ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
গোয়ালন্দে মাতৃমৃত্যু কমাতে সচেতনতামূলক কর্মশালা
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৬-১৬ ১৫:২৫:৫০
মাতৃমৃত্যুর হার কমাতে সংক্রমণ নিয়ন্ত্রণ, নিরাপদ ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে গতকাল ১৬ই জুন গোয়ালন্দে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

“মা ও শিশুর সুরক্ষা চাই, স্বাস্থ্য কেন্দ্রে প্রসব করাই” এই শ্লোগান নিয়ে মাতৃমৃত্যুর হার কমাতে সংক্রমণ নিয়ন্ত্রণ, নিরাপদ ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে গতকাল ১৬ই জুন রাজবাড়ী জেলার গোয়ালন্দে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়। 

  গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় ও পায়াক্ট বাংলাদেশের আয়োজনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আসিফ মাহমুদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোস্তফা মুন্সী এবং বিশেষ অতিথি হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুল হক বক্তব্য রাখেন।

  সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গোয়ালন্দ রাবেয়া ইদ্রিস মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুল কাদের শেখ, পৌরসভার কাউন্সিলর ও উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন, আবাসিক মেডিকেল অফিসার নিতাই কুমার ঘোষ, গোয়ালন্দ ঘাট থানার এস.আই মিজানুর রহমান ও উজানচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল হোসেন ফকির প্রমুখ। 

  সভায় মাতৃমৃত্যুর হার কমাতে সংক্রমণ নিয়ন্ত্রণ, নিরাপদ ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে জনসচেতনতা বৃদ্ধির জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজনে সারাদেশে মাতৃমৃত্যুর হার কমাতে নিরাপদ ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে সচেতনতামূলক প্রচারিভযান কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। তারই অংশ হিসেবে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

  সভায় জানানো হয়, বাংলাদেশে প্রতিদিন প্রায় ১৪ জন মা গর্ভজনিত কারণে মারা যায়। যার বেশির ভাগই সময়মতো যথাযথ সেবা ব্যবস্থা নিলে প্রতিরোধ করা সম্ভব। কিন্তু এখনো বাংলাদেশে শতকরা ৪৬ ভাগ প্রসব বাড়িতে হয়।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ