ঢাকা বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪
কবি শামসুল আলমের ৬০তম জন্মদিন আজ
  • মোক্তার হোসেন
  • ২০২২-০৮-২৪ ১৪:৩১:৪৩

কবি, শিশু সাহিত্যিক ও শিশু সংগঠক স.ম শামসুল আলমের ৬০তম জন্মদিন আজ ২৫শে আগস্ট। 
  ১৯৬২ সালের এই দিনে রাজবাড়ী জেলার বৃহত্তর পাংশা উপজেলার বর্তমান কালুখালী উপজেলার মৃগী ইউপির শিকজান গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।
  সাহিত্যের বিভিন্ন শাখায় তার অবাধ বিচরণ। গল্প, উপন্যাস, কবিতা, ছড়া, শব্দরম্য, কলাম, নাটক, গান ইত্যাদি মিলিয়ে এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৮৫।
  কবি স.ম শামসুল আলমের প্রকাশিত বইগুলোর মধ্যে রয়েছে- আমার মনের আকাশ জুড়ে, হেসে ফাটে দম, আব্বুর ফিরে আসা, বহুরূপী দেবশিশু, গল্পের গাড়ি মিরধা ভাই, ছন্দানন্দে বঙ্গবন্ধু, দাঁড়াবার পা কোথায়, একদিন বুকজলে নেমে, চমকে ওঠে চোখের হাসি, সোনার বাসর, স্বপ্নভূমি, চমক দেব ধমক দেব, খাস কামরা, অর্ধেক চুম্বন, একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের খসড়া, নিড়ানি ও শোকগুচ্ছ, সমকলম, সমকবিতা, নির্বাচিত গল্প, ছড়াসমগ্র, কিশোর কবিতা সমাচার, কিশোর গল্প সমাহার, যার কাছে জলবিম্ব প্রেম, নেই সে আমার তামাম দুনিয়া, কালুখালি জংশন প্রভৃতি।
  ২০১৬ সালে প্রকাশিত তার ‘আমার বঙ্গবন্ধু’ বইটি পাঠক-সমাজে সমাদৃত হয়েছে এবং এ পর্যন্ত ৮টি মুদ্রণ প্রকাশ হয়েছে। স.ম. শামসুল আলম বেশ কিছু সংগঠন থেকে অর্ধশতের অধিক পুরস্কার, সংবর্ধনা ও সম্মাননা পেয়েছেন। তিনি ঢাকাস্থ শিশু-কিশোর সংগঠন আনন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও আনন প্রকাশন-এর স্বত্বাধিকারী।
  আনন ফাউন্ডেশনের মহাসচিব নজরুল ইসলাম নঈম কবি স.ম. শামসুল আলমের ৬০তম জন্মদিন উপলক্ষে সবার কাছে দোয়া কামনা করেছেন।

 

এবার নীরবেই শেষ হবে বিষাদ সিন্ধুর রচয়িতার জন্ম বার্ষিকী
তিন গ্রন্থকারের ৫টি বইয়ের মোড়ক উন্মোচনে তথ্য ও সম্প্রচার মন্ত্রী
রাজবাড়ীতে “তবুও জীবন অগাধ” কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব আজ
সর্বশেষ সংবাদ