ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
কালুখালীর মাঝবাড়ী ও মৃগীর মধ্যকার একটি খাল খনন হলে হাসি ফুটবে কৃষকের মুখে
  • রাকিবুল ইসলাম
  • ২০২১-০৪-২৭ ১৪:১৭:৫৬
কালুখালী উপজেলার মাঝবাড়ী ও মৃগী ইউনিয়নের মধ্যকার এই বিলে পানি নিষ্কাষণে খাল খনন করা হলে হাজারো কৃষকের মুখে হাসি ফোটানো যাবে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার মাঝবাড়ী ও মৃগী ইউনিয়নের মধ্যকার একটি বিলে পানি নিষ্কাষণে খাল খনন করা হলে হাজারো কৃষকের মুখে হাসি ফোটানো যাবে।

  মাঝবাড়ী ইউপির চর কুলটিয়া, মৃগী ইউপির পাচুরিয়া ও বড়ইচড়া গ্রামের পুইওর বিল ও জিয়ালগাড়া বিলে হাজারো কৃষকের ৩৫০ একরের বেশি কৃষি জমিতে চাষাবাদ হয়ে থাকে। তবে বর্ষার সময় বৃষ্টির পানিতে ৬-৮ মাস পানিতে ডুবে থাকায় কৃষকেরা চাষাবাদ করতে পারে না। এখন শুষ্ক মৌসুমে একটি খাল খনন করা পানি নিষ্কাষণের ব্যবস্থা করা হলে স্থানীয় কৃষকেরা পিঁয়াজ, রসুন, ধান ও পাটের চাষাবাদ বাড়িয়ে দেশের অর্থনীতিতে বড় ধরনের শষ্যের যোগান দিতে পারবে। 

  গতকাল মঙ্গলবার সরেজমিনে পরিদর্শনে গেলে কৃষক মোঃ মতিয়ার রহমান খান, মোঃ আমির আলী খান ও আঃ বাশার খানের সাথে কথা হলে তারা জানান, এলাকাবাসীর উদ্যোগে খাল খননের জন্য উপজেলা নির্বাহী অফিসার ও ইউপি চেয়ারম্যান বরারব আবেদন করা হয়। আবেদনের প্রেক্ষিতে খাল খননের কাজ শুরু করা হয়ে প্রায় দেড় কিলোমিটার খনন শেষে খালের শেষাংশে ২০০-৩০০ মিটার বড়ইচড়ার কিছু প্রভাবশালী লোক বাঁধা দেওয়ায় কাজ বন্ধ রয়েছে। বর্তমানে প্রশাসনের দৃষ্টি আকর্ষন করছি যাতে করে আমাদের এই খালটি খনন করে পানি নিষ্কাষনের ব্যবস্থা করা গেলে ৩টি গ্রামের কৃষকেরা উপকৃত হবে।

  এ ব্যপারে কালুখালী উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) শেখ নুরুল আলম বলেন, সংবাদ পেয়ে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। বৃহত্তর স্বার্থে খালটি খনন যাতে করা যায় সে ব্যপারে আমরা কাজ করছি। আশা করছি অতিদ্রুত খালটি খনন করা হবে। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ