ঢাকা মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২
রাজবাড়ীতে মাঠের কচুরিপানা সরাতে হিমসিম খাচ্ছে কৃষকরা
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২২-১১-২৪ ০০:৫২:২৯

কৃষি প্রধান জেলা হিসাবে পরিচিত রাজবাড়ী। জেলার বিভিন্ন মাঠে এবারের বন্যায় ভেসে আসা কচুরিপানায় থমকে গেছে কৃষকের স্বপ্ন। কচুরিপানা পরিস্কার করতে হিমশিম খাচ্ছেন কৃষকেরা। আসন্ন পেঁয়াজ ও রবি শস্য চাষ নিয়ে তারা দিশেহারা হয়ে পড়েছেন।

  জানা গেছে, রাজবাড়ীতে এবার দীর্ঘদিনের বৃষ্টিতে বিভিন্ন মাঠে জলাবন্ধতা সৃষ্টি হয়। বর্ষায় বিভিন্নভাবে বিলের মাঠে কচুরিপানা প্রবেশ করে। পানি সরে যাওয়ার সাথে সাথে এসব কচুরিপানা সরে যায়নি এ বছর। ফলে কৃষকের জমিতে আটকা পড়েছে এসব কচুরিপানা। রাজবাড়ী জেলার বালিয়াকান্দি, পাংশা, কালুখালী ও গোয়ালন্দ উপজেলার বিভিন্ন মাঠে বিস্তর এলাকা জুড়ে রয়েছে কচুরিপানা। এসব কচুরিপানা পরিস্কার করে জমিগুলো চাষের উপযোগী করতে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকেরা ।

  সরেজমিন বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের হাতিমোহনের মাঠে গিয়ে দেখা যায়, মাঠের পর মাঠ কচুরিপানা। এসব কচুরিপানার কারণে জমি থেকে পানি শুকাতে সময় লাগছে। বিভিন্ন কৃষকেরা বিভিন্ন ধরনের ঔষুধ স্প্রে করে কচুরিপানা নষ্ট করার চেষ্টা করছে। অনেক কৃষক জমি থেকে কচুরিপানা একত্রিত করে স্তুপ করে রেখেছে।

  বালিয়াকান্দির জামালপুর ইউনিয়নের কৃষক রঞ্জন বৈরাগী বলেন, শুধুমাত্র অব্যস্থাপনার কারণে কৃষকদের এই ভোগান্তি। আগে মাঠে কচুরিপানা আসতো। সেগুলো আবার পানি নামার সাথে সাথে চলে যেতে। এখন খাল দখল করে বাঁধ দিয়ে রেখেছে। তাই কচুরিপানা আটকে থাকে।

  আরেক কৃষক আলমগীর মিয়া বলেন, জামালপুর-বহরপুর, বসন্তপুর-মূলঘর ইউনিয়নের কয়েক হাজার একর জমিতে কচুরিপানা আটকে রয়েছে। এসব কচুরিপানা খাল দিয়ে হড়াই নদী দিয়ে চলে যেত। এখন সব জায়গাতেই দখলদাররা বাঁধ দিয়ে রেখেছে। কচুরিপানা জমিতে আটকে থাকে। কচুরিপানা পরিস্কার করতে এক একর জমিতে ৩হাজার টাকা খরচ হয়। 

  রাজবাড়ী কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক এস এম শহিদ নূর আকবর বলেন, বর্ষার পানি নেমে যাওয়ার সাথে সাথে খাল-নদী দিয়ে কচুরিপানা সরে যাওয়ার কথা। বিষয়গুলো নিয়ে উন্নয়ন সমন্নয় সভায় আলোচনা করবো। খাল আর নদীতে বাঁধ অপরাসনের প্রস্তাব করবো।

ভ্রাম্যমাণ আদালতে রাজবাড়ীর দুইটি ইট ভাটাকে জরিমানা
দৌলতদিয়ায় পদ্মার চর থেকে অবৈধ মাটি-বালু উত্তোলন বন্ধ হচ্ছে না!
রাজবাড়ী জেলা মহিলা পরিষদের কার্যালয়ে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ
সর্বশেষ সংবাদ