ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
দক্ষিণ কোরিয়া বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার------রেলমন্ত্রী
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৭-০৭ ১৬:০৪:৪৭

রেলপথ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম এমপি বলেছেন, দক্ষিণ কোরিয়া আমাদের অন্যতম গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। দীর্ঘদিনের বিশ্বস্ত উন্নয়ন সহযোগী হিসেবে বিভিন্ন খাতে কারিগরি ও আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে কোরিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

 গতকাল ৭ই জুলাই রাজধানীর রেল ভবনে বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং সিকের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এসব কথা বলেন। এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবির ও বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলীসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম বলেন, ‘সৈয়দপুরে আমাদের একটি রেলওয়ে কারখানা রয়েছে এবং রাজবাড়ীতে আরেকটি আধুনিক রেলওয়ে কারখানা নির্মাণ করা হবে। রেলওয়েতে আমরা নতুন কোচ, ইঞ্জিন সংগ্রহ করছি। নতুন নতুন লাইন নির্মাণ করা হচ্ছে, ব্রিজ নির্মাণ ও সংস্কার করা হচ্ছে। সিগন্যালিং ব্যবস্থার আধুনিকায়ন করা হচ্ছে।’ বাংলাদেশের সঙ্গে যৌথভাবে  দক্ষিণ কোরিয়া এ সকল ক্ষেত্রে বিনিয়োগ করতে পারে বলে মন্ত্রী উল্লেখ করেন। 

 মন্ত্রী আরও বলেন, ‘আমরা পুরো বাংলাদেশকে রেল যোগাযোগের আওতায় আনার পরিকল্পনা করছি। রেলখাতের উন্নয়নে মহাপরিকল্পনা বাস্তবায়নে আমরা বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছি।’ রেলপথ মন্ত্রী এ সময় বাংলাদেশের রেল খাতে চলমান উন্নয়ন প্রকল্পে কোরিয়াকে বিনিয়োগের আহ্বান জানান। 

 দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং সিক বলেন, ‘কোরিয়া বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে কাজ করতে আগ্রহী। আশা করি রেলখাতসহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।’

 
শেখ হাসিনাকে গ্রেপ্তারে ট্রাইব্যুনালের পরোয়ানা
জাতিসংঘের এলডিসি, এলএলডিসি এবং সিডস্-এর আন্ডার সেক্রেটারি জেনারেলের সাথে পররাষ্ট্র সচিবের সাক্ষাৎ
রোহিঙ্গা শরণার্থীদের তৃতীয় কোনো দেশে পুনর্বাসনের আহ্বান প্রধান উপদেষ্টার
সর্বশেষ সংবাদ