ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে গাড়ীর অপেক্ষায় দীর্ঘক্ষণ বসে থাকছে ফেরীগুলো
  • আবুল হোসেন
  • ২০২০-০৬-১৬ ২২:১৫:৫০
দৌলতদিয়া ফেরী ঘাটে পারাপারের যানবাহনের অপেক্ষায় ফেরীগুলোকে দীর্ঘক্ষণ বসে থাকতে হচ্ছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরী ঘাটে পারাপারের যানবাহনের অপেক্ষায় ফেরীগুলোকে দীর্ঘক্ষণ বসে থাকতে হচ্ছে। এর বিপরীতে আবার ঘাট থেকে মহাসড়কের অনেক দূর পর্যন্ত দীর্ঘ গাড়ীর লাইনের সৃষ্টি হচ্ছে। 
  দৌলতদিয়া ঘাটস্থ ফেরী পারাপারের গাড়ী বুকিং কাউন্টারে অতিরিক্ত সময় নিয়ে ধীর গতিতে কাগজপত্র দেখে টিকেট দেয়ার কারণে এমনটি ঘটছে। গতকাল ১৬ই জুন দুপুরে সরেজমিনে পরিদর্শন করে ও সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সাথে কথা বলে এসব জানা গেছে। 
  পরিদর্শনকালে দেখা যায়, দৌলতদিয়ার প্রতিটি ফেরী ঘাটেই ফেরীগুলো যানবাহনের অপেক্ষায় রয়েছে। অত্যন্ত ধীরগতিতে দীর্ঘ সময় বিরতি দিয়ে ২/১টি করে গাড়ী ফেরীতে উঠছে। স্বাভাবিক সময়ে যেখানে আধা ঘন্টার মধ্যেই ফেরীর আনলোড ও লোডের কাজ সম্পন্ন হয় সেখানে আনলোডের পর লোড হতেই প্রায় ২ঘন্টার মতো সময় লাগছে। আবার নদীতে স্রোত থাকায় পারাপারে সময়ও বেশী লাগছে। এভাবে ফেরীগুলোর দীর্ঘ সময় অপচয় হওয়ায় সরকারী রাজস্ব আয়ও কম হচ্ছে। এর পাশাপাশি ফেরীগুলোতে স্বাস্থ্যবিধিও মানা হচ্ছে না। যাত্রী ও ফেরীর স্টাফদের হাত ধোয়ার সাবান-পানি, হ্যান্ড স্যানিটাইজার কিছুই নেই। নারী-শিশুসহ বিভিন্ন বয়সী যাত্রীরা ঝুঁকিপূর্ণভাবে গাদাগাদি করে বসে থাকছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন নজরদারীও নেই।
  যশোরের কালীগঞ্জ উপজেলা থেকে ছেড়ে আসা একটি ট্রাকের চালক আবু খায়ের বলেন, বুকিং কাউন্টারে দীর্ঘ লাইনে দাঁড় করে রেখে গাড়ীর কাগজপত্র দেখে তারপর টিকেট দিচ্ছে। সে কারণে আমরা সঠিক সময় ফেরীতে উঠতে পারছি না। 
  শাহ্ আলী ফেরীর ইনচার্জ মাস্টার অনিল কুমার মন্ডল বলেন, লকডাউনের সময়ও আমরা ২৪ ঘন্টায় ২৮/২৯টি করে ট্রিপ দিয়েছি। এখন লকডাউন খুলে দেওয়ার পরও ২০-২২টির বেশী ট্রিপ হচ্ছে না। একটি ফেরী ঘাটে লোড-আনলোডে স্বাভাবিকভাবে সময় লাগে ২৫/৩০ মিনিট, এখন সেখানে দুই থেকে আড়াই ঘন্টা করে সময় লাগছে। 
  দৌলতদিয়া ঘাটে কর্মরত টিআই(ট্রাফিক ইন্সপেক্টর) তারক চন্দ্র পাল বলেন, বুকিং কাউন্টারে কাগজপত্র দেখে গাড়ীর টিকেট দিতে সময় বেশী লাগছে। টিকেট ছাড়া কোন গাড়ী ফেরী ঘাটে যেতে দেয়া হয় না। 
  বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) আবু আব্দুল্লাহ রনি জানান, বর্তমানে এই নৌ-রুটে (দৌলতদিয়া-পাটুরিয়া) ছোট-বড় মিলিয়ে ১৬টি ফেরী চলাচল করছে। যখন ফেরী ঘাটে গাড়ী না থাকে তখন ফেরীগুলোকে বসে থাকতে হয়। তিনি ঘাটের বুকিং কাউন্টার থেকে ধীর গতিতে  টিকেট দেয়ার বিষয়টি অস্বীকার করেন। 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ