ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনের উদ্যোগে মহান স্বাধীনতা দিবসের ৫১তম বর্ষপূর্তি উদযাপন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৪-০৫ ১৪:৫৪:২৭

যথাযোগ্য মর্যাদা ও আনন্দ-উৎসাহের মধ্য দিয়ে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বাংলাদেশের হাইকমিশনের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের ৫১তম বর্ষপূর্তি উদযাপিত হয়েছে।

  এ বছর দিবসটি তিন পর্বে উদযাপন করা হয়। প্রথম পর্বে ২৬শে মার্চ ও দ্বিতীয় পর্বে ২৮শে মার্চ ইসলামাবাদের হোটেল মেরিয়টে সংবর্ধনা এবং তৃতীয় পর্বে ৩১শে মার্র্চ লাহোরের হোটেল পার্ল কন্টিনেন্টালে সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত  হয়। 

  প্রথম পর্বে ২৬শে মার্চ সকালে হাইকমিশন প্রাঙ্গণে হাইকমিশনের সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী। 

  এ সময় সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত গাওয়া হয়। হাইকমিশনারের নেতৃত্বে হাইকমিশনের সকল কর্মকর্তা ও কর্মচারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ  করেন। 

  পরে দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। বাণী পাঠ শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

  আলোচনা শেষে জাতির পিতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দেশের স্বাধীনতার জন্য আত্মোৎসর্গকারী শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশ এবং জাতির সমৃদ্ধি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

  দ্বিতীয় পর্বে হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী ও তার সহধর্মিনী মিসেস শামসাদ আরা খানম ২৮শে মার্চ সন্ধ্যায় স্থানীয় হোটেল মেরিয়টে এক সংবর্ধনার আয়োজন করেন।

  সংবর্ধনায় তিন শতাধিক অতিথির মধ্যে পাকিস্তানের খাদ্য নিরাপত্তা ও গবেষণা মন্ত্রণালয়ের মন্ত্রী সৈয়দ ফখর ইমামসহ সিনেটর, জাতীয় সংসদের সদস্য, প্রাদেশিক পরিষদের স্পিকার ও সদস্যগণ উপস্থিত ছিলেন। এছাড়াও পাকিস্তান সরকারের বেসামরিক ও সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত/হাইকমিশনার, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, মিডিয়া ব্যক্তিত্ব, প্রবাসী বাংলাদেশী, ছাত্র এবং প্রশিক্ষণরত সামরিক কর্মকর্তারা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

  তৃতীয় পর্বে হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী ও তার সহধর্মিনী মিসেস শামসাদ আরা খানম ৩১শে মার্চ সন্ধ্যায় পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোরের পার্ল কন্টিনেন্টাল হোটেলে আরও একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন। 

  এ সংবর্ধনা অনুষ্ঠানে দুই শতাধিক অতিথির মধ্যে প্রাদেশিক সরকারের মন্ত্রী, সংসদ সদস্যসহ উচ্চ পদস্থ কর্মকর্তাগণ, বেসামরিক ও সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত/হাইকমিশনার, অনারারী কনসাল জেনারেল, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, মিডিয়া ব্যক্তিত্ব, প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।

  এই ২টি সংবর্ধনা অনুষ্ঠান স্থলে বাংলাদেশের মহান স্বাধীনতার গৌরব উজ্জ্বল ইতিহাস ও উন্নয়নের পথে অগ্রযাত্রা তুলে ধরে যথাক্রমে ‘বঙ্গবন্ধু কর্নার’ ও ‘স্বাধীনতার সূরর্ণজয়ন্তী কর্নার’ স্থাপন করা হয়। আগত অতিথিবর্গ এ কর্নারে স্থাপিত ব্যানার, স্ট্যান্ডিজ, সাময়িকী, বই ও প্রকাশনা ইত্যাদি অত্যন্ত আগ্রহ সহকারে দেখেন।

  হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী তার স্বাগত বক্তব্যে ১৯৭১ সালের ২৬শে মার্চ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ও মহান মুক্তিযুদ্ধের শহীদদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। 

  তিনি বলেন, এ বছর বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। কারণ বাংলাদেশ গত বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ স্বল্পোন্নত দেশে থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত নিশ্চিত হওয়ার বিষয়টি উদযাপন করেছে। 

  হাইকমিশনার বলেন, দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী ও বিধ্বংসী যুদ্ধের পর বাংলাদেশ একটি স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে। ১৯৭২ সালে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের মাথাপিছু আয় ছিল মাত্র ৯৪ মার্কিন ডলার, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল প্রায় শূন্য। দারিদ্রের হার ছিল ৮২%, গড় আয়ু ৪৭.১৪। যুদ্ধের কারণে সরকারী সম্পদ, কৃষি, বাণিজ্য ইত্যাদি ক্ষেত্রে ক্ষয়-ক্ষতি হয়েছিল ব্যাপক। উপরন্তু মানুষের মৃত্যু, ব্যক্তিগত ঘর-বাড়ী ধ্বংস এবং মানসিক আঘাতের কারণে ক্ষতির পরিমাণ ছিল অপরিমেয়। সে হিসেবে বাংলাদেশের যাত্রা শুরু হয় ঋণাত্মক  অবস্থান থেকে। হাইকমিশনার তার বক্তব্যে বিগত ৫০ বছরে বিশেষ করে স্বাধীনতা পরবর্তী সাড়ে তিন বছর এবং বর্তমান সরকারের অধীনে আঠারো বছরের বেশী সময়ে বাংলাদেশের উন্নয়নের পথে অগ্রযাত্রা বিশেষভাবে তুলে ধরেন।

  হাইকমিশনার বলেন, বিশাল প্রতিকূলতা, প্রতিবন্ধকতা ও চ্যালেঞ্জ মোকাবেলা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে যুদ্ধ বিধ্বস্ত অর্থনীতি পুনর্গঠন ও পুনর্বাসন এবং বাংলাদেকে ক্ষুধা, দারিদ্র ও বঞ্চনাহীন দেশ হিসেবে পরিণত করার কাজ শুরু করেন। দুর্ভাগ্যবশত ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধুর নির্মম হত্যাকান্ডের সাথে সাথে সকল উন্নয়ন কর্মকান্ড স্থবির হয়ে পড়ে। জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ৫বছরের জন্য দেশের দায়িত্বভার গ্রহণ করে বাংলাদেশকে উন্নয়নের পথে অগ্রযাত্রা পুনরায় শুরু করেন। তিনি ২০০৯ সালে পুনরায় প্রধানমন্ত্রী হয় এবং বর্তমানে চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক খাতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জিত হয়েছে। বর্তমানে মানুষের মাথাপিছু আয় ২৫৯১ মার্কিন ডলার, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৫ বিলিয়ন এবং মানুষের গড় আয়ু ৭২সহ বাংলাদেশ এখন একটি জ্ঞানভিত্তিক মধ্যম আয়ের দেশ। বিশ্বের একটি জোরালো অর্থনীতির দেশে রূপান্তর হয়েছে বাংলাদেশ। গত ১৪ বছরে দেশে জিডিপি প্রবৃদ্ধির হার প্রায় ৭%। করোনা মহামারী চলাকালীন গত অর্থবছরে সময়ে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৬.৯৪%। বাংলাদেশ খাদ্য শস্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে, ১০০% বাড়ী বিদ্যুতের আওতায় আনা হয়েছে। নারীর ক্ষমতায়ন, শিক্ষা, মা ও শিশু স্বাস্থ্য, তথ্য প্রযুক্তি এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ প্রশংসনীয় সাফল্য অর্জন করেছে। এ কারণে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বে স্বীকৃত। 

  হাইকমিশনার বলেন, বাংলাদেশ একটি ঘনবসতিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত ও নির্যাতিত এক মিলিয়নেরও অধিক রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্ব দরবারে মানবতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। তিনি এ সমস্যার স্থায়ী সমাধানে পাকিস্তানের জনগণ ও সরকারসহ জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। 

  তিনি আরও বলেন, ‘সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’ বঙ্গবন্ধুর এ আদর্শ অনুসরণে বাংলাদেশের পররাষ্ট্র নীতি পরিচালিত হচ্ছে। এই নীতিতে পরিচালিত হয়ে বাংলাদেশ আজ বিশ্বে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছে। আর এই ভূমিকার অংশ হিসেবে বাংলাদেশ গত তিন দশকে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে শীর্ষে থেকে বিশ্ব শান্তি রক্ষায় অবদানকারী দেশগুলোর একটি। অভিন্ন ইতিহাস ও একইরূপ বিশ্বাস ও সংস্কৃতির উপর ভিত্তি করে বাংলাদেশে ও পাকিস্তানের এক বিশেষ  সম্পর্ক গড়ে উঠছে। আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা এবং দুই দেশের জনগণের আর্থ-সামাজিক অগ্রগতির অর্জন এ সম্পর্কের লক্ষ্য। তিনি দু’দেশের মধ্যে বিরাজমান সম্পর্কের সকল ক্ষেত্রে উত্তরোত্তর জোরালো হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন। 

  দিবসটি উপলক্ষে হাইকমিশনার পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রী, সিনেটর, জাতীয় সংসদের সদস্য, কূটনৈতিক কোরের ডিন, সার্কভূক্ত দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণকে সাথে নিয়ে কেক কাটেন। আমন্ত্রিত অতিথিদের বাংলাদেশী খাবারসহ নানরকম সুস্বাদু খাবার দিয়ে আপ্যায়িত করা হয়।

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ