ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীতে মহোৎসব॥গত ২৪ ঘন্টায় করোনায় নতুন আক্রান্ত ৯১জন॥মৃত্যু-১
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৬-২৪ ১৪:৪৯:৪০

রাজবাড়ী জেলায় করোরা ভাইরাসে আক্রান্তের মহোৎসব শুরু হয়েছে। জনসাধারণ স্বাস্থ্যবিধি না মানায় আক্রান্তের সংখ্যা আশংকাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে।  

  গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ৯১জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ১জনের মৃত্যু হয়েছে।

  গতকাল ২৪শে জুন জেলায় নমুনা পরীক্ষা অনুযায়ী করোনা পজিটিভ ছিল ৩৪.৬৯ %। এর মধ্যে রাজবাড়ী সদর উপজেলায় ৪১.১৩ %, পাংশায় ৩১.৬৭ %, কালুখালী ৫.৮৮ %, বালিয়াকান্দি ৮.৭০ % এবং গোয়ালন্দ উপজেলায় ৪৬.৬৭ %। এ নিয়ে জেলায় ভাইরাসে আক্রান্ত সংখ্যা ৪ হাজার ৬৮০ জনে এবং মৃত্যুর সংখ্যা ৪০জনে উন্নীত হলো।

  গত ২৩শে জুন দুপুরে রাজধানী ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে মারা যায় রাজবাড়ী বাজারের মারোয়ারী পট্টির বাসিন্দা এবং এম.এম পরিবহনের মালিক একেএমডি গোলাম মোর্তজা রাজার ছোট ভাই একই পরিবহনের কর্মকর্তা নওশের আলী তোতা মিয়া(৬২)। জ¦র ও শ^সকষ্টে আক্রান্ত হওয়ায় গত ১৬ই জুন সকালে তাকে রাজবাড়ী সদর হাসপাতালে চিকিৎসার জন্য আনা হলে র‌্যাপিড অ্যান্টিজেন্ট পরীক্ষায় তিনি করোনা পজিটিভ হন। ডায়াবেটিক ও হার্টের সমস্যা থাকায় হাসাপাতালের চিকিৎসকের পরামর্শে পরিবারের সদস্যরা একই দিন তোতা মিয়াকে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নিয়ে ভর্তি করেন। সেখানে ৭দিন চিকিৎসারত থাকার পর গত ২৩শে জুন দুপুরে তোতা মিয়া মারা যায়। গতকাল ২৪শে জুন বেলা ১১টায় রাজবাড়ী শহরের রেলওয়ে ঈদগাহ ময়দানে তার নামাজে জানাযা শেষে ভবানীপুর ২নং পৌর কবরস্থানে দাফন করা হয়।                 

  গতকাল ২৪শে জুন দুপুরে রাজবাড়ীর সিভিল সাজর্ন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন জানান, গত ২৪ ঘন্টায়  র‌্যাপিড অ্যান্টিজেন্টের মাধ্যমে ৯৫ টি নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ৩২ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়। আক্রান্তদের মধ্যে রাজবাড়ী সদর উপজেলার ১১জন, গোয়ালন্দে ১৩জন, পাংশায় ৫জন ও কালুখালী উপজেলার ২জনের রয়েছে।

  তিনি আরো জানান, আরটি পিসিআরে পরীক্ষার জন্য গত ২০ ও ২১শে জুন ১৭৬টি নমুনা পরীক্ষার জন্য ঢাকাতে পাঠনো হয়। আজ বৃহস্পতিবার তাদের রিপোর্ট হাতে পেয়েছি তার মধ্যে ৫৯ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে সদর উপজেলার ৪৩ জন, পাংশার ১৩জন, কালুখালীতে ১জন ও গোয়ালন্দ উপজেলার ২জন রয়েছে।

  ২০২০ সালের ৭ই এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্ত হয়। গতকাল ২৪শে জুন পর্যন্ত রাজবাড়ীতে মোট করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪ হাজার ৬৮০ জন। তার মধ্যে সুস্থ হয়েছেন ৪হাজার ২১০জন। 

  এছাড়াও মৃত্যুবরণ করেছে ৪০ জন। মৃতদের মধ্যে সদর উপজেলার ২৩ জন, পাংশায় ১০ জন, কালুখালীতে ৩জন, বালিয়াকান্দিতে ২জন, গোয়ালন্দ উপজেলার ২জন। মৃতদের মধ্যে ২০২০ সালে ৩২ জন এবং চলতি বছরে দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর গত ২৩শে জুন পর্যন্ত ৮জন মারা গেছে।  

  গতকাল বৃহস্পতিবার পর্যন্ত করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন আছে ৪১৪ জন এবং হাসপাতালে ভর্তি আছে ১৭ জন।

  একটি সূত্র জানায়, জেলা স্বাস্থ্য বিভাগের(সিভিল সার্জনের) তথ্যের সাথে বাস্তবে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যার কিছু গড়মিল রয়েছে। বিশেষ করে রাজবাড়ী জেলার বাইরে থেকে যারা নমুনা পরীক্ষা করিয়েছেন বা জেলার বাইরে নমুনা পরীক্ষা করিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে এবং জেলা ও উপজেলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে এমন কিছু তথ্যের গড়মিল ও বিলম্বে যুক্ত করার অভিযোগ রয়েছে।

  উল্লেখ্য, কালুখালী উপজেলার গঙ্গানন্দপুর গ্রামের বাসিন্দা মোহাম্মদ মনসুর(৬০) করোনার উপসর্গ নিয়ে গত ১৮ই জুন পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। গত ১৯শে জুন তার নমুনা সংগ্রহ করা হয় এবং পরবর্তীতে তিনি করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন। পাংশা হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গত ২১শে জুন তিনি মারা যান। তার এ মৃত্যু বিষয়টি গতকাল ২৪শে জুন জেলার মোট মৃত্যু সংখ্যায় যুক্ত করা হলেও রাজবাড়ী বাজারের মারোয়ারী পট্টির বাসিন্দা নওশের আলী তোতা মিয়ার মৃত্যুর তথ্য এখনো যুক্ত হয়নি।

  এদিকে করোনায় আক্রান্তের সংখ্যা আশংকাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় জেলায় গত ২২শে জুন সকাল ৬টা থেকে থেকে ৩০শে জুন রাত ১২টা পর্যন্ত ৯দিনের লকডাউন ঘোষণা হলেও রাজবাড়ীর বিভিন্ন সড়কে ঘুরে দেখা যায় অন্যদিনের মতো তিন চাকার গাড়িগুলো সড়কে দাঁপিয়ে বেড়াচ্ছে। সেখানে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। অনেকেই আবার মুখে পড়ছে না মাস্ক। বাজারগুলোতেও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। তাই প্রশাসনের কঠোর নজরদারি চান সচেতন মহল। না হলে রাজবাড়ী জেলাকে করোনা মহামারীর হাত থেকে রক্ষা করা যাবে না। 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ