ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
সর্বাত্মক লকডাউনে পাল্টে গেছে দৌলতদিয়া ঘাটের চিরচেনা দৃশ্য
  • সোহেল মিয়া
  • ২০২১-০৪-১৫ ১৫:০৯:৫৭
লকডাউনে গতকাল ১৫ই এপ্রিল সকালে দৌলতদিয়া ঘাট এলাকাতে দেখা যায় জনমানব শূন্য -মাতৃকণ্ঠ।

যে ঘাট দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ ও যানবাহন নদী পার হয়, সেই ঘাট এখন জনমানব শূন্য। ঘাটে নেই কোন যানবাহন। নেই কারো পদচারণা। এ যেন একেবারেই ভিন্ন এক ভূতুরে পরিবেশ। অলস বসে আছে ফেরীগুলো। 

  করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন গত ১৪ই এপ্রিল থেকে শুরু হয়েছে। করোনার সংক্রমণ অপ্রতিরোধ্য ভাবে বেড়ে যাওয়ায় সারা দেশে চলছে সর্বাত্বক লকডাউন। আর তারই প্রভাব এসে পড়েছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের প্রবেশদ্বার রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ফেরী ঘাটে। সর্বাত্মক লকডাউনের কারণে চিরচেনা রূপ হারিয়েছে ব্যস্ততম এই ঘাটটি।

  গতকাল ১৫ই এপ্রিল সকালে দৌলতদিয়া ঘাট এলাকাতে দেখা যায় জনমানব শূন্য। নিস্প্রাণ ঘাট এলাকা। ঘাট এলাকাতে নেই কোন যানবাহন। জরুরী সেবা ছাড়া সব ধরণের সেবা বন্ধ রেখেছে ঘাট কর্তৃপক্ষ। অ্যাম্বুলেন্স ছাড়া কোন যানবাহনই নদী পার হতে দেখা যায়নি। ফেরীগুলো অলস বসে আছে ঘাটে।   এ ছাড়া গোয়ালন্দ মোড়ে গিয়েও দেখা যায় একই চিত্র। পুরো এলাকা যানবাহন শূন্য। ঢাকা-খুলনা মহাসড়ক ও দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কেও নেই কোন গাড়ী। স্থানীয় লোকাল বাস কিংবা ছোট কোন গাড়ীও চোখে পড়েনি তেমন একটা। যাত্রীদেরও নেই তেমন আনাগোনা। সড়কে টহল দিতে দেখা গিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের।

  অন্যদিকে ঘাট এলাকা কঠোর নজরদারিতে রেখেছেন স্থানীয় প্রশাসন ও পুলিশ। এদের নজরদারিতে সর্বাত্মক লকডাউন চলছে পুরো দুর্বার গতিতে। বিনা প্রয়োজনে ঘর থেকে বের হলেই গুনতে হচ্ছে জরিমানা। কোন ধরণের নিয়ম ভঙ্গ করলেই শাস্তি।

  বাগেরহাট থেকে ছেড়ে আসা অ্যাম্বুলেন্স চালক সাকাব মাহমুদ বলেন, দেশে সর্বাত্বক লকডাউন চলছে আমরা জানি। তাই মূমুর্ষ রোগী না হলে আমরা ঘর থেকে বের হচ্ছিনা। সরকার নির্দেশিত নির্দেশনা মেনে চলার চেষ্টা করছি।

  গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমিনুল ইসলাম বলেন, লকডাউন অমান্য করার কারো কোন ধরণের সুযোগ নেই। আমরা প্রশাসন সব সময়ই মাঠে রয়েছি। সরকার ঘোষিত সকল নির্দেশনা যাতে সবাই মেনে চলে তার জন্য প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। মানুষকে সচেতনও করা হচ্ছে। তাছাড়া যেহেতু ঘাটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সেহেতু আমরা এদিকে বিশেষ নজরদারি রেখেছি।

  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক(এজিএম) ফিরোজ শেখ বলেন, ঘাট সবগুলো ফেরী নোঙর করা রয়েছে। জরুরী সেবা প্রদান বাদে সব ধরণের সেবা আমরা বন্ধ রেখেছি।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ