ঢাকা শনিবার, জুলাই ২০, ২০২৪
কালুখালীতে বলৎকারের পর হত্যা॥২০ মাস পর অভিযুক্ত শাকিলকে সনাক্ত করল পিবিআই
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০৭-১০ ১৫:৩৩:৫৮

রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের হরিণবাড়িয়া গ্রামে নানা বাড়ী বেড়াতে এসে হত্যার শিকার হয় ১৪ বছর বয়সের জিহাদ। ঘটনাটি ২০২২ সালের। 

 এ ঘটনায় নিহত জিহাদের দাদা বাদী হয়ে কালুখালী থানায় বিগত ২০২২ সালের ৩রা সেপ্টেম্বর অজ্ঞাত আসামী একটি হত্যা মামলা দায়ের করেন। থানা পুলিশ এ মামলার যখন কোন ক্লু খুঁজে পাচ্ছিল না তখন মামলাটির দায়িত্বভার পরে পিবিআই’র ওপর। অবশেষে ১বছর ৮মাস পর পিবিআই এ হত্যা মামলার রহস্য উদঘাটন ও অভিযুক্ত যুবককে সনাক্ত করতে সক্ষম হয়। পিবিআই জানায় জিহাদকে হত্যার আগে বলৎকার করা হয়। 

 গতকাল ১০ই জুলাই দুপুরে ফরিদপুরে পিবিআই কার্যালয়ে সংবাদ সম্মেলনে জিহাদ হত্যার রহস্য উদঘাটন ও হত্যাকারীকে সনাক্ত করার বিষয়টি সাংবাদিকদের জানান পিবিআই’র পুলিশ সুপার মোঃ রবিউল ইসলাম।

 সংবাদ সম্মেলনে পিবিআই ফরিদপুরের পুলিশ সুপার মোঃ রবিউল ইসলাম জানান, নিহত জিহাদের বাড়ী ফরিদপুর জেলা সদরের চরনশিপুর গ্রামে। তার বাবার নাম জসীম শেখ। জিহাদ শেখের মা সেলিনা বেগম সৌদি আরবে থাকতো। কিশোর জিহাদ শেখ হত্যার কিছুদিন আগে জিহাদের মা বিদেশ থেকেই জিহাদের বাবা জসিমকে তালাক দেয়। জিহাদ বিষয়টি জানতে পেরে মনোক্ষুন্ন হয়ে ২০২২ সালের ১লা সেপ্টেম্বর বিকাল ৫টার দিকে ফরিদপুরের নিজ বাড়ী থেকে রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার হরিণবাড়িয়া গ্রামে তার নানা বারেক শেখের বাড়ী যাওয়ার উদ্দেশ্যে রওনা হয়। এর দুইদিন পর ৩রা সেপ্টেম্বর সকাল সাড়ে ৭টার দিকে কালুখালীর গঙ্গানন্দপুর ঈদগাহ মাঠে জিহাদের লাশ পাওয়া যায়। খবর পেয়ে জিহাদের দাদা লতিফ শেখ ঘটনাস্থলে গিয়ে তার মরদেহ শনাক্ত করে। এরপর কালুখালী থানার পুলিশ সুরতাহাল প্রস্তুত ও আলামত জব্দ এবং মরদেহ ময়না তদন্তের জন্য মর্গে প্রেরণ করেন। ময়না তদন্তকালে চিকিৎসক জিহাদের পায়ুপথ হতে রেক্টাল সোয়াব ৪টি স্টিক ডিএনএ পরীক্ষার জন্য সংরক্ষণ করেন। ওইদিনই জিহাদের দাদা লতিফ শেখ বাদী হয়ে অজ্ঞাতনামা আসামী করে কালুখালী থানায় হত্যা মামলা দায়ের করে। মামলার তদন্তভার পড়ে এসআই হাসানুর রহমানের ওপর। ওই সময় সিআইডির ফরেনসিক শাখা জিহাদের পায়ুপথ হতে রেক্টাল সোয়াব পরীক্ষা করে তাতে পুরুষের বীর্যের উপস্থিতি পায়। ঘটনার দিন থেকে ২০২২ সালের ২২শে ডিসেম্বর পর্যন্ত কালুখালী থানার পুলিশ মামলাটি তদন্ত করে। পরে মামলার বাদীর আবেদনের প্রেক্ষিতে পুলিশ হেডকোয়ার্টার মামলার তদন্তভার পিবিআই ফরিদপুরের ওপর ন্যস্ত করেন। এরপর পিবিআই ফরিদপুরের পরিদর্শক মোঃ জালাল উদ্দিন সরদারের নেতৃত্বে তদন্তে জিহাদকে বলাৎকার পূর্বক হত্যা করা হয়েছে বলে নিশ্চিত হয় তদন্ত দল। তবে অভিযুক্ত ব্যক্তিকে সনাক্ত করা যাচ্ছিল না। এরপরেই পিবিআই ফরিদপুর দীর্ঘদিন মামলাটি তদন্ত করে গুরুত্বপূর্ণ তথ্য উদঘাটন করে। 

 তিনি আরো জানান, তদন্ত করতে গিয়ে তারা জানতে পারেন ২০২৩ সালের ঈদুল আযহার দিন সন্ধ্যা ৬টায় কালুখালী সরকারী কলেজের পরিত্যক্ত টিনশেড রুমের মধ্যে একই উপজেলার বোয়ালিয়া গ্রামের অন্তর বিশ্বাস(১০) নামে এক বালক বলৎকারের শিকার হয়। জোরপূর্বক শিশুটিকে বলৎকার করার সময় সে চিৎকার করলে তাকে কোমড়ের বেল্ট গলায় পেঁচিয়ে হত্যার চেষ্টাকালে কলেজের গার্ড চিৎকার শুনে এগিয়ে এসে স্থানীয়দের সহযোগিতায় শাকিল(১৬) নামের এক কিশোরকে আটক করে। পরে তাকে কালুখালী থানা পুলিশের কাছে সোর্পদ করা হয়। এই ঘটনায় কালুখালী থানায় মামলা দায়ের করে শিশুটির পরিবার। মামলা নং-২৩। এ মামলায় কালুখালী থানা পুলিশ শাকিলকে কোর্টে চালান করে। ওই মামলায় শাকিলকে গাজীপুর কাশিমপুর কিশোর সংশোধনাগারে রাখা হয়।

 এদিকে পিবিআই সন্দেহভাজনভাবে সেলিম মন্ডল নামে এক মুদি দোকানদারকে গ্রেফতার করে আদালতের অনুমতিক্রমে সিআইডির ফরেনসিক শাখা ঢাকায় উপস্থিত করে ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়। কিন্তু সিআইডির ফরেনসিক শাখায় সংরক্ষিত নমুনার সাথে সেলিম মন্ডলের ডিএনএ মিল পাওয়া না গেলে অপর বলৎকারের মামলায় কারাগাররে থাকা শাকিলকে জিহাদ হত্যা মামলায় গ্রেফতার দেখানো হয়। তারপর আদালতের অনুমতিক্রমে শাকিলের ডিএনএ নমুনা সংগ্রহ ও সিআইডির ফরেনসিক শাখায় সংরক্ষিত ডিএনএর পরীক্ষার জন্য পাঠানো হয়। সিআইডি ঢাকার ফরেনসিক শাখা ডিএনএ তুলনামূলক পরীক্ষা করে সংরক্ষিত ডিএনএ এর সাথে শাকিলের ডিএনএর মিল পায়। এতে ওই কিশোরকে বলাৎকার করে হত্যা করা হয়েছে বলে শতভাগ নিশ্চিত হন পিবিআই টিম। বর্তমানে শাকিল গাজীপুর কিশোর সংশোধনাগারে রয়েছে।

 পিবিআই পুলিশ সুপার মোঃ রবিউল ইসলাম বলেন, জিহাদ হত্যার মামলায় শাকিলকে একমাত্র আসামী করে মামলার তদন্ত কর্মকর্তা পিবিইআই ইন্সপেক্টর মোঃ জালাল উদ্দিন সরদারের মাধ্যমে আদালতে অভিযোগ পত্র জমা দেয়া হবে।

 সংবাদ সম্মেলনে ফরিদপুর পিবিআইয়ের তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক মোঃ জালাল উদ্দিনসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

 

 

পাংশায় নবাগত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার মতবিনিময়
বালিয়াকান্দিতে বিপুল পরিমান নিষিদ্ধ চায়না জাল জব্দ
পাংশা মডেল থানা পুলিশের অভিযানে চোরাই মালামালসহ ২জন গ্রেফতার
সর্বশেষ সংবাদ