ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
পদ্মায় নাব্যতার সংকট ঃ দৌলতদিয়ায় আটকে আছে ৩০টি পণ্যবাহী জাহাজ
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০২-২৬ ১৩:২৩:৩৯
পদ্মায় নাব্যতা সংকটে দৌলতদিয়ার ৫নং ফেরী ঘাট থেকে এক কিলোমিটার ভাটিতে পদ্মা নদীর মধ্যে নোঙ্গর করে আছে অনেকগুলো কোস্টার জাহাজ -মাতৃকণ্ঠ।

নৌ-পথে পণ্য পরিবহনে রাজবাড়ী জেলার দৌলতদিয়া-পাবনা জেলার নগরবাড়ী-সিরাজগঞ্জের বাঘাবাড়ী গুরুত্বপূর্ণ নৌ-রুট। 

  সেখানে নির্ধারিত ড্রাফটের বিভিন্ন পণ্যবাহী শত শত কোস্টার জাহাজ নিয়মিত চলাচল করে থাকে। কিন্তু পদ্মা নদীর পানি কমে যাওয়ায় ওই নৌ-রুটের বিভিন্ন পয়েন্টে অসংখ্য ডুবোচরের সৃষ্টি হয়েছে। এর পাশাপাশি চ্যানেলের পানির গভীরতাও কমে গেছে। এতে পণ্যবাহী জাহাজ চলাচল ব্যাহত হচ্ছে। চট্টগ্রাম ও মোংলা থেকে ছেড়ে আসা নগরবাড়ী ও বাঘাবাড়ী বন্দরগামী সার, গম, কয়লা ও সিমেন্টের ক্লিংটার বোঝাই ৩০টির মতো কোস্টার জাহাজ গত বেশ কয়েক দিন যাবৎ দৌলতদিয়া ঘাট এলাকায় আটকা পড়ে আছে।

  গতকাল ২৬শে ফেব্রুয়ারী দুপুরে সরেজমিন গিয়ে দেখা যায়, দৌলতদিয়ার ৫নং ফেরী ঘাট থেকে এক কিলোমিটার ভাটিতে পদ্মা নদীর মধ্যে নোঙ্গর করে আছে এমভি প্রিন্স অব আরহাম, এমভি তাজবীদ দীবা, এমভি রাসেল-৭, এমভি শাহনেওয়াজ, এমভি মিজাব-২, এমভি সুমাইয়া ছোঁয়া, এমভি হাসিবুর, এমভি সাবিত-৫, এমভি দেশ ভ্রমণ, এমভি ঝর্ণাসহ অনেকগুলো কোস্টার জাহাজ। শতাধিক শ্রমিক ওই জাহাজগুলো থেকে পণ্য নামিয়ে বলগেটে (মাঝারী আকৃতির ট্রলারের মতো পণ্যবাহী নৌযান) বোঝাই করছে।

  আটকে পড়া জাহাজ চালকদের(মাস্টার) সঙ্গে কথা বলে জানা যায়, নদীর পানি কমে দৌলতদিয়া-নগরবাড়ী-বাঘাবাড়ী নৌ-পথে অসংখ্য ডুবোচর ও নাব্যতার সংকট সৃষ্টি হয়েছে। এর মধ্যে মোল্লার চর, ব্যাটারীর চর, কানাইদিয়া, লতিফপুর, নাকালিয়া ও পেঁচাখোল এলাকায় নাব্যতা সংকট সবচেয়ে বেশী। প্রয়োজনীয় পানির গভীরতা না থাকায় সেখানে ১০ থেকে ১৩ ড্রাফটের মালবোঝাই কোন জাহাজ চলাচল করতে পারছে না। এ কারণে চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে ছেড়ে আসা পাবনার নগরবাড়ী ও সিরাজগঞ্জের বাঘাবাড়ী বন্দরগামী বিভিন্ন মালামাল বোঝাই  কোস্টার জাহাজগুলো গত কয়েক দিন যাবৎ আটকা পড়ে আছে।

  পণ্য আমদানীকারক একটি প্রতিষ্ঠানের প্রতিনিধি সুমন দাস বলেন, আগামী ৭দিনের মধ্যে জাহাজ থেকে মালগুলো আনলোড করতে না পারলে বয়ে আনা মালামালের মালিকপক্ষকে প্রতিদিন জাহাজ প্রতি ১০ হাজার টাকা করে বাড়তি ভাড়া গুনতে হবে। এ ক্ষেত্রে ২২ দিন পার হলে জাহাজ ভাড়া দ্বিগুণ পরিশোধ করতে হবে। তাই জাহাজ থেকে মালগুলো দ্রুত নামিয়ে সেগুলো বলগেটে করে নগরবাড়ী ও বাঘাবাড়ী নিয়ে যাওয়া হচ্ছে। 

  আটকে পড়া জাহাজ এমভি দেশ ভ্রমণ-এর চালক ইমরুল শেখ বলেন, চট্টগ্রাম বন্দর থেকে ইউরিয়া সার বোঝাই ১০ ড্রাফটের জাহাজ নিয়ে সিরাজগঞ্জের বাঘাবাড়ী যাচ্ছিলাম। নাব্যতা সংকটের কারণে আটকা পড়ে আছি। জাহাজ চলাচলের চ্যানেল সচল রাখতে হলে নদীতে ড্রেজিং (খনন) খুবই জরুরী।

  বিআইডব্লিউটিএ’র আরিচা কার্যালয়ের ড্রেজিং বিভাগের কর্মকর্তা সুলতান মাহমুদ বলেন, বর্তমানে পদ্মায় পানির গভীরতা রয়েছে ৭-৮ ফুট। এসব পণ্যবাহী জাহাজ চলাচলের জন্য প্রয়োজন ১২ থেকে ১৭ ফুট। আমরা নৌ-বিজ্ঞাপনের মাধ্যমে সেটি জানিয়েছি। এরপরও জাহাজগুলো অতিরিক্ত পণ্য বহন করছে, যে কারণে দৌলতদিয়া ঘাট এলাকায় এসে এসব পণ্যবাহী জাহাজগুলোকে আটকে থাকতে হচ্ছে।

ঘুরতে বেড়িয়ে পাংশায়  দুই স্কুল ছাত্রী নিখোঁজ
পাংশা উপজেলায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপিত
 পাংশায় পরিকল্পিত পরিবার গঠনে উদ্বুদ্ধকরণ কর্মশালা
সর্বশেষ সংবাদ