ঢাকা সোমবার, মে ২০, ২০২৪
রাজবাড়ীর লোকোশেড বধ্যভূমিতে শিল্পকলার নাটক ‘হাড়’ মঞ্চায়ন
  • আসাদুজ্জামান নুর
  • ২০২১-১২-১৪ ১৩:৪৮:২২

মুজিব জন্মশতবর্ষ ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে ও রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় গতকাল ১৪ই ডিসেম্বর সন্ধ্যায় রাজবাড়ীর লোকোশেড বধ্যভূমিতে গণহত্যার পরিবেশ থিয়েটারের নাটক ‘হাড়’ মঞ্চস্থ হয়। 

   বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী ভার্চ্যুয়ালী নাটকটির মঞ্চায়ন উদ্বোধন করেন। জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে নাটক মঞ্চায়নের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, অন্যান্যের মধ্যে জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব, নাটকটির তত্ত্বাবধায়ক ও জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক অসীম কুমার পাল, সমন্বয়কারী ও জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশসহ দর্শকরা নাটকটি উপভোগ করেন। 

   লোকোশেড বধ্যভূমিতে পাকিস্তানী বাহিনী ও অবাঙালী বিহারীদের সংঘটিত হত্যাকান্ডের ঘটনাকে উপজীব্য করে রচিত নাটকটির রচয়িতা ড. তানভীর আহমেদ সিডনী এবং নির্দেশনায় ছিলেন ফকীর জাহিদুল ইসলাম (রুমন)। রাজবাড়ীর নাট্য সংগঠন স্বদেশ নাট্যাঙ্গন, মঙ্গলনাট, জেলা শিল্পকলা একাডেমীর রেপার্টরী নাট্যদল, রাজবাড়ী সরকারী কলেজ থিয়েটার-বিএনসিসি, রেড ক্রিসেন্ট ইউনিটের যুব স্বেচ্ছাসেবক, গহন থিয়েটার ও কেকেএসের এনসিটিএফ গ্রুপের সদস্যরা নাটকটিতে অভিনয় করে। 

   উল্লেখ্য, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় দেশের ৬৪টি জেলায় ১৯৭১ সালে পাকিস্তানী হানাদার বাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যার বধ্যভূমিতে এই নাটক মঞ্চায়নের উদ্যোগ গ্রহণ করা হয়। 

রাজবাড়ী সদর ও বালিয়াকান্দি উপজেলায় চেয়াম্যান পদে লড়াই হবে হাড্ডাহাড্ডি
রাজবাড়ী জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত
রাজবাড়ী সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী  এস.এম নওয়াব আলীর পথসভা অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ