ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
জাপানের টোকিওস্থ বাংলাদেশের দূতাবাসে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০১-১০ ১৩:৩৬:১৯
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে গতকাল ১০ই জানুয়ারী জাপানের রাজধানী টোকিওস্থ বাংলাদেশের দূতাবাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন -মাতৃকণ

জাপানের রাজধানী টোকিওস্থ বাংলাদেশের দূতাবাসে নানা আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করা হয়েছে। 

  এ উপলক্ষে গতকাল ১০ই জানুয়ারী দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানমালার শুরুতে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। 

  এরপর বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ই আগস্টের কালো রাতে দেশদ্রোহী ঘাতকদের নির্মম বুলেটে শাহাদাতবরণকারী সকল শহীদ, জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধের সকল শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত ও দেশের উন্নতি-সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া-মোনাজাত শেষে দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

  আলোচনা পর্বে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বলেন, ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জন করলেও বঙ্গবন্ধুকে ছাড়া সেই বিজয় ছিলো অপূর্ণ ও অতৃপ্ত। অবশেষে ১৯৭২ সালের ১০ই জানুয়ারী ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু সসম্মানে মাথা উঁচু করে বীরের বেশে স্বাধীন দেশে ফিরে আসেন। দেশ ফিরে পায় তার প্রিয় সন্তানকে, জাতি ফিরে পায় তাদের মহান নেতা-জাতির স্থপতি বঙ্গবন্ধুকে। মুক্ত স্বাধীন দেশে বঙ্গবন্ধুকে ফিরে পেয়ে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে বিজয়ী বাঙ্গালী জাতি অনুভব করেছিলো বিজয়ের পূর্ণ স্বাদ। 

  তিনি(রাষ্ট্রদূত) সকলকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ‘রূপকল্প-২০২১’ ও ‘রূপকল্প-২০৪১’ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে দারিদ্রমুক্ত, ক্ষুধামুক্ত, আধুনিক ও উন্নত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে অবদান রাখার আহ্বান জানান। 

  পরে মুক্ত আলোচনা ও কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হয়। এছাড়া বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। জাপানের করোনা পরিস্থিতির অবনতির প্রেক্ষাপটে জরুরী অবস্থা ঘোষিত হওয়ায় স্বাস্থ্য বিধি মেনে স্বল্প পরিসরে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 
সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ