ঢাকা শুক্রবার, জুন ১৪, ২০২৪
রাজবাড়ীতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত
  • সুজন বিষ্ণু
  • ২০২৩-০৯-১৯ ০৫:২০:৪৯

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গতকাল ১৮ই সেপ্টেম্বর রাজবাড়ী বাজারের ঘোষপট্টি ও শীলপট্টিতে শ্রী শ্রী বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়েছে।
 ভক্তদের বিশ্বাস মতে বিশ্বকর্মা দেবতা বিশ্বের তাবৎ কর্মের সম্পাদক। স্বর্ণকার, কর্মকার এবং দারুশিল্প, স্থাপত্যশিল্প, মৃৎশিল্প প্রভৃতি শিল্পকর্মে নিযুক্ত ব্যক্তিগণ নিজ নিজ কর্মে দক্ষতা অর্জনের জন্য বিশ্বকর্মার পূজা করে থাকেন।
 বিশ্বকর্মার হাতে দাঁড়িপাল্লা থাকে। দাঁড়িপাল্লার দুটি পাল্লা জ্ঞান ও কর্মের প্রতীক হিসেবে ধরা হয়। উভয়ের সমতা বজায় রেখেছেন তিনি। এছাড়া তিনি হাতুরী ধারণ করেন, যা শিল্পের সাথে জড়িত। তিনি যে শিল্পের দেবতা এই হাতুরী তারই প্রতীক। পঞ্জিকা মতে বাংলা ভাদ্র মাসের শেষ দিন এ পূজা অনুষ্ঠিত হয়।
 এছাড়া বিভিন্ন দোকান ও বাড়ীতেও এই পূজা করে থাকে অনেকে। সকাল থেকেই স্বর্ণ ব্যবসায়ী, কারিগর ও সেলুন সমিতির প্রতিটি দোকান মালিক, কর্মচারী ও তাদের পরিবার পরিজনসহ বিপুল সংখ্যক ভক্তরা এই পূজাতে অংশগ্রহণ করেন এবং  অঞ্জলী প্রদান করেন। পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয়।
এবছরে ঘোষপট্টিতে ৩টি পূজা এবং শীলপট্টিতে ১টি পূজা অনুষ্ঠিত হয়েছে। পূজার দিনে জুয়েলার্সের দোকান এবং সেলুনের দোকানসহ অনেক দোকান বন্ধ রাখেন দোকানীরা।

 

৬দিনের সফরে রাজবাড়ীতে আসছেন রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
রাজবাড়ীতে ৩দিনের কৃষি মেলার উদ্বোধন
রাজবাড়ীতে শিল্পকলা প্রতিযোগিতায় পুরস্কার ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ