ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ীতে গ্রাহকের ১৫ কোটি টাকা নিয়ে বিদেশে পালানোর চেষ্টায় জেকা বাজারের প্রতারক সিন্ডিকেট
  • চঞ্চল সরদার
  • ২০২১-১১-১৭ ১২:৩৭:১৯

অধিক অংকের মুনাফা দেয়ার প্রতিশ্রুতি দিয়ে রাজবাড়ীসহ বিভিন্ন জেলায় প্রতারণার মাধ্যমে প্রায় ২৫ হাজার গ্রাহকের কাছ থেকে ৫০ কোটি টাকা হাতিয়ে নেয়া অবৈধ ই-কমার্স ও এমএলএম প্রতিষ্ঠান ‘জেকা বাজার লিঃ’-এর কর্মকর্তারা বিদেশে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ পাওয়া গেছে। 

  গত ২রা নভেম্বর রাজবাড়ী শহরের পান্না চত্ত্বর সংলগ্ন নান্নু টাওয়ারের ৩য় তলায় অবস্থিত প্রতিষ্ঠানটির কার্যালয়ে গোয়েন্দা সংস্থা এনএসআই’র নেতৃত্বে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালিত অভিযানে ২লক্ষ টাকা জরিমানাসহ সিলগালা করে দেয়া হয়। এছাড়াও তাদের কাছে প্রতিষ্ঠানের কাগজপত্র ও নীতিমালা চাওয়া হয়। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে প্রতিষ্ঠানটি সন্তোষজনক কাগজপত্র প্রদর্শন করতে না পারায় স্থায়ীভাবে তাদের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

  এ পরিস্থিতিতে ভিন্ন কৌশল অবলম্বন করে জেকা বাজারের প্রতারকরা। প্রতিষ্ঠানটির বিপনন ব্যবস্থাপক ইশানুর রহমানকে ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক বানিয়ে তাকে দিয়ে গত ১৪ই নভেম্বর জেলা প্রশাসকের নিকট আবেদন করে পুনরায় কার্যক্রম শুরু করার অনুমতি ও কথিত বিক্রয় কেন্দ্র খুলে দেয়ার অনুরোধ জানানো হয়। আবেদনে উল্লেখ করা হয়, ‘গত ০২/১১/২০২১ ইং তারিখে জেকা বাজার লিঃ-এর কসমেটিক্স বিক্রয় কেন্দ্রে কিছু নিম্নমানের পণ্য প্রাপ্তির ফলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল এবং যার জরিমানা তাৎক্ষণিক পরিশোধ করা হয়েছিল। বিষয়টির জন্য প্রতিষ্ঠানের পরিচালকবৃন্দ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ীর সহকারী পরিচালক মহোদয়ের নিকট লিখিতভাবে দুঃখ প্রকাশসহ ভবিষ্যতে এমন পণ্য না বিক্রয়ের প্রতিশ্রুতি দেয়। ওই দিন কসমেটিক্স বিক্রয় কেন্দ্রসহ পোশাক ও ইলেকট্রনিক্স বিক্রয় কেন্দ্র  প্রশাসনিকভাবে তালাবদ্ধ করা হয়। প্রতিশ্রুতি দিচ্ছি যে এমন নিম্নমানের বা ভেজাল পণ্য বিক্রয় করবো না এবং অ্যাড ভিউসহ অনলাইনে এমএলএম বা রাষ্ট্র নিষিদ্ধ কোন ব্যবসা করবো না। সরকারের নিয়ম-নীতির মধ্যে থেকে ব্যবসা পরিচালনা করবো।’ এ ব্যাপারে জেলা প্রশাসক এখনও কোন সিদ্ধান্ত দেননি। 

  এ অবস্থায় প্রতারিত গ্রাহকদের বিভ্রান্ত করার উদ্দেশ্যে ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ইশানুর রহমান গত সোমবার রাজবাড়ী থানায় ব্যবস্থাপনা পরিচালক জাবিউল্লাহ খান জাবের, শুকুর আলী, মিলন প্রামানিকসহ ৪জনের নামে একটি লোক দেখানো মামলা দায়ের করেন। এতে উল্লেখ করা হয়, উল্লেখিত কর্মকর্তারা গ্রাহকদের ১৫ কোটি নিয়ে আত্মগোপন করেছেন এবং যে কোন সময় বিদেশে পালিয়ে যেতে পারেন। 

  রাজবাড়ী থানার ওসি মোহাম্মদ শাহাদাত হোসেন মামলার বিষয়ে বলেন, অভিযুক্তদের গ্রেফতারের চেষ্টা চলছে। জেকা বাজার লিঃ নামক প্রতিষ্ঠানটি ই-কমার্সের আড়ালে অবৈধভাবে এমএলএম ব্যবসা পরিচালনা করছিল। বিষয়টি অবগত হয়ে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে অভিযান চালায় প্রশাসন। সেখানে নকল পণ্য বিক্রি ও ই-কমার্স ব্যবসার বৈধ কাগজপত্র দেখাতে না পারায় জরিমানা ও সীলগালা করে দেয়া হয়। পরবর্তীতে নির্ধারিত সময়ের মধ্যে তারা কাগজপত্র প্রদর্শন করতে না পারায় প্রতিষ্ঠানটি স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হয়। 

  তিনি আরও বলেন, লাখে ৩০ হাজার টাকা মুনাফা দেয়ার প্রলোভনে তারা রাজবাড়ী, পাবনা, কুষ্টিয়া, ফরিদপুর ও মানিকগঞ্জসহ বিভিন্ন জেলার গ্রাহকদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। 

  ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজবাড়ী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শরীফুল ইসলাম বলেন, অবৈধ এমএলএম কোম্পানী জেকা বাজার বিভিন্ন জেলার প্রায় ২৫ হাজার গ্রাহকের কাছ থেকে ৫০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে জানা গেছে। অধিক মুনাফার লোভে কিছু গ্রাহক সেখানে ২০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করেছে। এ অবস্থায় জেকা বাজারের মালিক পক্ষকে আইনের আওতায় আনা না হলে গ্রাহকদের বিনিয়োগকৃত টাকা আদায় অনিশ্চিত হয়ে পড়বে। 

  এ ব্যাপারে জেকা বাজারের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ইশানুর রহমানের বক্তব্য জানার জন্য তার ব্যবহৃত মোবাইল ফোনে (০১৯৪৮৩৬০৮৫৪) যোগাযোগ করা হলে তিনি বক্তব্য না দিয়ে সংবাদ প্রকাশ না করার অনুরোধ করেন। 

  খোঁজ নিয়ে জানা গেছে, রাজবাড়ীর প্রধান কার্যালয় সীলগালা ও জরিমানা করার পর পাবনাসহ বিভিন্ন জায়গায় জেকা বাজারের সাথে জড়িতরা অফিস বন্ধ করে গাঢাকা দিয়েছে। এছাড়াও আত্মগোপনে থাকা প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক জাবিউল্লাহ খান জাবের কালুখালী উপজেলা প্রকৌশলীর দপ্তরে অস্থায়ীভাবে কার্যসহকারী পদে কর্মরত ছিলেন। জেকা বাজারে অভিযান চলার পর তাকে চাকরীচ্যুত করা হয়। 

  প্রতারিত কয়েকজন গ্রাহক জানান, জেকা বাজার কোম্পানী থেকে প্রলোভন দেখানো হয়-যদি একজন ১ হাজার ৩শত টাকা দিয়ে যদি একটি আইডি কেনে তাহলে তারা একটি লিংক দিবে। সেই আইডি দিয়ে ভিডিও দেখলে প্রতিদিন ১০ টাকা করে দিবে। যে যত আইডি কিনবে সে তত টাকা পাবে। এতে আকৃষ্ট হয়ে তার মতো হাজার হাজার গ্রাহক লক্ষ লক্ষ টাকা দিয়ে তাদের আইডি কিনেছে। একইভাবে তারা বিভিন্ন পণ্যের প্যাকেজ বিক্রি করেছে। এভাবে তারা হাজার হাজার গ্রাহকের কাছ থেকে কোটি কোটি হাতিয়ে নিয়েছে। বিনিয়োগকারীরা আদৌ আর টাকা ফেরত পাবেন কিনা সে ব্যাপারে চরম দুশ্চিন্তার মধ্যে রয়েছেন।  

  প্রতারিত গ্রাহকদের কয়েকজন বলেন, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে জেকা বাজারের প্রতারণা ও গ্রাহকের টাকা আত্মসাতের রহস্য উদঘাটনের জন্য বর্তমান ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ইশানুর রহমানকে এ মামলায় আসামী করে জিজ্ঞাসাবাদ করা জরুরী। সে নিজেকে রক্ষার জন্য অপর ৪জনের বিরুদ্ধে অভিযোগ করেছে যা হাস্যকর। প্রকৃত তদন্ত হলে বেরিয়ে আসবে থলের বিড়াল।                

  উল্লেখ্য, আইডি ও প্যাকেজ বিক্রির পাশাপাশি অর্থ হাতানোর সুবিধার্থে জেকা বাজারের উদ্যোক্তারা এবি ব্যাংকের এজেন্ট ব্যাংকিং আউটলেটও খুলে নিয়েছিল। 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ