ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
ইতালির রোমস্থ বাংলাদেশের দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত
  • বিশেষ প্রতিনিধি
  • ২০২২-১২-২০ ১৫:৪৯:২৫

ইতালির রাজধানী রোমস্থ বাংলাদেশের দূতাবাসে নানা আয়োজনে গত ১৯শে ডিসেম্বর দুপুরে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে। 
  অনুষ্ঠানের মধ্যে ছিল দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ, আলোচনা সভা এবং ‘রেমিট্যান্স পুরস্কার’ বিতরণ। 
  আলোচনা সভার শুরুতে দূতাবাসের প্রথম সচিব(শ্রম) আসিফ আনাম সিদ্দিকী প্রবাসীদের অধিকার রক্ষা, তাদের কল্যাণ এবং বৈধপথে রেমিট্যান্স প্রেরণে প্রবাসীদের উদ্বুদ্ধকরণে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহের উপর একটি প্রতিবেদন উপস্থাপন করেন। 
  রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান তার তাঁর বক্তব্যে পুরস্কার প্রাপ্তদের অভিনন্দন এবং রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রবাসী বাংলাদেশীদের ধন্যবাদ জানান।
  এছাড়াও তিনি দূতাবাসের সেবার মান আরও উন্নত ও দ্রত করাসহ নুতন উদ্যোগ গ্রহণে প্রবাসীদের গঠনমূলক পরামর্শ কামনা করেন। আমন্ত্রিত অতিথিদের মধ্যে আন্তর্জাতিক অভিবাসী সংস্থা(আইওএম) এর ভূমধ্যসাগর এলাকার সমন্বয় দপ্তরের পরিচালক লরেন্স হার্ট এবং ইতালির জনতা এক্সচেঞ্জ এসআরএল-এর পরিচালক জোভান্নি ইমবারগামো বক্তব্য রাখেন। তারা বৈশ্বিক প্রেক্ষাপটে দিবসটির তাৎপর্য তুলে ধরতে গিয়ে অভিবাসীদের কল্যাণের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের গৃহীত কার্যক্রমসমূহ ও অভিবাসীদের মূল্যবান অবদানের প্রশংসা করেন। 
  আলোচনা সভা শেষে ২ নারীসহ ৫ জন ইতালি প্রবাসী বাংলাদেশীকে ‘রেমিট্যান্স পুরস্কার’ প্রদান করা হয়। তারা হলেন- জাহাঙ্গীর ফরাজী, মাহফুজুল হক, জিয়া উদ্দিন, আঁখি আগ্নেশ গমেজ ও মেহেনাজ তাবাসসুম। অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, আমন্ত্রিত অতিথি ও ইতালি প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন। 
  উল্লেখ্য, বৈধ পথে রেমিট্যান্স প্রেরণকারীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে ইতালির রোমস্থ বাংলাদেশের দূতাবাস ২০১৯ সাল থেকে ‘রেমিট্যান্স পুরস্কার’ চালু করে।  

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ