ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
রাজবাড়ীতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ-১৪৩১ উদযাপন
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৪-০৪-১৪ ১৬:৪১:৩০

বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হয়েছে নতুন বর্ষ-১৪৩১। বাঙালি জাতির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব পহেলা বৈশাখ। পহেলা বৈশাখ বাঙালির একটি সর্বজনীন লোক-উৎসব। এ দিন আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। কল্যাণ ও নতুন জীবনের প্রতীক হলো নববর্ষ। অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদযাপিত হয় নববর্ষ।ভোরের আলোয় গান গেয়ে আর মানুষের মঙ্গল কামনায় শোভাযাত্রায় অংশ নিয়ে বরণ করে নতুন বছরকে। 
 রাজবাড়ীতে মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা সহ নানা আয়োজনের মধ্য দিয়ে বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ উদযাপন করা হয়েছে। 
 এ উপলক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৪ই এপ্রিল পহেলা বৈশাখে সকাল ৮টায় জেলা প্রশাসনের কার্যালয়ের আম্রকানন চত্ত্বর থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক হয়ে পান্না চত্ত্বর প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাপ্ত হয়। 
 মঙ্গল শোভাযাত্রায় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব কাজী কেরামত আলী, জেলা প্রশাসক আবু কায়সার খান, পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ,পিপিএম(সেবা), স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আসাদুজ্জামান রিপন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জয়ন্তী রুপা রায়, অতিরিক্ত জেলা প্রশাসক সিদ্ধার্থ ভৌমিক, অতিরিক্ত জেলা প্রশাসক মহুয়া শারমিন ফাতেমা, অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম এন্ড অপস্) মুকিত সরকার, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) মোঃ ইফতেখারুজ্জামান, সংরক্ষিত মহিলা আসনের সাবেক সংসদ সদস্য এডঃ খোদেজা নাসরিন আক্তার হোসেন, সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য কামরুন্নাহার চৌধুরী লাভলী, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ শেখ মোঃ আব্দুল হান্নান, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল জলিল, যুদ্ধকালীন কমান্ডার বাকাউল আবুল হাসেম,বীর মুক্তিযোদ্ধা সিরাজ আহম্মেদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, অধ্যাপক ফকরুজ্জামান মুকুট, রাজবাড়ী সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এমকেএম ইকরামুল করিম, জেলা যুবলীগের সভাপতি শওকত হাসান, এনজিও ফেডারেশনের সভাপতি মোঃ লুৎফর রহমান লাবু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ সফিকুল হোসেন সফি, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমান শরীফ, রাজবাড়ী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মোঃ মোস্তাফিজুর রহমান, সরকারি আদর্শ মহিলা কলেজের সাবেক অধক্ষ্য দিলীপ কুমার কর, জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাস, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও সরকারী দপ্তরগুলোর কর্মকর্তাগণ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ঐতিহ্যবাহী বাঙালি পোশাক বাহারী শাড়ী-পাঞ্জাবী পরে রং-বেরঙের প্লেকার্ড-ফেস্টুন সহ মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।
 শোভাযাত্রা শেষে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। পরে জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে হয় বর্ষবরণ গান। এছাড়াও জেলা শিল্পকলা একাডেমী সহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে হয় নাচ ও গান।
 জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে বর্ষবরণ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব কাজী কেরামত আলী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ পিপিএম(সেবা)।
 প্রধান অতিথির বক্তব্যে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, বাঙালীর সংস্কৃতি এই নববর্ষ। আজকে একটি সুন্দর অনুষ্ঠানের মধ্যে দিয়ে আমরা সকালটা শুরু করেছি। কারণ পুরোনো দিনের সকল গ্লানি, দুঃখ, বেদনা আমরা ভুলে নতুনকে বরঙ করে নিবো আমরা আজকের এই দিনের মাধ্যমে এটাই প্রত্যাশা। আমরা চাই সামনে দিনগুলোতে সুন্দরভাবে চলতে পারি, শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে পারি, শেখ হাসিনার নেতৃত্বে দেশ আরও এগিয়ে যাক আজকের দিনে এটাই হোক আমাদের সকলের কামনা।
 সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশের একটি উৎসব হচ্ছে বাংলা নববর্ষ। এর মধ্যে দিয়ে আমরা নতুন বছর ১৪৩১ বঙ্গাব্দের যাত্রা শুরু করছি। ১৪৩০ সালের আমাদের ভূল, ত্রুটি, মার্জনা, গ্লানি সব শেষ করে আমাদের ১৪৩১ বঙ্গাব্দ যেনো আমাদের জন্য মঙ্গলময় হোক, দেশের জন্য মঙ্গলময় হোক, রাজবাড়ীবাসীর জন্য মঙ্গলময় হোক এটাই আমাদের প্রত্যাশা। আজকের এই দিনে আমরা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ করতে পারি এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশে বিনির্মান করতে পারি এটাই হোক আমাদের আজকের দিনে শপথ।
 এরপর দিনব্যাপী জেলা শিল্পকলা একাডেমীসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান (সমবেত ও একক সঙ্গীত, পুঁথিপাঠ, কবিতা আবৃত্তি, নৃত্য ইত্যাদি) পরিবেশন করা হয়।
 সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বাংলা নববর্ষ উপলক্ষ্যে একই দিন সকালে শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া দুপুরে হাসপাতাল, কারাগার ও শিশু পরিবারে ঐতিহ্যবাহী বাঙালি খাবার পরিবেশন করা হয়। 
 অপরদিকে বর্ষবরণ উদযাপন কমিটি রাজবাড়ী জেলার আয়োজনে জেলা শহরের আজাদী ময়দান থেকে সকাল ৯টায় একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, স্কুল ও কলেজের শিক্ষার্থী ও নানান শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন। শোভাযাত্রা শেষে সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে শুরু হয় নাচ, গান। এছাড়াও সেখানে তিনদিন ব্যাপী চলবে বৈশাখী মেলা।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ