ঢাকা রবিবার, মে ১২, ২০২৪
রাজবাড়ীতে হাইওয়ে পুলিশের তৎপরতায় সড়ক-মহাসড়কে চাঁদা আদায় বন্ধ রয়েছে
  • হেলাল মাহমুদ
  • ২০২০-০৬-২০ ১৪:১৩:৪৬
রাজবাড়ী জেলার সড়ক ও মহাসড়কে চাঁদাবাজী বন্ধে হাইওয়ে পুলিশের তৎপর রয়েছে -মাতৃকণ্ঠ।

করোনা ভাইরাস পরিস্থিতির কারণে একটানা ৬৬দিন বন্ধ থাকার পর গত ৩১শে মে থেকে রাজবাড়ী জেলাসহ সারা দেশে গণপরিবহন চালু হয়েছে।  
  ইতিপূর্বে রাজবাড়ীর কেন্দ্রীয় বাস টার্মিনাল, গোয়ালন্দ মোড়, মুরগীর ফার্ম মোড়সহ বিভিন্ন স্থানে পরিবহন শ্রমিক সংগঠনের নামে নিয়মিত চাঁদা আদায় করা হলেও এখন তা পুরোপুরি বন্ধ রয়েছে। হাইওয়ে পুলিশের মাদারীপুর রিজিয়নের আওতাধীন রাজবাড়ী জেলার আহলাদীপুর ও গান্ধিমারা হাইওয়ে থানা এবং ফাঁড়িগুলোর পুলিশ সদস্যরা এর সার্বিক নজরদারী ও দেখভাল করছেন। 
  জানা গেছে, লকডাউনে দীর্ঘদিন বন্ধ থাকার পর সরকার যখন সীমিত পরিসরে গণপরিবহন চালুর উদ্যোগ নেয় তখন পরিবহন সেক্টরের প্রধান ৪টি সংগঠন (বাংলাদেশ সড়ক পরিবহন সমিতি, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স এসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতি) তাদের অধীনস্ত শ্রমিক সংগঠনগুলোকে পত্র দিয়ে টার্মিনাল, সড়ক-মহাসড়ক বা অন্য কোন জায়গা থেকে কোন ধরণের চাঁদা আদায় সম্পূর্ণভাবে নিষেধ করে। এ নিষেধ অমান্য করলে সংশ্লিষ্ট শ্রমিক সংগঠনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারী দেয়া হয়। এছাড়াও উল্লেখিত সংগঠনগুলোর পক্ষ থেকে সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে পত্র দিয়ে চাঁদা আদায় বন্ধের অনুরোধ জানানো হয়। এর প্রেক্ষিতে রাজবাড়ী জেলার যে পয়েন্টগুলোতে চাঁদা আদায় করা হতো তা বন্ধ হয়ে যায়। 
  কুষ্টিয়া থেকে ছেড়ে আসা ঢাকাগামী একটি ট্রাকের (কুষ্টিয়া-ট-১১-৩০৫১) চালক রাসেল রানা বলেন, আগে পরিবহন শ্রমিক সংগঠনগুলোর নামে ঘাটে ঘাটে চাঁদা দিতে হতো। কিন্তু এখন কোথাও কোন চাঁদা দিতে হচ্ছে না। এতে আমরা স্বস্তিতে রয়েছি। 
  আহলাদীপুর হাইওয়ে থানার ওসি মোঃ লুৎফর রহমান বলেন, বর্তমানে মহাসড়ক থেকে শ্রমিক সংগঠনের নামে কোন ধরণের চাঁদাবাজী হচ্ছে না। শ্রমিক সংগঠনের পাশপাশি দালাল চক্রের ব্যাপারেও আমরা সচেষ্ট রয়েছি। গণপরিবহনে সামাজিক দূরত্ব বজায় রাখা ও বাধ্যতামূলক মাস্ক ব্যবহার নিশ্চিত করতে নিয়মিত তল্লাশী কার্যক্রম ও সচেতনতামূলক লিফলেট বিতরণসহ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে যানবাহনের ফিটনেস ও অন্যান্য কাগজপত্র যাচাই করছি। এছাড়াও উচ্চ আদালতের নির্দেশনা মোতাবেক মহাসড়কে কোন থ্রি-হুইলার যানবাহন (মাহেন্দ্র, ইজিবাইক, নসিমন ইত্যাদি) চলতে দিচ্ছি না। চলতি মাসে এ ধরণের শতাধিক যানবাহন আটক করা হয়েছে।  
  হাইওয়ে পুলিশের মাদারীপুর রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার সিরাজুল ইসলাম বলেন, মহাসড়কে যেকোন ধরণের চাঁদাবাজী বন্ধে হাইওয়ে পুলিশ জিরো টলারেন্স নিয়ে কাজ করছে। আমাদের পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান এ ব্যাপারে সার্বিক তত্বাবধান করছেন এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিচ্ছেন। 

মহান মে দিবস উপলক্ষ্যে পুলিশ সুপারের বাণী
নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে রাজবাড়ীর পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
সর্বশেষ সংবাদ