ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
নিউইয়র্কে সাংবাদিক রোজিনার মুক্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ
  • নিউইয়র্ক থেকে তোফাজ্জল লিটন
  • ২০২১-০৫-১৯ ১৪:৪১:১২
সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা ও মামলার প্রতিবাদে এবং তাঁর মুক্তির দাবিতে যুক্তরাষ্টের নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় গত ১৮ই মে বিকেল প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা ও মামলার প্রতিবাদে এবং তাঁর মুক্তির দাবিতে যুক্তরাষ্টের নিউইয়র্কে গত ১৮ই মে বিকেল প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

  নিউইয়র্ক নগরীর জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে নিউইয়র্কসহ আশে পাশের নগরী থেকে লেখক, সাংবাদিক এবং জনসমাজের প্রতিনিধিরা যোগ দেন।

  বক্তারা বলেন, সাংবাদিক রোজিনা ইসলামকে যারা হেনস্তা করেছে, তাদের জবাবদিহির আওতায় নিয়ে আসতে হবে ও তাদের বিচার করতে হবে। অনতিবিলম্বে রোজিনা ইসলামকে মুক্তি দিতে হবে। এ সময় তাঁর বিরুদ্ধে দায়ের করা হয়রানীমূলক মামলা প্রত্যাহারের জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানান।

  ডাইভারসিটি প্লাজার সমাবেশে বাংলা ও ইংরেজিতে হাতে লেখা পোস্টার নিয়ে অর্ধশত মানুষ  সমবেত হলে অন্যান্য দেশের সচেতন  লোকজনকেও সংহতি জানাতে দেখা যায়। নাট্যকার ও সাংবাদিক তোফাজ্জল লিটনের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশের শুরুতেই বক্তব্য রাখেন প্রথম আলো উত্তর আমেরিকার আবাসিক সম্পাদক, লেখক-সাংবাদিক ইব্রাহিম চৌধুরী। দেশের একজন সাংবাদিকের উপর নিপীড়নের প্রতিবাদে দেশে ও প্রবাসী জনসমাজের প্রতিক্রিয়া এবং প্রতিবাদে নেমে আসার জন্য তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।

  প্রবীণ সাংবাদিক ও সাপ্তাহিক পরিচয় পত্রিকার সম্পাদক নাজমুল আহসান বলেছেন, ওয়াশিংটন পোস্টসহ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে রোজিনা ইসলামকে গ্রেফতার ও হেনস্তা করা নিয়ে যেসব সংবাদ প্রকাশিত হয়েছে, তা দেশের ভাবমূর্তিকে বিনষ্ট করেছে। এ নিয়ে সরকারকে ভাবতে হবে এবং রোজিনা ইসলামকে হেনস্তা ও হয়রানি করার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য তিনি বাংলাদেশ সরকারের কাছে দাবী জানান।

  আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি মোহম্মদ সাঈদ বলেন, গণতন্ত্রের অন্যতম স্তম্ভ বাক স্বাধীনতা। আজকে আমদের টুটি চেপে ধরা হচ্ছে। প্রবাসী সাংবাদিকদের মতো দেশের সাংবাদিকরা যদি এখনি সংঘবন্ধ না হন তাহলে এমন ঘটনার বারংবার দেখা দিবে।

  প্রতিবাদ সমাবেশে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী শেখ আখতারুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা ও কলামিস্ট সুব্রত বিশ্বাস, চলচ্চিত্র নির্মাতা রওশন আরা নিপা, সাংবাদিক মনিজা রহমান রহমান ও লেখক রওশন হক প্রমুখ। 

  ডাইভার্সিটি প্লাজার সমাবেশে কিছুক্ষণ পর পর রোজিনা ইসলামে মুক্তির দাবীতে শ্লোগান দেয়া হয়। অবিলম্বে মুক্তি দেয়া না হলে আন্দোলন অব্যাহত থাকবে বলে লেখক সাংবাদিক ও জনসমাজের প্রতিনিধিরা তাদের বক্তৃতায় উল্লেখ করেন। 

  প্রতিবাদ সমাবেশে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন, লেখক সাংবাদিক শামিম আল আমীন, সাপ্তাহিক বর্ণমালা সম্পাদক মাহফুজুর রহমান, এফ এফ এম মিসবাউজ্জামান, নিহার সিদ্দিকী, শহীদুল ইসলাম, শাখাওয়াত হোসেন সেলিম, এম বি তুষার, এইচ বি রিতা,  গোপাল স্যান্যাল,  বিশ্বজিত সাহা, রোকেয়া দীপা, মনজুরুল হক, শিরিল হাসান, জাকির হোসেন বাচ্চু, শামীম আহমেদ, আব্দুশ শহীদ ও ইমাম কাজী কাইয়্যুম প্রমুখ।

  উল্লেখ, গত ১৭ই মে বেলা ৩টা থেকে বাংলাদেশ সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে ৫ঘন্টা আটকে রেখে নানাভাবে হেনস্তার পর রাত সাড়ে ৮টার পর তাঁকে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়। ওইদিন রাতে থানায় তাঁর বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা দেওয়া হয়।

  রোজিনা ইসলামকে গত বুধবার সকালে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট(সিএমএম) আদালতে হাজির করে ৫দিনের রিমান্ড আবেদন করে শাহবাগ থানা পুলিশ। এর বিরোধিতা করেন তাঁর আইনজীবীরা। শুনানি নিয়ে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম রিমান্ড আবেদন না মঞ্জুর করে রোজিনাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। একই সঙ্গে ২০শে মে তাঁর জামিন আবেদনের ওপর শুনানীর দিন ধার্য্য করেন। এছাড়া কারাবিধি অনুযায়ী তাঁকে চিকিৎসা দেওয়ারও আদেশ প্রদান করে আদালত।

  এদিকে আদালত কক্ষ থেকে হাজতখানায় নেওয়ার পথে সাংবাদিকদের রোজিনা ইসলাম বলেন, ‘আমার সঙ্গে অন্যায় আচরণ হচ্ছে।

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ