ঢাকা বুধবার, মে ১, ২০২৪
রাজবাড়ী হাসপাতালে করোনার টিকাদানে অব্যবস্থাপনায় শিক্ষার্থীরা ভোগান্তির শিকার
  • আশিকুর রহমান
  • ২০২২-০১-০৮ ১৪:২৯:৫৯

রাজবাড়ী সদর হাসপাতালে করোনার টিকা নিতে আসা শিক্ষার্থীরা নানামুখী ভোগান্তির শিকার হচ্ছে। প্রচন্ড ভিড়ের পাশাপাশি অব্যবস্থাপনায় মারাত্মকভাবে স্বাস্থ্যবিধি লঙ্ঘিত হচ্ছে। দীর্ঘ সময় দাঁড়িয়ে থেকে অসুস্থ হয়ে পড়ছে অনেক শিক্ষার্থী। আবার অনেকে টিকা না পেয়ে ফিরেও যাচ্ছে। 

  গতকাল ৮ই জানুয়ারী সকাল ৯টা থেকে রাজবাড়ী জেলা সদর হাসপাতালে করোনার টিকা নিতে ভিড় জমায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিপুল সংখ্যক শিক্ষার্থী। দুপুর ১টা পর্যন্ত লাইনে দাঁড়িয়ে থেকেও টিকা নিতে পারেনি অর্ধেকের বেশী শিক্ষার্থী। একপর্যায়ে টিকা নেই বলে জানিয়ে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। এতে ক্ষোভ প্রকাশ করতে করতে হাসপাতাল থেকে বের হয়ে আসে শিক্ষার্থীরা। 

  সরেজমিনে গিয়ে দেখা যায়, টিকা নেওয়ার জন্য শিক্ষার্থীরা গাদাগাদি করে লম্বা লাইনে দাঁড়িয়ে আছে। সেখানে স্বাস্থ্য বিধির কোন বালাই নেই। কে কার আগে টিকা প্রদান কক্ষে ঢুকবে তা নিয়ে তুমুল হুড়োহুড়ি চলছে। একপর্যায়ে টিকা প্রদান কক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় টিকা শেষ। এরপর ক্ষোভ প্রকাশ করতে করতে অপেক্ষমান শিক্ষার্থীরা হাসপাতালের ভিতর থেকে বেরিয়ে যায়। এ সময় তারা হাসপাতালে টিকা না দিয়ে নিজ নিজ স্কুলে টিকা দেওয়ার ব্যবস্থা করার দাবী জানায়।   

  সদর উপজেলার বসন্তপুর কো-অপারেটিভ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ এমের আলী শেখ বলেন, সকালে শিক্ষার্থীদের টিকা দেওয়ানোর জন্য হাসপাতালে নিয়ে আসি। এসে চরম অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলা দেখতে পাই। দুপুর হয়ে গেলেও আমাদের শিক্ষার্থীরা টিকা পায়নি। শেষ পর্যন্ত আমাদের জানানো হলো যে টিকা শেষ, তাই আর দেওয়া হবে না। এতে আমরা ব্যাপক ভোগান্তির শিকার হলাম। 

  অন্য একটি বিদ্যালয়ের একজন শিক্ষক বলেন, করোনা টিকার বিষয়ে আমাদেরকে যে নির্দেশনা দেওয়া হয়েছিল সেখানে বলা হয়েছিল যতজন শিক্ষার্থী আসবে সবাইকে টিকা দেওয়া হবে। কিন্তু আমরা এসে সেটা পেলাম না। যারা টিকা পায়নি তাদেরকে কবে টিকা দেওয়া হবে এ কথাটিও কর্তৃপক্ষ আমাদের বলছে না। এভাবে ডেকে এনে হয়রানী করার কোন মানে হয় না।

  মামুন আরজু নামে একজন অভিভাবক বলেন, এখানে কোন রকম স্বাস্থ্য বিধি মানা হচ্ছে না। জেলা প্রশাসক ও সিভিল সার্জনের প্রতি অনুরোধ জানাচ্ছি এ রকম অবব্যস্থাপনার মধ্যে টিকা দেওয়া বন্ধ করে প্রত্যেক স্কুলে স্কুলে টিকা দেওয়া হোক, অথবা ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে টিকা দেওয়া হোক।

  হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স ও টিকা কেন্দ্রের ইনচার্জ আব্দুল্লাহ আল মামুন বলেন, আজ সদর উপজেলার ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের টিকা দেওয়ার কথা ছিল। সে অনুযায়ী তাদেরকে আসতে বলা হয়েছিল। এ জন্য ১ হাজার ৫০০ টিকা বরাদ্দ ছিল। কিন্তু নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বাইরেও অন্য কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসে টিকা নেওয়ার জন্য ভিড় করে। যে কারণে টিকা শেষ হয়ে যাওয়াতে কিছুটা ভোগান্তি হয়েছে। তারপরও আজ আমরা ২ হাজার ২০০ জন শিক্ষার্থীকে টিকা দিয়েছি।

  হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দীপক কুমার বিশ্বাস বলেন, টিকা সাপ্লাই দেওয়া, মেসেজ দেওয়া এবং কত জন শিক্ষার্থী আসবে-এগুলো নিয়ন্ত্রণ করে সিভিল সার্জন অফিস। আমাদের হাসপাতালের কর্মীদের কাজ হচ্ছে শুধুমাত্র টিকা দেওয়া। আমরা অনেকবারই বলেছি যে টিকা নেওয়ার জন্য পর্যায়ক্রমে আসলে আমাদের জন্য ভালো হয়। কিন্তু দেখা যাচ্ছে যে সব একসাথে এসে ভিড় করে। এতে হাসপাতালের অন্য রোগীদের সেবা দিতেও অনেক সমস্যা হয়। আর টিকা যদি সিভিল সার্জন অফিস থেকে সাপ্লাই দেয় তাহলে আমাদের কর্মীরা সকাল থেকে বিকাল ৪টা পর্যন্তও কাজ করবে তাতে কোন সমস্যা নেই। মূল কথা হচ্ছে সিভিল সার্জন অফিস থেকে টিকার সাপ্লাই দিতে হবে এবং শিক্ষার্থীদের ধৈর্য্য ধরে অপেক্ষা করতে হবে। তাতে আর কাউকে টিকা না পেয়ে ফিরে যেতে হবে না।  

স্থানীয় নির্বাচনে এমপি ও মন্ত্রীরা প্রভাব বিস্তার করতে পারবে না--নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ে শ্রেণিকক্ষে ‘ওয়াটার বেল’ কার্যক্রম
রাজবাড়ী জেলা পরিষদ চেয়ারম্যানকে সতর্ক করলো জেলা নির্বাচন অফিসার
সর্বশেষ সংবাদ