ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
গোয়ালন্দে অপরিকল্পিতভাবে খাল খননের কারণে ধসে যাচ্ছে রাস্তাঘাট ও ঘর-বাড়ী
  • মইনুল হক মৃধা
  • ২০২১-১০-০৬ ১৪:২০:৩৯
অপরিকল্পিতভাবে খাল খননের কারণে গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের দক্ষিণ তেনাপচা এলাকায় খালপাড়ের কাঁচা-পাকা রাস্তা ও ঘরবাড়ী ধসে যাচ্ছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের দক্ষিণ তেনাপচা এলাকায় অপরিকল্পিতভাবে খাল খননের কারণে খালপাড়ের কাঁচা-পাকা রাস্তা ও ঘরবাড়ী ধসে যাচ্ছে। এতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন স্থানীয়রা।

   জানা গেছে, রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে গত বছর গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের উপর দিয়ে বয়ে যাওয়া খালটি খনন করে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান। কিন্তু খননকালে খালের অনেক জায়গায় পর্যাপ্ত ঢাল রাখা হয়নি। এছাড়া ব্রীজসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ স্থানে গার্ডার, সিসি ব্লক, জিও ব্যাগসহ প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থার প্রয়োজন থাকলেও সেসব করা হয়নি। এতে করে এ বছরের বর্ষা মৌসুমে ওই খাল দিয়ে তীব্র স্রোত প্রবাহিত হয়ে খালের বহু স্থানে দুই পাড়ে ধসের সৃষ্টি হয়। 

   সরেজমিনে দক্ষিণ তেনাপচা এলাকায় গিয়ে দেখা যায়, খালটি দিয়ে স্রোত প্রবাহিত হচ্ছে। ফলে সেখানে অনেকটা এলাকা জুড়ে ধসে গেছে। গ্রামের লোকজনের চলাচল করা ও গোরস্থানের লাশ নিয়ে যাওয়ার একমাত্র কাঁচা রাস্তাটির (প্রায় ১২ ফুট) বেশীর ভাগ অংশ ধসে চলাচলের অনুপযোগী হয়ে গেছে। রাস্তা না থাকার কারণে লোকজন আশেপাশের বাড়ীর উপর দিয়ে যাতায়াত করছে। খালের উপর দিয়ে যাওয়া আরসিসি ব্রীজের পাশ থেকে মাটি ধসে যাওয়ায় ব্রীজের কার্পেটিংসহ অনেকটা অংশ দেবে গেছে। দেবে যাওয়া অংশে সাধারণ বালু বোঝাই বস্তা দিয়ে ভাঙন ঠেকাতে কাজ করছে। প্রতিনিয়ত ব্রীজের নীচে দিয়ে স্রোত যাওয়ার ফলে বড় ধরনের দুর্ঘটনার আশংকা তৈরি হয়েছে।

   ভুক্তভোগী ইসলাম সরদার বলেন, গত বছরও খালটি আমাদের ঘর থেকে নিরাপদ দূরত্বে ছিল। ঘরের পাশ দিয়ে গ্রামের লোকজনের চলাচলের জন্য ১২ ফুট চওড়া একটা কাঁচা রাস্তা ছিল। কিন্তু গত বছর ঠিকমতো ঢাল না রেখে খাড়াখাড়ি খাল খনন করায় এবার তাদের অনেকের ঘর-বাড়ী ও কাঁচা রাস্তা ধসে যাচ্ছে। 

   সালমা আক্তার নামে আরেকজন ভুক্তভোগী বলেন, ঠিকমত খাল খনন না করায় আমাদের ঘরের এক পাশ খালে চলে গেছে। যার কারণে আমরা ঘর অন্য জায়গায় সরিয়ে নিতে বাধ্য হয়েছি। দ্রুত খাল পাড় ঠিক না করলে আমাদের বাড়ী-ঘরসহ আশেপাশের আরো অনেক বাড়ী-ঘর খালে চলে যাবে।

   দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম জানান, আমি ঘটনাস্থলে সরেজমিনে গিয়েছি। ভাঙন ও ধসে যাওয়া এলাকায় দ্রুত মেরামতের জন্য সংশ্লিষ্টদের সাথে যোগাযোগের চেষ্টা করছি। কিছু বস্তা ফেলছি, যাতে নতুন করে আর ভাঙন না সৃষ্টি না হয়। 

   রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী ইকবাল সরদার বলেন, খাল খনন সঠিক নিয়মেই করা হয়েছে। এ কাজে জিও ব্যাগ, সিসি ব্লক বা এমন কিছুর জন্য বরাদ্দ ছিল না। খালের পাড় ঘেঁষে রাস্তা তৈরি বা ঘরবাড়ী তৈরির বিষয়ে আমরা আগে থেকেই নিষেধ করেছিলাম। কিন্তু কেউ কথা শোনে নাই। তবে খালের চওড়া অনুপাতে ব্রীজটি সঠিক মাপে না করে ছোট করে তৈরি করায় পশ্চিম তেনাপচা এলাকায় তীব্র স্রোতের সৃষ্টি হচ্ছে। এতে সেখানে ভাঙন ও ধসের সৃষ্টি হচ্ছে। তারপরও জনস্বার্থে কি করা যায় আমরা দেখবো।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ