ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
অশান্ত বালু মহাল ঃ নদীতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে রাজবাড়ীতে দু’গ্রুপের সংঘর্ষে ৬জন হাসপাতালে
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-০২-২৭ ১৩:৪০:২৫

রাজবাড়ী সদর উপজেলার চন্দনী ইউনিয়নের কাবিলপুরের পদ্মা নদীর বালু মহালের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে স্থানীয় আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ ও গুলিবর্ষণে ও দুই পক্ষের ৬জন আহত হয়েছে। 
  গতকাল ২৭শে ফেব্রুয়ারী বেলা ১১টা থেকে বিকাল পর্যন্ত সদর উপজেলার চন্দনী ইউপির কাবিলপুর পদ্মার পাড় ও মিজানপুর ইউপির সূর্যনগরে এ সংঘর্ষের ঘটনা ঘটে।
  আহতরা হলো ঃ জেলা পরিষদ সদস্য আজম মন্ডল গ্রুপের টিউলিপ(৪৩), ওমর ফারুক(৪০), আরিফুল ইসলাম ওরফে মারুফ(৩২), মিলন সরদার(৩৩), আরিফ(৩৪) এবং চেয়ারম্যন টুকু মিজি গ্রুপের শরিফুল্লাহ(২৮)।
  এ বিষয়ে বাল্কহেড মালিক সমিতির সভাপতি জেলা পরিষদের সদস্য ও মিজানপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ আজম মন্ডল বলেন, তিনি বৈধভাবে ইজারা নিয়ে নদীতে বালুর ব্যবসা করছেন। কিন্তু একটি গ্রুপ সেখানে নিয়মিত চাঁদা আদায় করে আসছিলেন। সেই চাঁদা না দেওয়াকে কেন্দ্র করে আজ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মিজানপুর ইউপি চেয়ারম্যান মোঃ আমিন উদ্দিন আহম্মেদ টুকু মিজির ছেলে জয়ের নেতৃত্বে একদল দুর্বৃত্ত অবৈধ আগ্নেয়াস্ত্রসহ দেশীয় অস্ত্র ও লাঠিসোটা নিয়ে তার ড্রেজার শ্রমিকদের ওপর হামলা করে। খবর পেয়ে তিনি এগিয়ে আসলে দুর্বৃত্তরা তার ওপরও হামলা করা হয়। সে সময় টিউলিপ তার সামনে দাঁড়ালে তিনি প্রাণে বেঁচে যান। এতে টিউলিপসহ তার বেশ কয়েকজন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়। এর আগে পরশু তার শ্রমিকদের গুলি করা হয়েছে। ওই ঘটনায় তার ৩জন শ্রমিক গুলিবিদ্ধ হয়। এ অবস্থায় তিনি নিরাপত্তাহীনতায় আছেন।
  তিনি আরো বলেন, গত কয়েক দিন ধরে একটি পক্ষ বালুবাহী বাল্কহেড শ্রমিকদের কাছ থেকে চাঁদা নেওয়ার জন্য আনাগোনা করছিল। আজকে তারা অবৈধ অস্ত্রসহ নদীতে নেমে চাঁদা আদায় করার চেষ্টা করে। শ্রমিকরা বাঁধা দিলে তাদের উপর গুলি বর্ষণ করে আতঙ্ক সৃষ্টি করে এবং তাদের মারপিট করে নদীতে ফেলে দেয়। পরে আমি খবর পেয়ে ছুটে আসি। আমাকে হত্যার উদ্দেশ্যে মাথায় বাড়ি দেয় পরে আমার এক শ্রমিক আমাকে বাঁচাতে আসলে তার মাথায় আঘাত লাগে। 
  এ ব্যাপারে তিনি থানায় অভিযোগ করবেন বলেও জানান।
  তবে এ ঘটনায় মিজানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আমিন উদ্দিন আহমেদ টুকু মিজি অভিযোগ অস্বীকার করে বলেন, জেলা পরিষদের সদস্য আজম মন্ডল নিজেই এই সন্ত্রাসী কর্মকান্ড করছে। সে বিভিন্ন জায়গা থেকে সন্ত্রাসীদের এনে বালু ঘাট দখল করার চেষ্টা করছে। আর এই ঘটনা ঘটিয়ে আমার নামে অপপ্রচার চালাচ্ছে।
  তিনি আরো বলেন, আজম মন্ডলের সথে যারা চলাফেরা করে তাদের বেশিরভাগ বহিরাগত সন্ত্রাসী দুর্বৃত্ত। এতে এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে। আজ সোমবার দুপুরে আমার ছেলে জয়ের বন্ধু শরিফুল্লাহকে তারা মেরে হাসপাতালে পাঠিয়েছে। এ অবস্থায় আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি।
  রাজবাড়ী জেলা গোয়েন্দা শাখা(ডিবি’র) ওসি মোঃ মনিরুজ্জামান বলেন, বেশ কিছু দিন ধরে রাজবাড়ী সদরে পদ্মা নদী থেকে বালু উত্তোলন ও চাঁদা আদায় করাকে কেন্দ্র করে জেলা পরিষদ সদস্য ও ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোঃ আজম মন্ডল এবং মিজানপুর ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক টুকু মিজি সমর্থিতদের মধ্যে ঝামেলা চলে আসছিলো। তারই সুত্রধরে এ ঘটনা ঘটেছে বলে ধারনা করা হচ্ছে। 
  খবর পেয়ে রাজবাড়ী সদর থানা পুলিশ ও ডিবি পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করাসহ পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। আশা করছি দ্রুতই পদ্মা নদীতে চাদাবাজি বন্ধ ও অবৈধ অস্ত্র উদ্ধার করতে সক্ষম হবো। এ ব্যাপারে চিরুনি অভিযান চালানো হচ্ছে।
  উল্লেখ্য, এর আগে গত ২৫শে ফেব্রুয়ারী কালিতলা নামক এলাকায় অবৈধ অস্ত্রধারী দুর্বৃত্তরা পদ্মা নদীতে বালুবাহী ট্রলারে অতর্কিত হামলা চালায়। এতে ৩জন শ্রমিক গুলিবিদ্ধ হয়ে রাজবাড়ী সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। 
  আহতরা হলো- বাগেরহাট জেলার স্মরণখোলা থানার আব্দুর রশিদের ছেলে আব্দুর রব(৪৮), বরিশালের আব্দুল বারেকের ছেলে মোঃ সজিব(৩১) এবং রাজবাড়ী সদর উপজেলার বাণিবহ ইউনিয়নের আটদাপুনিয়া গ্রামের বিনোদ আলী শেখের ছেলে মোঃ আব্দুল্লাহ(৫০)।

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!