ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ীতে স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হলো জেকা বাজার লিঃ-এর কার্যক্রম
  • চঞ্চল সরদার
  • ২০২১-১১-২২ ১৪:০১:৩২
ভোক্তা অধিদপ্তর সংরক্ষণ অধিদপ্তর গতকাল ২২শে নভেম্বর রাজবাড়ী শহরের পান্না চত্বরে অবস্থিত জেকা বাজার লিঃ-এর সকল কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ ঘোষণা করে -মাতৃকণ্ঠ।

অবৈধ ই-কমার্স ও এমএলএম ব্যবসার মাধ্যমে রাজবাড়ীসহ পার্শ্ববর্তী কয়েকটি জেলার প্রায় ২৫ হাজার গ্রাহকের কাছ থেকে অর্ধশত কোটি টাকা আত্মসাৎকারী ‘জেকা বাজার লিঃ’ এর কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে ভোক্তা অধিদপ্তর সংরক্ষণ অধিদপ্তর।
  গতকাল ২২শে নভেম্বর অধিদপ্তরের রাজবাড়ী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শরীফুল ইসলামের স্বাক্ষরিত আদেশে জেকা বাজার লিঃ-এর সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। 
  গতকাল সোমবার দুপুরে মোঃ শরীফুল ইসলাম এ সংক্রান্ত আদেশ দিয়ে রাজবাড়ী শহরের পান্না চত্ত্বর সংলগ্ন নান্নু টাওয়ারে অবস্থিত সীলগালাকৃত জেকা বাজারের কার্যালয়ে যান। এ সময় রাজবাড়ী থানা পুলিশের একটি দল তার সাথে ছিলেন। তিনি প্রতিষ্ঠানের তালা খুলে জেকা বাজারের নামে ব্র্যান্ডিং করা বিভিন্ন পণ্য (কসমেটিক্স, টয়লেট্রিজ, ডিটারজেন্ট, লিকুইড ডিটারজেন্ট, হ্যান্ডস্যানিটাইজার, ২নম্বর সানসিল্ক-ডাভ শ্যাম্পু ইত্যাদি) বের করে নেন। পরে সেগুলো শ্রীপুর বাসস্ট্যান্ড এলাকার পুড়িয়ে ধ্বংস করা হয়। এছাড়া ভালো কিছু পণ্য (ফেব্রিক্স, মশলা, ইলেকট্রনিক্স) জেকা বাজারের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ইশানুর রহমানের কাছে বুঝিয়ে দিয়ে সেগুলো বিক্রি করে গ্রাহকদের অর্থ ফিরিয়ে দিতে বলা হয়।      
  এ ব্যাপারে মোঃ শরীফুল ইসলাম বলেন, ‘গত ২রা নভেম্বর আমরা জেকা বাজারে অভিযান চালিয়ে ২লক্ষ টাকা জরিমানাসহ সীলগালা করা হয়। এছাড়াও তাদেরকে ৯ই নভেম্বরের মধ্যে কাগজপত্র প্রদর্শন করতে বলা হয়। তারা কিছু কাগজপত্র দেখালেও সেগুলো ই-কমার্স নীতিমালার মধ্যে পড়ে না বলে গ্রহণযোগ্য হয়নি। এ অবস্থায় রাজবাড়ীতে জেকা বাজারের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। 
  এছাড়াও তারা জেলা প্রশাসকের কাছে লিখিত অঙ্গীকারনামা দিয়েছে যে, অবৈধ ই-কমার্স বা এমএলএম ব্যবসা করবে না। এরপরও যদি তারা জেকা বাজার বা অন্য কোন নামে অবৈধ কার্যক্রম পরিচালনা করে তাহলে তাদের বিরুদ্ধে আইনের সর্বোচ্চ প্রয়োগ করা হবে। তাদেরকে জেলে দেয়া হবে। মালামাল ডেস্ট্রয় করা হবে।’ 
  প্রতারিত গ্রাহকরা জানান, জেকা বাজার কোম্পানী থেকে প্রলোভন দেখানো হয়-যদি একজন ১ হাজার ৩শত টাকা দিয়ে যদি একটি আইডি কেনে তাহলে তারা একটি লিংক দিবে। সেই আইডি দিয়ে ভিডিও দেখলে প্রতিদিন ১০ টাকা করে দিবে। যে যত আইডি কিনবে সে তত টাকা পাবে। এতে আকৃষ্ট হয়ে তার মতো হাজার হাজার গ্রাহক লক্ষ লক্ষ টাকা দিয়ে তাদের আইডি কিনেছে। একইভাবে তারা বিভিন্ন পণ্যের প্যাকেজ বিক্রি করেছে। এভাবে তারা হাজার হাজার গ্রাহকের কাছ থেকে কোটি কোটি হাতিয়ে নিয়েছে। বিনিয়োগকারীরা আদৌ আর টাকা ফেরত পাবেন কিনা সে ব্যাপারে চরম দুশ্চিন্তার মধ্যে রয়েছেন। যে কোন উপায়েই হোক তারা টাকা ফেরৎ পেতে প্রশাসনের প্রতি অনুরোধ জানান। 

 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ