ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তি করায় রাজবাড়ীতে মহিলা দলের নেত্রী স্মৃতি ইসলাম গ্রেফতার
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-১০-০৫ ১৪:২৯:৫৮

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে আপত্তিকর পোস্ট দেওয়ার অভিযোগে রক্তকন্যা খ্যাত রাজবাড়ী জেলা মহিলা দলের নেত্রী সোনিয়া আক্তার স্মৃতি (৩৫)কে গত ৪ঠা অক্টোবর মধ্যরাতে পুলিশ শহরের ৩নং বেড়াডাঙ্গাস্থ তার শ^শুর বাড়ী থেকে গ্রেফতার করেছে।

  গতকাল ৫ই অক্টোবর দুপুরে থানা পুলিশ সোনিয়া আক্তার স্মৃতি ইসলামকে রাজবাড়ীর ১নং আমলী আদালতে পাঠালে আদালতের বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কায়ছুন নাহার সুরমা তার জামিন আবেদন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ প্রদান করেন। 

  গ্রেফতার হওয়া সোনিয়া আক্তার স্মৃতি ইসলাম রাজবাড়ী ব্লাড ডোনার্স ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও জেলা মহিলা দলের সদস্য। তাঁর স্বামীর নাম মোঃ খোকন মিয়া তিনি প্রবাসী।

  এর আগে গত সোমবার সন্ধ্যায় মোঃ সামসুল আরেফিন চৌধুরী নামের স্থানীয় এক আওয়ামী লীগের নেতা ওই ফেসবুক পোস্টের বিষয়ে রাজবাড়ী সদর থানায় লিখিত অভিযোগ দেন। পরে অভিযোগটি মামলা হিসেবে রেকর্ড করা হয়। সামসুল আরেফিন চৌধুরী রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়ন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক। 

  অভিযোগ সূত্রে জানা যায়, গত ৩১শে আগস্ট সোনিয়া আক্তার স্মৃতি তাঁর নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বক্তব্যের সমালোচনা করে ‘আপত্তিকর’ কথা লেখেন। অনেকে পোস্টটি দেখায় প্রধানমন্ত্রীর সুনাম ক্ষন্ন ও মানহানি হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে। 

  মামলার এজাহারে উল্লেখ করা হয়, ৩১/০৮/২০২২ তারিখে সময় আনুমানিক বেলা ১২:০০ “ঘটিকার সময় আমি আমার বসতঘরে বসে ফেইসবুক আইডি চালানো এক পর্যায়ে দেখি যে, বিবাদী সোনিয়া আক্তার স্মৃতি(৩৫), স্বামী-মোঃ খোকন, সাং-৩নং বেড়াডাঙ্গা, থানা ও জেলা-রাজবাড়ীর ব্যবহৃত ফেইসবুক আইডি "ঝড়হরধ অশঃবৎ ঝসৎরঃু" হতে একটি পোস্ট করেন। উক্ত পোস্টে উল্লেখ করা হয় “একজন প্রধানমন্ত্রী হয়ে সাবেক ৩বারের প্রধানমন্ত্রীকে যেভাবে কুরুচী শীল বক্তব্য দিলেন। দিলেন বললে ভুল হবে, উনি মাঝে মাঝেই এমন দুর্গন্ধযুক্ত কথা বলেন। তাকে আপনি আপনার জায়গা থেকে মানুষ হিসাবে কোন জায়গায় রাখবেন?? এই গুলা শুনে তার মন্ত্রী মহোদয়েরা হাত তালি দেয়। ভদ্রতা পারিবারিক শিক্ষা, যেটা ওনাকে কেউ শিক্ষাতে পারে নাই। বাবা/মা সুসন্তান জন্ম না দিলে কবরে গিয়েও গালি শুনতে হয় (পোস্টের স্কীন শর্ট অত্র সাথে সংযুক্ত করা হল)। উক্তরূপ বক্তব্য তার ফেইসবুক ওয়ালে পোষ্ট দিয়ে প্রচার করেন। আমিসহ উপরোক্ত সাক্ষীগণসহ অনেক মানুষ উক্ত অশালীন পোস্ট দেখেন। বিবাদী একজন বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দল(বিএনপি), রাজবাড়ী এর নেত্রী হয়ে তার ব্যবহৃত ফেসবুক আইডি থেকে গুজব মূলক পোস্ট করে বাংলাদেশ আওয়ামী লীগ ও অন্যান্য রাজনৈতিক দল ও সম্প্রদায়ের মাঝে ও বিভিন্ন লোক সমাজ, শ্রেণী বা সম্প্রদায়ের লোকদের মধ্যে শত্রুতার অনুভূতি ঘৃণা বা বিদ্বেষ সৃষ্টি করে। বিবাদীর উক্ত পোস্টের কারণে বিভিন্ন শ্রেণীর জনসাধারণের মধ্যে শত্রুতার মনোভাব বা বিদ্বেষ সৃষ্টি করার চেষ্টা করে। রাজবাড়ী থানার মামলা নং-১০, তাং-৫/১০/২০২২ইং, ধারা ১৫৩/৫০৫ পেনাল কোড। থানার এস.আই আলেয়া আক্তার মামলাটি তদন্ত করছেন। 

  সোনিয়া আক্তার স্মৃতিকে গ্রেফতারের প্রতিবাদে রাজবাড়ী জেলা বিএনপি’র আহবায়ক এডঃ লিয়াকত আলীর প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়ে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। 

  প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আমাদের এই স্বাধীন বাংলাদেশে স্বাধীন ভাবে রাজনীতি করার এবং স্বাধীন ভাবে মত প্রকাশের কোন অধিকার নাই এবং প্রকৃত পক্ষে কোন স্বাধীনতাও নাই। যদিও একটি স্বাধীন দেশে স্বাধীন ভাবে মত প্রকাশের অধিকার একটি সাংবিধানিক অধিকার। এই সাংবিধানিক অধিকার থেকে কাউকে বঞ্চিত করা যায় না। রাজবাড়ী জেলা বিএনপির পক্ষ থেকে এই ঘটনার তীব্র প্রতিবাদ এবং নিন্দা জানাচ্ছি।

  রাজবাড়ী সদর থানার অফিসার ইনচার্জ(ওসি) মোহাম্মাদ শাহাদাত হোসেন জানান, গুজব ছড়ানো ও প্রধানমন্ত্রীকে কটূক্তির অভিযোগে স্মৃতি ইসলামের নামে থানায় একটি অভিযোগ দায়ের হয়েছে। পরে গত রাতে নিজ বাসা থেকে গ্রেপ্তার করা হয়। তাকে আদালতে পাঠানো হলে আদালত তার জামিন আবেদন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

  গ্রেফতারের আগে মধ্যরাতে পুলিশ তার বাসায় গেলে তিনি ফেসবুক লাইভে আসেন। সেখানে পুলিশের উদ্দেশে তিনি বলেন, আমাকে মধ্যরাতে কেন ধরতে আসছেন? আমি তো পালিয়ে যাচ্ছি না। আমার ছোট ছোট দুইটা বাচ্চা আছে। আমি তাদের রেখে আসছি। আমাকে ১০/১৫ মিনিট সময় দেন। আমি স্বেচ্ছায় বের হচ্ছি। তিনি ভাল আছেন, সুস্থ আছেন ফেসবুকে সবার উদ্দেশ্যে জানান।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ