ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
যতদিন বাংলাদেশ থাকবে ততদিন কৃষি খাত অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে---কৃষি মন্ত্রী
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৪-০৭ ১৫:২৪:০৩

রাজবাড়ী জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষি উৎপাদন ও বিপণন বিষয়ক মতবিনিময় সভা গতকাল ৭ই এপ্রিল দুপুরে পৌরসভা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে কৃষি মন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি বক্তব্য রাখেন।

  কৃষি মন্ত্রণালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যান্য অতিথিদের মধ্যে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম, সংরক্ষিত মহিলা আসনের(৩৩৪) সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা, সংরক্ষিত মহিলা আসনের (৩৪০) সংসদ সদস্য খোদেজা নাসরিন আক্তার হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ বেনজীর আলম, জেলা প্রশাসক আবু কায়সার খান, রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক ড. অরবিন্দ কুমার রায়, ফরিদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক ড. মোঃ হজরত আলী, কৃষকদের মধ্যে রাজবাড়ী সদরের রেজাউল শেখ, বালিয়াকান্দির শাহিদুজ্জামান, পাংশার আনছার আলী মন্ডল, কালুখালীর মোস্তফা কামাল, পাবনার সুজানগরের আব্দুর রব খান রতন,  ফরিদপুর সদরের কৃষাণী তানিয়া পারভীন, কৃষক আবু বক্কার সিদ্দিক ও আড়তদার জালাল শেখ প্রমুখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রাজবাড়ী জেলা কার্যালয়ের উপ-পরিচালক এস.এম সহীদ নূর আকবর এবং সভা সঞ্চালনা করেন রাজবাড়ী হটিকালচার সেন্টারের উপ-পরিচালক আব্দুল কাদের। 
  প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, আমরা চাই কৃষকরা প্রতিটি ফসল চাষ করেই লাভবান হোক। শুধু নিজেদের জন্য না, বাণিজ্যিকভাবে চাষ করে তারা যেন সুন্দরভাবে জীবন যাপন করতে পারে, ছেলে-মেয়েদের লেখাপড়া করাতে পারে-সেই লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন। এখনও বাংলাদেশের ৬০% মানুষ কৃষির সাথে জড়িত। সবকিছু মিলে কৃষিতে ৬০ ভাগ লোকের কর্মসংস্থান হচ্ছে। কাজেই কৃষি খাত এ দেশে খুবই গুরুত্বপূর্ণ। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন কৃষি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কৃষক-কৃষাণী ভাই-বোনেরা অনেক পরিশ্রম করে ফসল ফলান। তাদের জীবনমান উন্নয়নে সরকার কাজ করছে। বঙ্গবন্ধু কৃষক-শ্রমিকদের জীবনমান উন্নয়নের স্বপ্ন দেখতেন। সেই লক্ষ্য নিয়েই তিনি এই দেশ স্বাধীন করেছিলেন।
  কৃষি মন্ত্রী আরও বলেন, কৃষকরা ঋণ নিয়ে পেঁয়াজ চাষ করে থাকে। কিন্তু পেঁয়াজ সংরক্ষণের জায়গা না থাকায় তাদেরকে বিক্রি করে দিতে হয়। সে ক্ষেত্রে পেঁয়াজ কীভাবে সংরক্ষণ করা যায় সেটা নিয়ে আমাদেরকে চিন্তা-ভাবনা ও গবেষণা করে পদ্ধতি বের করতে হবে। বর্তমানে ৪% সুদে কৃষকদের কৃষি ঋণ দেয়া হয়। এই সুদের হার যাতে আরও কমানো যায়, কৃষকরা যাতে সহজে কৃষি ঋণ পায় তার ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ বিষয়টি আমি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরবো। আমরা পেঁয়াজ সংরক্ষণাগার করা নিয়ে চিন্তা-ভাবনা করছি। উন্নত দেশে এক্স-রে রেডিয়েশন পদ্ধতির মাধ্যমে পেঁয়াজ সংরক্ষণ করা হয়। এ দেশেও সেই পদ্ধতিতে করা হলে পেঁয়াজ অনেকদিন ভালো থাকবে। পেঁয়াজ সংরক্ষণের জন্য রাজবাড়ীতে ৫৫টি তৈরী ঘর করা হবে। সেই ঘরের মধ্যে পেঁয়াজ রাখা যাবে। এই ঘরে যদি সুফল পাওয়া যায় তাহলে পর্যাপ্ত পরিমাণ ঘর তৈরী করা হবে। তখন পেঁয়াজ সংরক্ষণের জায়গার সমস্যা হবে না। 
  তিনি বলেন, বিএনপির আমলে ডিএপি সারের কেজি ছিল ৯০ টাকা। এখন সেই সার ১৬ টাকায় দেয়া হচ্ছে। এ বছরও সারে ২৮ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে। অথচ বিএনপির সরকারের সময় তারা উচ্চ মূল্যে কৃষকদের কাছে সার বিক্রি করে সেই টাকা তারা নিজেরা ভাগ করে নিতো। 
  কৃষি মন্ত্রী বলেন, আমাদের কৃষি কর্মকর্তারা নতুন নতুন জাত ও প্রযুক্তি উপহার দিচ্ছেন- যার ফলে কৃষি উৎপাদন বৃদ্ধি পেয়েছে। মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে। কৃষি উৎপাদন আরও বৃদ্ধি করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন পেঁয়াজে আমাদেরকে স্বয়ংসম্পূর্ণ হতে হবে। ভারতের উপর নির্ভরশীলতা কমাতে হবে। গত বছরের এই সময় পেঁয়াজের উৎপাদন ভালো হয়েছিল। আমরা আমদানী বন্ধ করে দিয়েছিলাম। ফলে কৃষকরা মোটামুটি ভালো দাম পেয়েছিলেন। বর্তমানে পেঁয়াজ আমদানী করা হচ্ছে রোজার জন্য। আমি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে গতকালও বলেছি পেঁয়াজ আমদানী বন্ধ করতে হবে। তিনি বলেছেন কিছুদিন যাক। এখনই তো পেঁয়াজ পচে যাচ্ছে না। চাষীরা ঘরে রাখুক। আমরা ব্যবস্থা নিচ্ছি। দাম বৃদ্ধি পেলে গরীব মানুষ অখুশি হয়, আবার দাম কমে গেলে চাষী অখুশি হয়। খাদ্যদ্রব্যের মূল্য নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমগীর লাগাতার মিথ্যাচার করে চলেছে। দেশে  খাদ্যের জন্য হাহাকার বা ঘাটতি রয়েছে বলে আমরা মনে করি না।

 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ