিকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করলে সে তার নাম ঠিকানা তাপস বনিক(৫৫), পিতা-মৃত দীনেশ চন্দ্র বনিক ওরফে রমেশ বনিক, সাং-কাজীপাড়া (বনিকপাড়া), পৌর ৫নং ওয়ার্ড, থানা ও জেলা-ব্রাহ্মনবাড়ীয়া, বর্তমান ঠিকানা-দক্ষিণ আরিচপুর, থানা-টুঙ্গি পশ্চিম, জেলা-গাজীপুর বলে প্রকাশ করে এবং তার নিকট চোরাচালানের মাধ্যমে বাংলাদেশে আনা স্বর্ণালংকার আছে বলে জানায়। এ সময় উপস্থিত সাক্ষীদের সম্মুখে ধৃত তাপস বনিক তার কোমড়ে বিশেষ কায়দায় রক্ষিত কফি রংয়ের কাপড়ের থলের ভিতর থেকে ৪টি কচটেপ দ্বারা মোড়ানো স্বর্ণালংকার ভর্তি প্যাকেট নিজ হাতে বের করে দেয়। তখন উপস্থিত উর্দ্ধতন কর্তৃপক্ষ ও সাক্ষীদের সম্মুখে প্যাকেটগুলো খুলে উপরোক্ত স্বর্ণালংকার জব্দ করা হয়। উক্ত স্বর্ণালংকার গুলো গোয়ালন্দ বাজারের স্বর্ণ ব্যবসায়ী রিয়াদ জুয়েলার্সের মালিক মোঃ ইমরান ব্যাপারী (৩৭)কে স্বর্ণালংকার পরিমাপ করার ডিজিটাল যন্ত্রসহ ঘটনাস্থলে ডেকে এনে উক্ত স্বর্ণালংকার গুলো পরিমাপ করাসহ তা পরীক্ষা নিরীক্ষা করে উক্ত অলংকার গুলো স্বর্ণালংকার বলে তিনি প্রত্যয়নপত্র প্রদান করেন। ধৃত তাপস বনিককে স্বর্ণের বিষয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদ করলে সে জানায়, গৌরাঙ্গ দত্ত(৪৫) এর নির্দেশে সে অজ্ঞাতনামা ব্যক্তিদের সহযোগিতায় ভারত থেকে অবৈধ পথে স্বর্ণালংকারগুলো চোরাচালানের মাধ্যমে দর্শনা সীমান্ত দিয়ে বাংলাদেশে এনে জনৈক আবুল কালাম নামীয় ব্যক্তির নিকট হতে স্বর্ণালংকারগুলো গ্রহন করেন। দৌলতদিয়া ঘাট এলাকা থেকে উক্ত স্বর্ণালংকারগুলো তার নিকট থেকে গৌরাঙ্গ দত্ত বুঝে নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা করবে। ধৃত তাপস বনিক আরো জানায় যে, উক্ত স্বর্ণালংকার বুঝে নেওয়ার জন্য গৌরাঙ্গ দত্ত টুঙ্গি হতে রওনা করেছে এবং দৌলতদিয়া ফেরী ঘাটে অবস্থান করবে বলে তার সাথে যোগাযোগ হয়েছে।

  এসআই মাছরুল আলম আরো জানান, আটক তাপল বনিকের মাধ্যমে সুকৌশলে তথ্য প্রযুক্তির সহায়তায় গৌরাঙ্গ দত্তের অবস্থান নিশ্চিত হয়ে বিকাল সাড়ে ৫টায় দৌলতদিয়া ঘাট হতে গ্রেফতার করা হয়। ধৃত গৌরাঙ্গ দত্ত উক্ত স্বর্ণের চালানসহ প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারে নাই। 

  থানা পুলিশের জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে গ্রেফতারকৃত গৌরাঙ্গ দত্ত ও তাপস বনিক উক্ত স্বর্ণগুলো ভারত হইতে অবৈধ পথে চোরাচালানের মাধ্যমে বাংলাদেশে এনে স্বর্ণের অবৈধ ব্যবসা করে মর্মে স্বীকার করে। তারা দীর্ঘদিন যাবৎ এই ধরনের চোরাচালানের সাথে সম্পৃক্ত এবং তাদের সাথে আরো চোরাচালান চক্রের যোগসাজস আছে মর্মেও প্রকাশ করে। 

  পরে পুলিশ দল উল্লেখিত স্বর্ণগুলো আধুনিক প্রযুক্তির মাধ্যমে পরিমাপ ও ক্যারেট নির্ধারণের জন্য ফরিদপুর শহরের ফরিদপুর হল মার্কিং সেন্টার, খালেক টাওয়ার, ৩য় তলা নিটুল, মজিব সড়ক, ফরিদপুর হতে উল্লেখিত স্বর্ণগুলো আধুনিক মেশিনের মাধ্যমে পরীক্ষা করিয়ে এবং পরিমাপ করতঃ ক্যারেট ও ওজন নির্ধারণ করে। যা রিয়াদ জুয়েলার্স কর্তৃক প্রদত্ত পরিমাপের সাথে মিল পাওয়া যায়।

  এ প্রসঙ্গে গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল তায়াবীর জানান, তার নেতৃত্বে উক্ত অভিযান পরিচালিত হয়। স্বর্ণালঙ্কারগুলোর বিষয়ে ধৃত আসামী ২জন কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। এগুলো ভারত থেকে অবৈধভাবে পাচার করে আনা হয়েছে বলে তারা স্বীকার করেছেন। 

  এ বিষয়ে গত ৩০শে এপ্রিল রাতে থানায় মামলা দায়েরের পর গতকাল ১লা মে আসামীদের রাজবাড়ীর আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

মহান মে দিবস উপলক্ষ্যে পুলিশ সুপারের বাণী
নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে রাজবাড়ীর পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
সর্বশেষ সংবাদ