ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
পাকিস্তানের ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে বিজয় দিবস উদযাপন
  • বিশেষ প্রতিনিধি
  • ২০২২-১২-১৮ ১৪:২৮:৫০

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদস্থ বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনে গত ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন করা হয়। 

  এ উপলক্ষ্যে হাইকমিশন প্রাঙ্গণ ব্যানার, পোস্টার ও বেলুন দিয়ে সুসজ্জিত করা হয়। সকালে হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে হাইকমিশন প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও অস্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে পবিত্র কোরআন তেলাওয়াত, দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। আলোচনা পর্বে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের প্রেক্ষাপটসহ মহান মুক্তিযুদ্ধে বিজয়ের ইতিহাস তুলে ধরা হয়। 

  হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী তার বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী মুক্তির মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধের আত্মোৎসর্গকারী বীর শহীদ, সম্ভ্রম হারানো দুই লক্ষাধিক মা-বোনদের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে দীর্ঘ ২৩ বছরের রাজনৈতিক সংগ্রাম ও ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের এ দিনে বাঙালী জাতি চূড়ান্ত বিজয় অর্জন করে। ৫২’র ভাষা আন্দোলনের মধ্য দিয়ে স্বাধীনতার যে স্বপ্নযাত্রা শুরু হয়েছিল দীর্ঘ আন্দোলন সংগ্রামের মাধ্যমে ১৯৭১ সালের ২৬শে মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার মধ্যেমে তা পূর্ণতা পায়। আমাদের স্বাধীনতার লক্ষ্য ছিল রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি অর্থনৈতিক মুক্তি। জাতির পিতা বঙ্গবন্ধু ক্ষুধা, দারিদ্র ও শোষণমুক্ত ‘সোনার বাংলা’ বিনির্মাণে নিজের সারা জীবন উৎসর্গ করেছেন। বঙ্গবন্ধু মাত্র সাড়ে ৩ বছরে যুদ্ধ-বিধ্বস্ত দেশকে পুনর্গঠন করেন। মাত্র ১০ মাসে বঙ্গবন্ধুর নির্দেশনায় মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে বাংলাদেশের সংবিধান প্রণীত হয়। সকল প্রতিবন্ধকতা মোকাবেলা করে বঙ্গবন্ধু যখন একটি শোষণ-বঞ্চনামুক্ত অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সোনার বাংলা গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছিলেন ঠিক তখনই ১৯৭৫ সালের ১৫ই আগস্টের কালরাতে তাকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের ভাগ্যোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনাকে ধারণ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের অসমাপ্ত কাজকে পরিপূর্ণতা দানের লক্ষ্যে ‘রূপকল্প ২০২১’ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের জ্ঞান ভিত্তিক দেশে উন্নীত করেছেন। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার কোভিড-১৯ মহামারী মোকাবেলা করে সারা বিশ্বে সুনাম অর্জন করেছে। বাংলাদেশ এখন একটি গতিশীল অর্থনীতি এবং সম্ভাবনাময় দেশ। এ জন্য আন্তর্জাতিক সম্প্রদায় এখন বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসাবে আখ্যায়িত করে থাকে। বর্তমান সরকার বিশ্বে প্রথম শত বছরের ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ বাস্তবায়ন শুরু করেছে। তার নেতৃত্বে বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অসামান্য সাফল্য দেখিয়েছে। একইভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে তিনি বাংলাদেশকে সঠিক পথে পরিচালনা করে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় একটি উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ঘোষণা করা হয়েছে ‘রূপকল্প ২০৪১’। উন্নয়নের এই গতিধারা অব্যাহত থাকলে বাংলাদেশ অবশ্যই ২০৪১ সালের মধ্যে বঙ্গবন্ধুর ক্ষুধা, দারিদ্রমুক্ত ও উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশে পরিণত হবে। 

  আলোচনা পর্বের শেষে জাতির পিতা ও মুক্তিযুদ্ধের শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। দ্বিতীয় পর্বে শিশু-কিশোরদের অংশগ্রহণে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়। সবশেষে অতিথিদের মধ্যে ঐতিহ্যবাহী দেশীয় খাবার পরিবেশন করা হয়।  

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ