ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ীতে করোনা পরবর্তী সময়ে দেশের ই-কমার্স ব্যবসার অর্জন ও ত্রুটি বিষয়ক সেমিনার
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-০৩-২৪ ১৪:২১:১৫
রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অডিটোরিয়ামে গতকাল ২৪শে মার্চ করোনা পরবর্তী সময়ে বাংলাদেশের ই-কমার্স ব্যবসার অর্জন ও ত্রুটি বিষয়ক সেমিনারে অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের মার্কেটিং বিভাগের উদ্যোগে গতকাল ২৪শে মার্চ সকালে করোনা পরবর্তী সময়ে বাংলাদেশের ই-কমার্স ব্যবসার অর্জন ও ত্রুটি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
  কলেজের অডিটোরিয়ামে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর সেমিনারের বিষয়বস্তুর বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন। 
  কলেজের সহযোগী অধ্যাপক ড. শওকত আলী মোল্লার সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে কলেজের উপাধ্যক্ষ প্রফেসর একেএম ইকরামুল করিম, স্বাগত বক্তা হিসেবে ইংরেজী বিভাগের সহযোগী অধ্যাপক আবু জিহাদ আনসারী ও অন্যান্য অতিথিদের মধ্যে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সেলিনা আক্তার প্রমুখ বক্তব্য রাখেন। 
  সেমিনারে বাংলাদেশের ই-কমার্স ব্যবসার অর্জন ও ত্রুটি বিষয়ক মূল বিষয়বস্তুর উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক শাহ্নেওয়াজ পারভেজ ও প্রভাষক সাবিরা ফারহানা। এ সময় কলেজের শিক্ষক মন্ডলী ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।
  সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর বলেন, করোনা মহামারীতে বাংলাদেশসহ সারা বিশ্বের বিভিন্ন দেশে কঠোর বিধি-নিষেধ ও লকডাউনের কারণে ব্যবসা-বাণিজ্যের অনেক ক্ষতি হয়েছে। তবে এই করোনা মহামারীর সময় সাধারণ মানুষ ঘরে বসে ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে সহজে নিত্য প্রয়োজনীয় পণ্য পাওয়ার কারণে বাংলাদেশসহ সারা বিশ্বে ই-কমার্স ব্যবসা ব্যাপক জনপ্রিয় ও লাভজনক ব্যবসা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। তারই আলোকে শিক্ষার্থীদের ই-কমার্স ব্যবসা সম্পর্কে জ্ঞানের পরিধি আরো বৃদ্ধির লক্ষ্যে করোনা পরবর্তী সময়ে বাংলাদেশের ই-কমার্স ব্যবসার অর্জন ও ত্রুটি বিষয়ক আজকের এই সেমিনারের আয়োজন করা হয়েছে। মূলতঃ ই-কমার্স ব্যবসা সম্পূর্ণ ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহারের মাধ্যমে ইন্টারনেটের মাধ্যমে সংঘঠিত হয়ে থকে। যাতে একজন ক্রেতা তার  মোবাইলসহ অন্যান্য ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে ই-কমার্স প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে বিশ্বাসের ভিত্তিতে তার চাহিদার পণ্যটির অর্ডার দেন ও মূল্য পরিশোধ করেন। আর ক্রেতার বিশ্বাস সর্বোচ্চ মর্যাদা প্রদান করে সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে ই-কমার্স প্রতিষ্ঠান কোন ক্ষেত্রে নিজে আবার কোন ক্ষেত্রে ক্রেতার চাহিদামত অন্য পক্ষের নিকট থেকে পণ্যটি এনে ক্রেতাকে সরবরাহ করে আর্থিকভাবে লাভবান হয়। যার জন্য ই-কমার্স প্রতিষ্ঠানটিকে সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে তার কাস্টমার ও পণ্যের উৎপাদক-উভয়ের বিশ্বাস অর্জন করতে হয়। বিশ্বের উন্নত দেশের সকল ই-কমার্স প্রতিষ্ঠানই ক্রেতা ও সরবরাহকারীর বিশ্বাস অর্জনের মাধ্যমে তার ব্যবসা পরিচালনা করছে। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপট ভিন্ন। অনেক ক্ষেত্রেই ই-ভ্যালির মত বড় বড় ই-কমার্স প্রতিষ্ঠান ক্রেতাদের বিভিন্ন আকর্ষণীয় ফ্রি অফার করার মাধ্যমে প্রভাবিত করে ক্রেতার কাছ থেকে মূল্য নিয়ে সঠিক পণ্যটি সরবরাহ না করে ও তার পণ্য সরবরাহীকারীদের মূল্য পরিশোধ না করে প্রতারণার মাধ্যমে নিজেরা লাভবান হচ্ছে এবং অনেক ক্ষেত্রে বিপুল পরিমাণ অর্থ বিদেশে পাচার করে নিজেরা গা-ঢাকা দিচ্ছে। এতে দেশের সাধারণ মানুষ প্রতারিত হচ্ছে ও ই-কমার্স প্রতিষ্ঠানের সাথে ব্যবসা করে অনেক ব্যবসায়ী তার মূলধন হারাচ্ছে। দেশ-বিদেশে আমাদের ভালো ই-কমার্স প্রতিষ্ঠানগুলোও তাদের বিশ্বস্ততা হারাচ্ছে। সুতরাং বর্তমান বিশ্ব প্রতিযোগীতার যুগে এই ব্যবসায় আমাদের টিকে থাকতে হলে সরকারের সঠিক নীতিমালার আলোকে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সততা, বিশ্বস্ততা ও নির্ভরযোগ্যতার সাথে তাদের ই-কমার্স ব্যবসাসহ সকল ব্যবসা সঠিক পরিকল্পনা ও ব্যবস্থাপনার মাধ্যমে পরিচালনা করতে হবে। সেটি বাস্তবায়ন করতে পারলেই আমরা বিশ্বের বুকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে পারবো। এছাড়াও তিনি তার বক্তব্যে করোনা পরবর্তী সময়ে ই-কমার্সসহ দেশ-বিদেশের বিভিন্ন অর্থনৈতিক ও ব্যবসায়িক প্রেক্ষাপট তুলে ধরেন। 
  উল্লেখ্য, সেমিনারে মূল বিষয়ের উপস্থাপকসহ বক্তাগণ করোনা পরবর্তী সময়ে বাংলাদেশের ই-কমার্স ব্যবসা, অর্থনৈতিক প্রেক্ষাপট, বর্তমান অবস্থায় বাংলাদেশের ই-কমার্স ব্যবসার বাস্তব চিত্র, ই-কমার্স ব্যবসায় বাংলাদেশের ভালো অর্জন ও ত্রুটির দিকগুলো তুলে ধরেন।

 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ