ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৩-০৭ ১৩:২৮:৩০

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদস্থ বাংলাদেশের হাইকমিশনে যথাযথ মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করা হয়েছে। 
  এ উপলক্ষ্যে হাইকমিশন প্রাঙ্গণে বর্ণাঢ্য ব্যানার ও পোস্টারে সুসজ্জিত করা হয়। সকালে হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে হাইকমিশন প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। 
  এরপর পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের আলোচনা পর্ব শুরু হয় এবং মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। 
  হাইকমিশনার তার বক্তব্যে স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সংগঠক, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ পরিবারের সদস্য ও সকল স্তরের জনগণ যারা স্বাধীনতা অর্জনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অবদান রেখেছেন সবাইকে স্মরণ করে বলেন, এ বছর আমরা জাতির পিতার জন্মশত বার্ষিকী, মহান স্বাধীনতা এবং ৭ই মার্চের ভাষণের সূবর্ণ জয়ন্তী উদযাপন করেছি। এ কারণে ঐতিহাসিক ৭ই মার্চ এ বছর বিশেষ তাৎপর্যপূর্ণ। হাইকমিশনার আরও বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর মধ্যে অন্যতম। বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু পাকিস্তানীদের বিরুদ্ধে দীর্ঘ ২৪ বছর লড়াই-সংগ্রাম করেছেন, জেল-জুলুম অত্যাচার সহ্য করেছেন এবং সকল আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন। বঙ্গবন্ধুই ছিলেন হাজার বছরের শোষিত-বঞ্চিত বাঙালীদের বলিষ্ঠ কণ্ঠস্বর। হাইকমিশনার বলেন, শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এবং মানবতা ও অধিকার আদায়ের আন্দোলনের পক্ষে পৃথিবীর সকল মানুষের জন্য ৭ই মার্চের ভাষণ অনুপ্রেরণার একটি উৎস। এই প্রেক্ষিতে ইউনেস্কো বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের গুরুত্ব উপলদ্ধি করে ২০১৭ সালের ৩০শে অক্টোবর এটিকে ওয়ার্ল্ড ডকুমেন্টারী হেরিটেজ এর মর্যাদা দিয়ে মেমোরী অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে অন্তর্ভুক্ত করে। জাতির পিতার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের বিশ্ব স্বীকৃতি আজ বাঙালি জাতির জন্য এক বিরল সম্মান ও গৌরবের স্মারক। হাইকমিশনার আরও বলেন, বাংলাদেশ বিগত ৫০ বছরে অভূতপূর্ব অগ্রগতি অর্জন করেছে। বাংলাদেশ এখন একটি উন্নয়নশীল দেশ। পঞ্চাশ বছর আগে জাতির পিতা যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশে উন্নয়নের যে ভিত্তি স্থাপন করে গিয়েছেন তারই ধারাবাহিকতায় তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নশীল রাষ্ট্রের কাতারে এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। তিনি বিশ্বে প্রথম শতবর্ষ মেয়াদী ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ বাস্তবায়ন শুরু করেছেন। হাইকমিশনার ‘রূপকল্প-২০৪১’ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে শোষণহীন, বঞ্চনাহীন, সমৃদ্ধ ও জ্ঞাননির্ভর একটি সুখী সমৃদ্ধ জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ বিনির্মাণে সকলকে যার যার অবস্থানে থেকে একসাথে কাজ করার জন্য আহ্বান জানান। আলোচনার শেষে জাতির পিতা ও মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ওপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শিত হয়। 

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ