ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে এসএমসি’র উদ্যোগে সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৫-২৬ ১৩:৩৭:৫৩

রাজবাড়ীতে পরিবার পরিকল্পনা বিভাগের সকল মেডিকেল অফিসার ও সাব এসিস্ট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসারদের নিয়ে সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
  গত ২৪শে মে বিকেলে রাজবাড়ী শহরের পালকি রেস্টুরেন্টে এ সেমিনারের আয়োজন করে সোশাল মার্কেটিং কোম্পানী(এসএমসি)। 
সেমিনারে এসএমসি উদ্ভাবিত গর্ভবতী মায়েদের জন্য প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ ট্যাবলেট ‘ফুলকেয়ার’ খুবই জরুরী বলে মতামত দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকগণ।
  সেমিনারে মূল বক্তব্য তুলে ধরেন রাজবাড়ী জেলা পরিবার-পরিকল্পনা বিভাগের মেডিকেল অফিসার(সিসি) ডাক্তার মোঃ শাহ নেওয়াজ।
  তিনি বলেন, মানবদেহে ভিটামিন ও মিনারেলের প্রয়োজন অনেক বেশী। শরীরের স্বাভাবিক বৃদ্ধি ও বিকাশের জন্য এগুলো বিশেষ গুরুত্বপূর্ণ।
  গর্ভাবস্থায় মায়ের অতিরিক্ত পুষ্টি চাহিদা পূরণ এবং গর্ভস্থ শিশুর সঠিক বৃদ্ধির জন্য বাড়তি পুষ্টির প্রয়োজন হয়। তা পূরণ করার জন্য মাকে স্বাভাবিকের তুলনায় বেশি পরিমাণে পুষ্টিকর খাবার খেতে হয়। কিন্তু অনেক সময় গর্ভবতী মায়েদের পক্ষে পর্যাপ্ত পরিমাণে এসব খাবার গ্রহণ করা সম্ভব হয় না। ফলে গর্ভবতী মায়ের শরীরে বিভিন্ন প্রকার ভিটামিন ও মিনারেলের ঘাটতি দেখা দেয়। যার কারণে মায়ের স্বাস্থ্য, গর্ভস্থ শিশু এবং পরবর্তীতে নবজাতকের স্বাস্থ্যের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়তে পারে।
  তিনি আরো বলেন, গর্ভবতী মায়েদের প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরণের মাধ্যমে পুষ্টি অবস্থা উন্নয়নের জন্য মালটিপল মাইক্রোনিউট্রিয়েন্ট সাপ্লিমেন্ট ফুলকেয়ার খাওয়াতে হবে। ফুলকেয়ার হলো ১০টি ভিটামিন ও ৫টি মিনারেল সমৃদ্ধ ট্যাবলেট বা মাইক্রোনিউট্রিয়েন্ট সাপ্লিমেন্ট, যা গর্ভবস্থায় সেবনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফ এর নির্দেশনা ও ফর্মুলায় তৈরী। প্রতিদিন ১টি করে ফুলকেয়ার ট্যাবলেট গর্ভবতী মায়ের প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরণ করে। তিনি স্লাইড শোয়ের মাধ্যমে সকলের কাছে বিষয়টি তুলে ধরেন। 
  সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ী জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বেগম আলিফ নূর। তিনি সরকারের বিভিন্ন সাফল্য তুলে ধরে এ বিষয়ে এক সাথে কাজ করলে দেশ আরো এগিয়ে যাবে বলে মন্তব্য করেন।
  অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রাজবাড়ী জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক মোঃ ইমতিয়াজ ইউনুস, এসএমসি’র কুষ্টিয়া অঞ্চলের সেলস ম্যানেজার আব্দুল্লাহ আল মামুন, ডেপুটি ম্যানেজার, হুমায়ূন কবির, প্রোগ্রাাম অফিসার মোঃ রকিবুল ইসলাম, এসপিও রেজাউল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ