ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০২-২১ ১৭:২২:৫৭

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদস্থ বাংলাদেশের হাইকমিশনের উদ্যোগে যথাযথ মর্যাদায় গতকাল ২১শে ফেব্রুয়ারী মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। 
  এ উপলক্ষ্যে হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীগণ কালোব্যাজ ধারণ, জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন, অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, এক মিনিট নীরবতা পালন, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী-প্রতিমন্ত্রীর বাণী পাঠ, আলোচনা, ভিডিও চিত্র প্রদর্শন ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। 
  হাইকমিশনের সকল কর্মকর্তা-কর্মচারী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। দিবসটি উপলক্ষ্যে হাইকমিশন প্রাঙ্গণ শহীদ দিবসের ব্যানার, বাংলা বর্ণমালা ও ভাষা দিবসের পোস্টারে সুসজ্জিত করা হয়।
  আলোচনা পর্বে হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী তার বক্তব্যে ১৯৫২ সালে ২১শে ফেব্রুয়ারীতে মাতৃভাষা বাংলার অধিকার প্রতিষ্ঠিত করার জন্য প্রাণ উৎসর্গকারী সকল শহীদ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, আমাদের মুক্তি সংগ্রামের ইতিহাসে ভাষা আন্দোলনের গুরুত্ব অপরিসীম ও এক অবিস্মরণীয় ঘটনা। এই ভাষা আন্দোলনের মধ্য দিয়ে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, ভাষা ভিত্তিক একটি রাষ্ট্র ব্যবস্থা গঠনের ভিত রচিত হয়েছিল। ভাষা আন্দোলন ছিল বাঙালী জাতির মাতৃভাষায় কথা বলার অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নিজস্ব জাতিসত্তা, স্বকীয়তা ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষার আন্দোলন। পরবর্তীতে অমর একুশের অবিনাশী চেতনাই বাঙালীদের যুগিয়েছে স্বাধীকার, মুক্তি সংগ্রাম ও মুক্তিযুদ্ধের অফুরন্ত প্রেরণা ও অসীম সাহস, যার নেতৃত্ব দিয়েছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।  

 

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ