ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
সাময়িক বরখাস্তকৃত অধ্যক্ষ জালালের বিরুদ্ধে অবৈধভাবে সীল ও প্যাড ব্যবহারের অভিযোগ
  • সুশীল দাস
  • ২০২২-১০-০৬ ১৪:২১:০২

দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচারীতা, দুর্ব্যবহার ও অর্থ আত্মসাতের দায়ে সাময়িক বরখাস্তকৃত রাজবাড়ী শ্রীপুর লজ্জাতুন নেছা কামিল(এম.এ) মাদ্রাসার অধ্যক্ষ জালাল উদ্দিনের বিরুদ্ধে অবৈধভাবে প্রতিষ্ঠানের সীল-প্যাড  ও অধ্যক্ষের সীল-স্বাক্ষর ব্যবহার করে বিভিন্ন জায়গায় বানোয়াট দরখাস্ত দিয়ে মাদ্রাসার ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগ উঠেছে। 

  গত ১লা এপ্রিল মাদ্রাসার গভর্নিং বডির সভায় সর্বসম্মতিক্রমে অধ্যক্ষ জালাল উদ্দীনকে সাময়িক বরখাস্ত করা হয়। বর্তমানে তার বিরুদ্ধে তদন্ত কার্যক্রম চলমান রয়েছে। ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ২২/০১/২০২০ইং তারিখের পরিপত্রের ১৫(ক) ধারা মোতাবেক ৫ সদস্যের তদন্ত কমিটিতে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি, জেলা প্রশাসকের প্রতিনিধি, ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও গভর্নিং বডির ২ জন সদস্য রয়েছেন। বিধি অনুযায়ী তদন্ত কার্যক্রম শেষে বিষয়টির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বরখাস্তকৃত অধ্যক্ষ কোনোভাবেই প্রতিষ্ঠানের সীল-প্যাড ব্যবহার বা প্রতিষ্ঠান বিরোধী কোনো কাজ করতে পারেন না। কিন্তু বরখাস্তকৃত অধ্যক্ষ জালাল উদ্দিন তা উপেক্ষা করে গত ০১/১০/২০২২ইং তারিখে মাদ্রাসার অফিসিয়াল প্যাড-সীল ও অধ্যক্ষের সীল-স্বাক্ষর ব্যবহার করে অবৈধভাবে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভি.সি(ভাইস চ্যান্সেলর) এবং মাদ্রাসার গভর্নিং বডির সভাপতির বরাবর ২টি লিখিত আবেদন করেন।

  এছাড়াও তিনি ২৯/০৯/২০২২ ইং তারিখে একইভাবে অগ্রণী ব্যাংকের রাজবাড়ী শাখার ব্যবস্থাপক বরাবর পত্র দিয়ে তার স্বাক্ষর ব্যতিত অন্য কারও স্বাক্ষরে মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতার অর্থ ছাড় না দিতে অনুরোধ করেন। বিষয়টি জানার পর মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ অগ্রণী ব্যাংকে গিয়ে গভর্নিং বডির রেজুলেশনের কপিসহ আনুষঙ্গিক কাগজপত্র প্রদান করে বিষয়টির নিষ্পত্তি করেন। 

  এ ব্যাপারে মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ শিরীন আক্তার বলেন, ‘সাময়িক বরখাস্তকৃত অধ্যক্ষ জালাল উদ্দিন সম্পূর্ণ অবৈধভাবে প্রতিষ্ঠানের সীল-প্যাড ও অধ্যক্ষের সীল-স্বাক্ষর ব্যবহার করে বিভিন্ন জায়গায় বানোয়াট দরখাস্ত দিয়ে মাদ্রাসার ভাবমূর্তি ক্ষুণ্ন করছেন এবং শিক্ষক-কর্মচারীসহ ভারপ্রাপ্ত অধ্যক্ষকে বিভিন্ন রকম হুমকি-ধমকি দিয়ে মাদ্রাসার শান্ত পরিবেশকে অশান্ত তুলছেন। এমনকি এলাকার জনগণের মধ্যে মিথ্যাচার করে মাদ্রাসার পরিবেশ নষ্ট করছেন। তাকে মৌখিকভাবে এসব থেকে বিরত থাকতে বলা হলেও তিনি তাতে কোনো কর্ণপাত করছেন না। এ অবস্থায় আমরা গভর্নিং বডির সভা করে সিদ্ধান্ত নিয়ে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো। প্রয়োজনে তার বিরুদ্ধে ফৌজদারী মামলাও করা হবে।’

  উল্লেখ্য, বরখাস্তকৃত অধ্যক্ষ জালাল উদ্দিনের বিভিন্ন অনৈতিক কর্মকান্ড ও অসদাচরণের জন্য তার অপসারণ চেয়ে মাদ্রাসার সকল শিক্ষক-কর্মচারীরা (২২ জন শিক্ষক ও ৬ জন কর্মচারী) গত ৩০শে মার্চ গভর্নিং বডির সভাপতি বরাবর একটি লিখিত আবেদন করেন। এতে তার বিরুদ্ধে মাদ্রাসায় রক্ষিত শিক্ষক-কর্মচারীদের নিয়োগ, ব্যক্তিগত ফাইল ও অন্যান্য জরুরী কাগজপত্র গায়েব করে ফেলা; পরীক্ষা, পুনঃ ভর্তিসহ বিভিন্ন খাতে শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা এবং মাদ্রাসার পুকুর লীজ ও খালি জায়গা ভাড়া দেয়াসহ নানা খাতের কয়েক লক্ষ টাকা আত্মসাতের পাশাপাশি অনিয়ম, অসদাচরণ ও অন্যান্য অভিযোগ আনা হয়।

  এছাড়াও ইতিপূর্বে তার বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতি-অনিয়মের তদন্তের জন্য মাদ্রাসার গভর্নিং বডি কর্তৃক তাকে শোকজ করা হয়। তিনি শোকজের জবাব দিলেও উক্ত জবাব সন্তোষজনক না হওয়ায় গভর্নিং বডি কর্তৃক ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। উক্ত কমিটি তার বিরুদ্ধে বিভিন্ন খাত থেকে সর্বমোট ৭ লক্ষ ৯১ হাজার ৪৪ টাকা আত্মসাতের প্রতিবেদন দাখিল করেন। পরে ০১/০৪/২০২২ ইং তারিখে অনুষ্ঠিত মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি কাজী সিরাজুল ইসলাম খাজার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়। 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ