ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ী জেলা পর্যায়ে তথ্য অধিকার আইন বিষয়ক জনঅবহিতরণ সভা
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-১০-২৩ ১৪:১১:১৫

রাজবাড়ী জেলা পর্যায়ে তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক জনঅবহিতরণ সভা অনুষ্ঠিত হয়েছে। 

  বাংলাদেশ তথ্য কমিশন ও রাজবাড়ী জেলা প্রশাসনের যৌথ আয়োজনে গতকাল ২৩শে অক্টোবর সকাল ৯টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। 

  সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ। 

  জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, অন্যান্যের মধ্যে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, তথ্য কমিশনের সহকারী পরিচালক(প্রশিক্ষণ) মোঃ সালাহ উদ্দিন, রাজবাড়ী সরকারী কলেজের সহযোগী অধ্যাপক ড. মোঃ মোস্তাফিজুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক প্রমুখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ এবং সভা সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ।

  এ সময় রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু, সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নূরজাহান আক্তার সাথী, সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, রাজনীতিক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

  প্রধান অতিথির বক্তব্যে প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেন, তথ্য অধিকার আইন এখন অনেক প্রগ্রেসিভ। সার্বজনীন ও সুশাসন প্রতিষ্ঠা করাই এর উদ্দেশ্যে। তথ্য সেবা সহজলভ্য করতে হবে এবং জনগণকে জানাতে হবে। শুধু যে মানুষ চেয়ে তথ্য নিবে সেটা নয়, আপনি ও আপনার প্রতিষ্ঠান কী ধরনের তথ্য ও সেবা দিয়ে থাকেন তা সাধারণ মানুষের কাছে তুলে ধরতে হবে। যে ধরনের তথ্য প্রদানযোগ্য তা না দিয়ে পারা যাবে না। দ্রুত তথ্য প্রদানের ক্ষেত্রে সচেতন থাকতে হবে। আইনের ব্যত্যয় ঘটানো যাবে না। তথ্য না দিলে বা আংশিক তথ্য দিলে তার জন্য শাস্তিমূলক ব্যবস্থা রয়েছে। তবে কোনো ব্যক্তির মান-সম্মান ক্ষুণ্ন হয় এমন ধরনের ব্যক্তিগত তথ্য চাওয়া যাবে না। বর্তমানে দেশে ৩৬৬ জন দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা এ আইনের আওতায় তথ্য সেবা দেয়ার কাজে নিয়োজিত আছেন। 

  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, সরকারী দপ্তরের কর্মকর্তাদের কাছে যে কেউ তথ্য চাইতে পারেন। তবে কোন ধরনের তথ্য দেয়া যাবে, কোনটা দেয়া যাবে না-সেটাও জানতে হবে। তথ্য অধিকার আইনটি খুবই সময়োপযেঙাগী করে তৈরি করা। যদি কোনো তথ্য প্রদানযোগ্য হয় তাহলে সেটি যথাসময়ে দিতে হবে। আগে বিভিন্ন অফিসের একটা নম্বর পেতেও বেগ পেতে হতো। কিন্তু এখন প্রতিটি দপ্তর তাদের অনেক তথ্য অনলাইনে দিয়ে রেখেছে। সেখান থেকে যে কেউ তার প্রয়োজনীয় তথ্যটা নিতে পাচ্ছেন। 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ