ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
বালিয়াকান্দিতে চড়ক পূজায় বড়শি বিঁধিয়ে শূণ্যে ঘুরলো সন্ন্যাসীরা
  • তনু সিকদার সবুজ
  • ২০২৩-০৪-১৫ ১৫:১২:৫৫

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের ইলিশ কোল গ্রামে গতকাল ১৫ই এপ্রিল বিকালে চড়ক পূজা উপলক্ষে পিঠের সাথে বড়শি বিঁধিয়ে শূণ্যে ঘুরেছে দুই সন্ন্যাসী। ভগবান শিবের সন্তুষ্টি পেতে এই চড়ক পূজা করা হয়।

  সন্ন্যাসীর পিঠে লোহার হুক(বড়শি) লাগিয়ে চড়ক গাছে ঝুলিয়ে ঘোরার এই দৃশ্য দেখতে হিন্দু সম্প্রদায়ের পাশাপাশি মুসলিম ধর্মের শত-শত দর্শনার্থী ভিড় জমায় ইলিশকোল গ্রামের দক্ষিণ পাড়া রাধা গোবিন্দ মন্দিরে।

  জানা যায়, বাংলা পঞ্জিকা অনুযায়ী প্রতি বছর চৈত্র সংক্রান্তিতে বা চৈত্রের শেষ দিনে এই পূজা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বৈশাখের প্রথম দুই-তিন দিনব্যাপী চড়ক পূজার এই উৎসব চলে। তারই ধারাবাহিকতায় দুই বছর ধরে এই উৎসব পালিত হচ্ছে এখানে। 

  এ উপলক্ষে মন্দির প্রাঙ্গণে গ্রামীণ মেলা বসেছে। সনাতন ধর্মাবলম্বীদের পাশাপাশি ভিন্নধর্মের দর্শনার্থীরাও ভীড় করছেন মেলাতে।

  দর্শনাথী সুজন মিত্র বলেন, গত বছর থেকেই আমি এই পূজায় আসছি। পূজাটি সত্যিই অনেক কষ্টের ও ধৈর্য্যরে। সাধনা ছাড়া এমন কষ্টসাধ্য কাজ সম্ভব না। এই উৎসবকে ঘিরে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়বে বলে প্রত্যাশা করছি।

  আয়োজক কমিটি জানান, ভগবান শিবের আরাধনার জন্য সন্ন্যাসীরা তাদের ত্যাগ ও তিতিক্ষার মাধ্যমে নিজেদের সমর্পণ করেন। আরাধ্য দেবতার সন্তুষ্টি কামনায় আগামীতেও আমাদের এই আয়োজন অব্যহত থাকবে।

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ