ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
দৌলতদিয়া ঘাট এলাকায় আটকে থাকা যানবাহনের দীর্ঘ সিরিয়াল
  • মইনুল হক মৃধা
  • ২০২১-১২-০৬ ১৩:১২:১৩
নাব্যতা, ফেরী ও ঘাট সংকটের পাশাপাশি ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে বৃষ্টিতে দৌলতদিয়া ঘাট এলাকায় আটকে থাকা যানবাহনের দীর্ঘ সিরিয়াল অব্যাহত রয়েছে -মাতৃকণ্ঠ।

নাব্যতা, ফেরী ও ঘাট সংকটের পাশাপাশি ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে দৌলতদিয়া ঘাট এলাকায় আটকে থাকা যানবাহনের দীর্ঘ সিরিয়াল অব্যাহত রয়েছে। 
  টানা বৃষ্টিতে সড়কের বিভিন্ন স্থানে ছোট-বড় গর্তে পানি জমাসহ ফেরী ঘাটের পকেট পথগুলো পিচ্ছিল হওয়ায় যানবাহন চলাচলে ধীর গতির কারণে প্রায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে। ফলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রী ও যানবাহনের চালক-শ্রমিকদের।
  বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ছোট-বড় মিলিয়ে ১৬টি ফেরীর মধ্যে ২টি বড় ফেরী মেরামতের জন্য পাটুরিয়ার ভাসমান কারখানায় রয়েছে। এছাড়া দৌলতদিয়ার ৭টি ফেরী ঘাটের মধ্যে ১ ও ২ নম্বর ঘাট আগে থেকেই বন্ধ ছিল। নদীতে নাব্যতা সংকটের কারণে ৬ নম্বর ঘাটটিও বন্ধ। ৩, ৪, ৫ ও ৭ নম্বর ঘাট দিয়ে যানবাহন পারাপার করা হলেও পানি কমে যাওয়ায় ফেরী ঘাটের পকেট পথগুলো নীচু হয়ে গেছে। এর ফলে অব্যাহত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে সড়ক পথে কাঁদামাটি জমে ও ফেরী ঘাটের পকেট পথগুলো কাঁদামাটিতে পিচ্ছিল হওয়ায় যানবাহন লোড-আনলোডে দীর্ঘ সময় লাগছে।
  গতকাল ৬ই ডিসেম্বর দুপুরে সরেজমিন দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে দেখা যায়, ঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের প্রায় ৪কিলোমিটার জুড়ে আটকে থাকা বাস, ট্রাক-কাভার্ডভ্যানসহ বিভিন্ন যানবাহনের দীর্ঘ সিরিয়াল রয়েছে। ফেরীর নাগাল পেতে যানবাহনগুলোকে ঘণ্টার ঘণ্টার অপেক্ষা করতে হচ্ছে।
  সেবা গ্রীন লাইন পরিবহন নামক একটি বাসের যাত্রী শফিকুল ইসলাম বলেন, গত রাত ৩টায় ঘাটে এসে পৌঁছেছি। এখন দুপুর ২টা বাজলেও ফেরীর নাগাল পাইনি, কখন পাবো তাও জানি না। গাড়ীতে বসে থাকতে থাকতে বিরক্ত হয়ে গেছি। টানা বৃষ্টির জন্য বাইরে যাওয়ারও সুযোগ নেই। নারী ও শিশুদের অবস্থা বেশী খারাপ।
  পণ্যবাহী একটি ট্রাকের চালক মজিবর রহমান বলেন, গোয়ালন্দ মোড়ে ২দিন আটকে থেকে গতকাল বিকালে ঘাটে এসেছি-এখনও ঘাটেই আছি। বৃষ্টি-বাদল আর ফেরী চলাচলের যে পরিস্থিতি তাতে আজকেও ফেরী পার হতে পারবো বলে মনে হয় না। 
  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক মোঃ খোরশেদ আলম জানান, ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে দৌলতদিয়া ফেরী ঘাটের পকেট পথগুলো পিচ্ছিল হওয়ায় ফেরী লোড-আনলোডে দীর্ঘ সময় লাগছে। 

 

স্থানীয় নির্বাচনে এমপি ও মন্ত্রীরা প্রভাব বিস্তার করতে পারবে না--নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ে শ্রেণিকক্ষে ‘ওয়াটার বেল’ কার্যক্রম
রাজবাড়ী জেলা পরিষদ চেয়ারম্যানকে সতর্ক করলো জেলা নির্বাচন অফিসার
সর্বশেষ সংবাদ