ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
পরিবেশ অধিদপ্তরের প্রকল্পের আয়োজনে রাজবাড়ীতে শব্দ সচেতনতামূলক কর্মশালা
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৫-১৭ ১৪:৪৯:৩২

পরিবেশ অধিদপ্তরের শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আয়োজনে রাজবাড়ীতে পেশাজীবীদের নিয়ে শব্দ সচেতনতামূলক কর্মশালা গতকাল ১৭ই মে সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
  পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক এ.এইচ.এম রাসেদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসেবে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, অন্যান্যের মধ্যে গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ সাহাবুদ্দীন, রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাহবুবা আক্তার, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক তানভীর হোসেন খান, জেলা প্রাণি সম্পদ কার্যালয়ের প্রশিক্ষণ কর্মকর্তা ডাঃ নূরুল ইসলাম তালুকদার, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক ও সদর উপজেলা মডেল মসজিদের ইমাম মাওলানা সিয়াম হোসাইন প্রমুখ বক্তব্য রাখেন। 
  সংশ্লিষ্ট বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মিতা রাণী দাস এবং সঞ্চালনা করেন জেলা ক্রীড়া অফিসার ফেরদৌসী আক্তার বন্যা। 
  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বায়ু দূষণ, পানি দূষণ, নদী দূষণ এগুলো নিয়ে কাজ করা হলেও শব্দ দূষণ নিয়ে আমাদের তেমন কাজ করা হয় নাই। অতিরিক্ত শব্দ দূষণের ফলে দিন দিন মানুষের শ্রবণ শক্তি হ্রাস পাচ্ছে। গাড়ীর হাইড্রোলিক হর্ণ, মাইকিং ও সাউন্ড সিস্টেমের ব্যবহারে বেশী শব্দ দূষণ বেশী হচ্ছে। এগুলো ব্যবহারে আরও সচেতন হতে হবে। শব্দ দূষণ নিয়ন্ত্রণে আইন রয়েছে, তবে শুধুমাত্র আইন প্রয়োগ করে এটা নিয়ন্ত্রণ করা সম্ভব না। এ জন্য জনগণকে সচেতন করতে হবে। 
  পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক এ.এইচ.এম রাসেদ বলেন, শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় লিফলেট বিতরণসহ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় আজ এই কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। আগামীতে রাজবাড়ীর শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের নিয়ে এ ধরনের কর্মশালার আয়োজনসহ সচেতনতামূলক প্রচারণা ব্যানার-ফেস্টুন ও লিফলেট বিতরণ করা হবে।

 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ