ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
দৌলতদিয়া-পাটুরিয়া রুটে পুরনো লঞ্চে অতিরিক্ত যাত্রী নিয়ে ঝুঁকিপূর্ণ পারাপার
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০৭-১৬ ১৪:৫২:০৬
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফিটনেস বিহীন বহু পুরনো লঞ্চগুলোতে অতিরিক্ত যাত্রী নিয়ে ঝুঁকিপূর্ণভাবে নদী পারাপার করা হচ্ছে -মাতৃকণ্ঠ।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলাচলকারী ফিটনেস বিহীন বহু পুরনো লঞ্চগুলোতে অতিরিক্ত যাত্রী নিয়ে ঝুঁকিপূর্ণভাবে নদী পারাপার করা হচ্ছে। 
  যাত্রীদের নিরাপত্তায় প্রতিটি লঞ্চে জীবন রক্ষাকারী বিভিন্ন সরঞ্জাম থাকার কথা থাকলেও কোনো লঞ্চেই তা নেই। লোক-দেখানো কিছু বয়া থাকলেও সেগুলো এমন স্থানে এমনভাবে শক্ত রশি দিয়ে বাঁধা থাকে যা প্রয়োজনের সময় কোনো কাজেই আসে না। এ অবস্থায় লঞ্চগুলো ধারণ ক্ষমতার দ্বিগুন যাত্রী নিয়ে উত্তাল পদ্মা নদী পাড়ি দেয়ায় বড় ধরনের দুর্ঘটনার ঝুঁকি বিরাজ করছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সম্পূর্ণরূপে উদাসীন রয়েছে। 
  জানা গেছে, বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ২০টি লঞ্চ চলাচল করছে। বেশীর ভাগ লঞ্চের বয়স ৩৫ থেকে ৪০ বছর। কয়েকটি আরও পুরনো। ত্রুটি দেখা দিলে স্থানীয়ভাবেই মেরামত ও রং করে পুনরায় চালু করা হয়। অধিকাংশ লঞ্চের ইঞ্জিনসহ গুরুত্বপূর্ণ জিনিস জোড়াতালি দিয়ে চালানো হচ্ছে। 
   গতকাল ১৬ই জুলাই বেলা ১১টার দিকে দৌলতদিয়া লঞ্চ ঘাটে গিয়ে দেখা যায়, ধারণ ক্ষমতার দ্বিগুন যাত্রী নিয়ে লঞ্চগুলো পাটুরিয়া ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। এমভি ব্লাক বার্ড নামের লঞ্চটির ধারণ ক্ষমতা ১২৯ জন হলেও যাত্রী তোলা হয়েছে ২শতাধিক। লঞ্চের মাস্টার (চালক) সবুজ মল্লিককে অতিরিক্ত যাত্রীর ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, কাউন্টার থেকে টিকেট কেটে কর্তৃপক্ষ যা দিবে আমি তাই নিয়ে যেতে বাধ্য। এখানে আমার কিছুই করার নাই। 
  লঞ্চের যাত্রী আব্দুল হক মৃধা বলেন, ঈদের ছুটি শেষে ঢাকায় যাচ্ছি। ভেবেছিলাম ঘাটে অনেক যানজট হবে-কিন্তু এসে দেখি কোনো সিরিয়াল নেই।  তবে যাত্রীর চাপ রয়েছে। লঞ্চে ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশী যাত্রী তোলা হয়েছে। অথচ নদীতে অনেক ¯্রােত রয়েছে। দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষের উচিত লঞ্চে অতিরিক্ত যাত্রী তুলতে না দেয়া। 
  বিআইডব্লিউটিএ’র দৌলতদিয়া ঘাটের দায়িত্বপ্রাপ্ত ট্রাফিক পরিদর্শক আফতাব হোসেন বলেন, আমরা নিয়মতান্ত্রিকভাবে লঞ্চে যাত্রী ওঠানোর ব্যাপারে সচেষ্ট রয়েছি। কিন্তু যাত্রীরা কোনো কথা শোনে না। তারা হুড়োহুড়ি করে লঞ্চে উঠে পড়ে। এই রুটের অধিকাংশ লঞ্চের বয়স ৩৫-৪০ বছরের বেশী হলেও এগুলোর ফিটনেস সার্টিফিকেট রয়েছে। 

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ