ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ী সদরের সুলতানপুরের বানিয়ারীতে বিষ স্প্রে করে কয়েক হাজার মৌমাছি হত্যার অভিযোগ
  • শিহাবুর রহমান
  • ২০২২-০২-১৪ ১৩:২৪:৩১
রাজবাড়ী সদর উপজেলার বানিয়ারী গ্রামে গত ১২ই ফেব্রুরায়ী রাতের অন্ধকারে দুইটি মৌ খামারে বিষ প্রয়োগ করে হাজার হাজার মৌমাছি হত্যা ঘটনায় চরমভাবে আর্থিক ক্ষতিগ্রস্ত হয়েছে খামারী সাদা মিয়া -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী সদর উপজেলার সুলতানপুর ইউনিয়নের বানিয়ারী গ্রামে দুইটি মৌ খামারে বিষ প্রয়োগ করে হাজার হাজার মৌমাছি হত্যা করার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় চরমভাবে আর্থিক ক্ষতিগ্রস্ত হয়েছেন খামারী সাদা মিয়া।

  গাইবান্ধা জেলার খোর্দ্দ রুহিয়া গ্রামের বাসিন্দা সাদা মিয়া জানান, গত ৫বছর ধরে এই সময়ে তিনি তার মৌ খামার (মৌবক্স) নিয়ে সুলতানপুর ইউনিয়নের বানিয়ারী গ্রামে এসে মধু আহরণ করে থাকেন। প্রতি বছর ১০০টি মৌবক্স নিয়ে আসলেও এবার তিনি ২২০টি মৌবক্স নিয়ে এসেছেন। প্রতিটি বক্সে প্রায় ২৫ হাজার মৌমাছি থাকে। গত ১৬দিন আগে মৌবক্সগুলো ১০০টি করে দুইটি স্থানে বসিয়েছেন। গত ১৩ই ফেব্রুরায়ী সকালে তিনি ঘুম থেকে উঠে মৌ বক্সগুলো পরিচর্চা করতে গেলে বক্সের বাইরে মৌমাছিগুলো মরে পরে থাকতে দেখেন। এ সময় তিনি প্রতিটি বক্সের মুখেই বিষের গন্ধ পান। বিষ প্রয়োগের ফলে তার খামারে প্রায় ৭০% মৌমাছি মারা গেছে। ফলে এ বছর আর মধু আহরণ করতে পারবেন না সাদা মিয়া। এতে প্রায় ৫লক্ষ টাকার ক্ষতির মুখে পড়বেন বলে দাবী এই মৌখামারীর।

  সাদা মিয়া আরো জানান, মৌ বক্সগুলো ওই গ্রামে বসানোর পর স্থানীয় দুই ব্যক্তি মৌ বক্সগুলো সেখান থেকে সরিয়ে নেওয়ার হুমকি দেন। তাদের দাবী খেজুর গাছ কাটার সময় মৌমাছি গুলো খুব সমস্যা করে। মৌ বক্সগুলো সরিয়ে না নিলে তারা পেট্রোল দিয়ে মৌমাছিগুলো পুড়িয়ে মারার হুমকি দিয়ে চলে যান। সাদা মিয়ার ধারণা ওই ব্যক্তিরাই রাতের অন্ধকারে বক্সের মুখে বিষ স্প্রে করেছে। ফলে মৌমাছি গুলো মরে যাচ্ছে। এ ব্যাপারে রাজবাড়ী সদর থানায় একটি লিখিত অভিযোগও করেছেন সাদা মিয়া।

  স্থানীয় কৃষক জসিম উদ্দিন জানান, মৌ খামারী সাদা মিয়া গত ৫বছর ধরে এখানে আসেন। এই মৌমাছি আসার ফলে আমাদের এখানে কৃষির উৎপাদন বাড়ছে। যার কারণে আমারও তাদের প্রতি খুবই আন্তরিক। এছাড়া এ পর্যন্ত কারো কোন সমস্যা হয় নাই। কিন্তু গত পরশু দিন রাতে মৌ বক্সের মুখে বিষ প্রয়োগ করার ফলে অনেক মৌমাছি মারা গেছে। আমরা এলাকাবাসী মৌবক্সের মুখে বিষের গন্ধ পেয়েছি। এই ঘটনা যারা ঘটিয়েছে তারা খুবই জঘন্য কাজ করেছে।

  রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকতা বাহাউদ্দিন সেখ জানান, মৌমাছি শুধু আমাদের মধুই দেয় না। বরং প্রতিদিন আমরা যে খাবার খাই তার তিন ভাগের এক ভাগ আসে মৌমাছির পরাগায়ন থেকে। এছাড়া আমাদের খাদ্য উৎপাদনে ১০ থেকে ১৫% পর্যন্ত উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রাখে এই মৌমাছি। মৌমাছি হত্যা একটি দুঃখজনক ঘটনা।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ