ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
মুজিববর্ষের উপহার হিসেবে রাজবাড়ী জেলায় জমিসহ ঘর পাচ্ছে ৪৩০টি গৃহহীন পরিবার
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০৬-১৭ ১৪:৫৯:১৬
মুজিববর্ষের উপহার হিসেবে রাজবাড়ী জেলার ৪৩০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান বিষয়ে গতকাল ১৭ই জুন বিকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক দিলসাদ বেগম বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল ভূমিহীন-গৃহহীন পরিবারকে অন্তত একটি করে ঘর করে দেওয়ার সরকারী প্রচেষ্টার অংশ হিসেবে আগামী ২০শে জুন সকালে আরো ৫৩ হাজার ৩৪০টি পরিবারকে ঘর প্রদান কর্মসূচির উদ্বোধন করবেন।

  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে দ্বিতীয় পর্যায়ে এসব পরিবারকে মুজিববর্ষের উপহার হিসেবে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমি পাকা ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন।

  সারা দেশের ন্যায় রাজবাড়ী জেলার ৫টি উপজেলার ৪৩০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান বিষয়ে গতকাল ১৭ই জুন বিকাল ৪টায় রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেটের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

  প্রেস বিফিংয়ে জেলা প্রশাসক দিলসাদ বেগম জানান, অসহায় মানুষকে এভাবে ঘর দেওয়া ‘অর্ন্তভূক্তি উন্নয়নে শেখ হাসিনা মডেল’। বিশ্বে এটা নতুন মডেল, আগে কখনো কেউ এটা ভাবেনি। মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক আগামী ২০শে জুন সকাল সাড়ে ১০টায়  ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২য় পর্যায়ের সারা দেশের ন্যায় রাজবাড়ী জেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান উদ্বোধনী করবেন। রাজবাড়ী সদর উপজেলাসহ সারা দেশের প্রতিটি উপজেলা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর এই উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত থাকবে। স্থানীয় ভাবে সকাল ৯.৩০ মিনিটে রাজবাড়ী সদর উপজেলার মিলনায়তনে আশ্রয়ন প্রকল্প-২ হতে প্রেরিত ভিডিও চিত্র প্রদর্শন ও বক্তব্য পর্ব শেষে সকাল সাড়ে ১০টা ১৫মিনিটে গণভবনের সাথে যুক্ত হবে। সকাল সাড়ে ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে মূল উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। 

  জেলা প্রশাসক জানান, প্রধানমন্ত্রীর এই উদ্বোধনী অনুষ্ঠানে রাজবাড়ীতে সংসদ সদস্য, জেলা প্রশাসক, উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, সরকারী কর্মকর্তাগণ, রাজনৈতিক নেতৃবৃন্দ, উপকারভোগী ও সুধিজনরা উপস্থিত থাকবেন।

  তিনি আরো জানান, মুজিববর্ষে “বাংলাদেশের একটি মানুষও গৃহহীন থাকবে না” মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ঘোষণা বাস্তবায়নে সারা দেশে ২শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে একক গৃহ প্রদানের মাধ্যমে কার্যক্রম চলমান রয়েছে। সেই কার্যক্রমের অংশ হিসেবে রাজবাড়ী জেলায় ২য় পর্যায়ে প্রতিটি ঘরের ১লক্ষ ৯০হাজার টাকা নির্মাণ খরচ নির্ধারণ করে ৪৩০টি ঘরের জন্য মোট ৮ কোটি ১৭ লক্ষ টাকা বরাদ্দ করা হয়। যার মধ্যে রাজবাড়ী সদর উপজেলায় ২৫০টি, পাংশা উপজেলায় ৩০টি, বালিয়াকান্দি উপজেলায় ৭০টি ও গোয়ালন্দ উপজেলায় ৩০টি সহ মোট ৩৮০টি ঘরের কাজ ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। যা আগামী ২০শে জুন সকালে মাননীয় প্রধানমন্ত্রী সারা দেশে একযোগে উদ্বোধন করবেন। মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর রাজবাড়ী জেলায় সম্পন্ন হওয়া ৩৮০টি ঘরের চাবিসহ মালিকানার কাগজ তালিকায় থাকা ৩৮০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার কাছে হস্তান্তর করা হবে এবং রাজবাড়ী সদর উপজেলায় যে ৫০টি ঘরের কাজ চলমান রয়েছে সেগুলো নির্মাণ কাজ শেষ হওয়ার পর হস্তান্তর করা হবে।

  প্রেস কনফারেন্সে অনুষ্ঠানে রাজবাড়ী জেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদানের বিভিন্ন বিষয় তুলে ধরে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন জেলা প্রশাসনের আরডিসি ও সহকারী কমিশনার মোঃ হাবিবুল্লাহ্। 

  এ সময় জেলা প্রশাসক ছাড়াও অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু, রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক মাতৃকণ্ঠের খোন্দকার আব্দুল মতিনসহ রাজবাড়ী জেলা সদরের কমূরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ