ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীর জেলা জজকে প্রত্যাহারের দাবীতে ঢাকায় মানববন্ধন॥প্রধান বিচারপতি বরাবর স্মারকলিপি পেশ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-১২-০৯ ১৪:৩৯:৪৭

রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের সত্ত্বদখলীয় জমি দখল করে অবৈধভাবে মার্কেট নির্মাণসহ এখতিয়ার বহির্ভূত কর্মকান্ড পরিচালনার অভিযোগে জেলা জজ ও দায়রা জজ নিলুফার সুলতানাকে প্রত্যাহারের দাবীতে গতকাল ৯ই ডিসেম্বর বেলা সোয়া ১২টায় রাজধানী ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। 

  রাজবাড়ীর ‘সাধারণ আইনজীবী পরিষদ’-এর ব্যানারে মানববন্ধনে সংগঠনের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা এডঃ মোঃ ওমর আলী এবং সদস্য সচিব মোঃ মোরশদ জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডঃ স্বপন কুমার সোম, এডঃ খোন্দকার হাবিবুর রহমান বাচ্চু, এডঃ এটিএম মোস্তফা মিঠু, এডঃ বিজন কুমার বোস, এডঃ মাহবুবুর রহমান, এডঃ মোল্লা মোঃ আইয়ুব, এডঃ খান মোহাম্মদ জহুরুল হক, এডঃ জুবাইদা পারভীন, এডঃ রেজাউল করিম রেজা, সুপ্রীম কোর্ট বারের এডঃ গোবিন্দ প্রামানিক, এডঃ হাসান তারিক, এডঃ মনোয়ার হোসেন উজ্জ্বল ও এডঃ ইসতিয়াক জুয়েল প্রমুখ বক্তব্য রাখেন। মানববন্ধনে রাজবাড়ী এবং ঢাকাস্থ রাজবাড়ীর শতাধিক আইনজীবী অংশগ্রহণ করেন।   

  মানববন্ধনে বলা হয়, রাজবাড়ীর সর্বস্তরের আইনজীবীরা মনে করেন গত ২৯শে মার্চে জজ কোর্টের কর্মচারী দ্বারা আইনজীবী লাঞ্চনার ঘটনার বিষয়ে গত তিন মাস আগে আইন মন্ত্রণালয়ের সচিবের আশ্বাসের প্রেক্ষিতেও আশানুরুপ কোন অগ্রগতি হয়নি। আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে ঐতিহ্যবাহী রাজবাড়ী জেলা বার অ্যাসোসিয়েশনের সদস্যরা অত্যন্ত যত্নবান। কিন্তু রাজবাড়ীর কোন কোন আইনজীবী সত্য ও ন্যায়ের পক্ষে অবস্থান নিয়ে নানাভাবে হয়রানি, বিড়ম্বনা ও বৈষম্যমূলক আচরণের শিকার হচ্ছেন। এতে বিচারপ্রার্থী জনগণও হয়রানী ও দুর্ভোগের শিকার হচ্ছেন, যা কোনক্রমেই কাম্য নয়।

  বক্তারা বলেন, সরকারী নিয়ম-নীতির তোয়াক্কা না করে রাজবাড়ী জেলা জজ আদালতে পছন্দ মাফিক কতিপয় কর্মচারী নিয়োগ করা হয়েছে। এদিকে পাঁচ মাস আগে আদালত চলাকালীন সময়ে কর্মঘণ্টা ফাঁকি দিয়ে আদালতের বাইরে আইনজীবীদের উপর হামলার ঘটনায় দায়ী কর্মচারীদের বিরুদ্ধে দৃশ্যমান আইনানুগ কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

  মানববন্ধন কর্মসূচি থেকে আইনজীবীরা প্রধান বিচারপতির নিকট বিভিন্ন দাবি উপস্থাপন করেন। এগুলো হলো- আইনজীবীদের রক্তঘামে প্রতিষ্ঠিত রাজবাড়ীর ঐতিহ্যবাহী কোর্ট জামে মসজিদের নাম পরিবর্তন করে ‘রাজবাড়ী জজ কোর্ট জামে মসজিদ’ নামকরণ বাতিল করে আগের অবস্থায় ফিরিয়ে আনা, রাজবাড়ী কোর্ট জামে মসজিদের স্বঘোষিত কমিটি বাতিল করে অত্র এলাকার দায়রা জজ, ম্যাজিস্ট্রেসি, কালেক্টরেট, পুলিশ বিভাগ, গণপূর্ত বিভাগ এবং আইনজীবীদের অংশগ্রহণে সার্বজনীন ও গ্রহণযোগ্য কমিটি গঠন করা, আইনানুগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের স্বত্বদখল করা দুই নম্বর বার ভবন সংলগ্ন জমিতে বেআইনীভাবে মার্কেট নির্মাণ এবং বরাদ্দ প্রক্রিয়া বন্ধ রাখা।

  এছাড়া নির্মাণাধীন মার্কেটের ৪২টি কক্ষ বরাদ্দের নামে প্রতিটি কক্ষ থেকে তিন লাখ টাকার জামানত এবং এক লাখ টাকা করে অফেরতযোগ্য অনুদান গ্রহণসহ পৌর কর্তৃপক্ষের অনুমোদন বিহীন এবং কোন প্রকার দরপত্র আহবান ব্যতিরেকে চলমান কোটি টাকার নির্মাণ কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, দ্রুততম সময়ের মধ্যে রাজবাড়ী জেলা বার অ্যাসোসিয়েশনের সিএস রেকর্ডীয় জমি অ্যাসোসিয়েশসেনর অনুকূলে হস্তান্তরে কার্যকর উদ্যোগ গ্রহণ করা। এছাড়াও রাজবাড়ীর আদালগুলোতে সদ্য নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ প্রক্রিয়ার বিষয়টি তদন্ত করে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার দাবিও জানানো হয়।

  মানববন্ধন কর্মসূচী শেষে আইনজীবীদের পক্ষ থেকে রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের স্বত্ত্বদখলীয় জমিতে অবৈধভাবে মার্কেট নির্মাণ এবং জজ আদালতের কর্মচারী কর্তৃক আইনজীবীদের ওপর হামলার ঘটনার সুষ্ঠু বিচারসহ রাজবাড়ীর বিচারঅঙ্গনে বিদ্যমান অনিয়ম ও বৈষম্যের দূর করাসহ জেলা জজ নিলুফার সুলতানাকে প্রত্যাহার করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান বিচারপতি বরাবর স্মারকলিপি তার দপ্তরের সচিবের কাছে প্রদান করেন।        

মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ