ঢাকা শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
রাজবাড়ীতে নানা আয়োজনে শেখ রাসেল দিবস পালিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২১-১০-১৮ ১৪:৫০:৪৬
শেখ রাসেল দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৮ই অক্টোবর সকালে কেক কেটে শেখ রাসেলের ৫৮তম জন্ম দিন পালন করা হয় -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে এবং তথ্য ও প্রযুক্তি বিভাগের সহযোগিতায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে শেখ রাসেল দিবস পালিত হয়েছে।

  এ উপলক্ষে গতকাল ১৮ই অক্টোবর সকালে প্রথমে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে স্থাপিত ভাস্কর্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে, এরপর অফিসার্স ক্লাব প্রাঙ্গণের মুক্তমঞ্চে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া করা হয়। 

  এ সময় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, জেলা প্রশাসক দিলসাদ বেগম এবং পুলিশ সুপার এম এম শাকিুলজ্জামানসহ অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন। 

  পুষ্পস্তবক অর্পণের পর জেলা প্রশাসকের কার্যালয়স্থ কালেক্টর ক্লাবের সামনে গাছের চারা রোপণের পর অফিসার্স ক্লাব প্রাঙ্গণের মুক্তমঞ্চে ঢাকার বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্র থেকে সরাসরি সম্প্রচারিত দিবসটির জাতীয় অনুষ্ঠান প্রজেক্টরের মাধ্যমে বড় পর্দায় দেখানো হয়। এরপর মুক্তমঞ্চে কেক কাটার পর ‘শেখ রাসেল দীপ্ত জয়োঠমঠাস, অদম্য আত্মবিশ্বাস’ শীর্ষক সেমিনার, আলোচনা সভা, পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি  হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু, অন্যান্যদের মধ্যে রাজবাড়ী সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দীলিপ কুমার কর, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবুল হোসেন ী জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব প্রমুখ বক্তব্য রাখেন। 

  শেখ রাসেল দিবসের মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক চায়না রাণী সাহা। 

  এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) সূবর্ণা রাণী সাহা, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক গোলাম মোঃ আজম, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রকিবুল হাসান পিয়াল, জেলা প্রশাসনের সহকারী কমিশনার(শিক্ষা ও আইসিটি) বিপুল সিকদার, এনডিসি সাইফুল হুদা, জেলা মৎস্য কর্মকর্তা মশিউর রহমানসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, মানুষকে হত্যা করে কোন কিছুর সমাধান হয় না। তাই হত্যার রাজনীতি থেকে বের হতে হবে। বিএনপির সময়ে যত হত্যা করা হয়েছে আওয়ামী লীগের সময়ে তা হয়নি। আমার বাবাকে হত্যা করা হয়েছিল। তারা ভেবেছিল কাজী হেদায়েত হোসেনকে হত্যা করলে তাদের রাজনীতি শেষ হয়ে যাবে। রাজবাড়ীতে তারা নেতৃত্ব দিবে। কিন্তু আমি তার সন্তান হয়ে ৫বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছি। দেশের প্রতিটি স্কুল-কলেজে শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব করা হয়েছে। সেখানে ছাত্র-ছাত্রীরা কম্পিউটার প্রশিক্ষণ নিতে পাচ্ছে। আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। 

  বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, আজ শেখ রাসেলের ৫৮তম জন্ম দিন। তিনি বেঁচে থাকলে একজন পরিণত মানুষ হতেন, আর একজন বঙ্গবন্ধু হতেন। শেখ রাসেলের মৃত্যু নেই; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ জামাল, শেখ কামাল, মুক্তিযোদ্ধা-এদের মৃত্যু নেই, এরা অবিনাশী। যদি আমরা তাদের স্বপ্ন-চেতনাকে লালন করে বাস্তবায়ন করতে পারি তাহলে শেখ রাসেল চিরদিন বেঁচে থাকবে। আজকের এই দিনে ’৭৫ এর ১৫ই আগস্টে শাহাদৎবরণকারী বঙ্গবন্ধু ও পরিবারের সদস্যগণসহ স্বাধীনতা যুদ্ধের সকল শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছি।

  সভাপতির বক্তব্য জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, ১৯৭৫ সালের ১৫ই আগস্টে ১০ বছরের একটি শিশুকে যেভাবে হত্যা করা হয়েছিল সেটা পৃথিবীর কোন সমাজ, কোন দেশ, কোন ধর্ম-কোনভাবেই সমর্থন করতে পারে না। এটি ছিল একটা ঘৃণ্যতম অপরাধ। সেদিন জাতির পিতার পরিবারের অধিকাংশ সদস্যকে হত্যা করা হলেও জাতির পিতার সুযোগ্য কন্যার হাত ধরে দেশ এগিয়ে যাচ্ছে। প্রথমবারের মতো আমরা শেখ রাসেল দিবস পালন করছি। 

  আলোচনা পর্বের শেষে দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও উপস্থিত সকল শিক্ষার্থীদের মধ্যে তালগাছের চারা বিতরণ করা হয়।  

বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে জেলা প্রশাসকের শুভেচ্ছা বাণী
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে রাজবাড়ীর জেলা প্রশাসকের বাণী
সর্বশেষ সংবাদ