ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
দৌলতদিয়ার হকার-হোটেল ও ক্ষুদ্র ব্যবসায়ীরা দুশ্চিন্তায়
  • আবুল হোসেন
  • ২০২২-০৬-২৯ ১৫:০১:৫৭
পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে ব্যস্ততম দৌলতদিয়া ঘাটে যানবাহন ও যাত্রী অনেক কমে যাওয়ায় ঘাট কেন্দ্রীক হকার, হোটেল-ক্ষুদ্র ব্যবসায়ীসহ খেটে খাওয়া মানুষ বিপাকে পড়েছে -মাতৃকণ্ঠ।

গত ২৫শে জুন পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে এতদিনের ব্যস্ততম দৌলতদিয়া ঘাটে যানবাহন ও যাত্রী অনেক কমে গেছে। এতে ঘাট কেন্দ্রীক হকার, হোটেল-ক্ষুদ্র ব্যবসায়ীসহ খেটে খাওয়া মানুষ বিপাকে পড়েছেন। খরিদ্দার না থাকায় অনেক হোটেল ব্যবসায়ী ও ক্ষুদ্র চা-পানের দোকানী তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখেছেন। 
  জানা গেছে, দৌলতদিয়া ঘাটে প্রায় ১৪শত হকার রয়েছে। হকারদের ৩টি সংগঠনের মধ্যে দৌলতদিয়া ঘাট হকার বহুমুখী সমবায় সমিতির ৮৮১, লঞ্চ ঘাট হকার সমিতিতে ১৭০ জন ও ফেরী ঘাট ঐক্য কল্যাণ সমিতিতে ৩৬০ জন সদস্য রয়েছে। এসব হকারদের হাকডাকে মুখর থাকতো ঘাট এলাকা। তারা ডিম, ছোলা, শসা, চানাচুর, ঝালমুড়ি, তিলে খাজা, পেয়ারা, ডাব, বাদাম, সন্দেশ, পান-সিগারেট, পানি, চকলেট, বই এসব বিক্রি করে। পদ্মা সেতু উদ্বোধন  হওয়ায় বিক্রি করে যাওয়ায় তাদের সংসারের খরচ মেটানো কঠিন হয়ে পড়েছে।
  ফেরী ঘাটে তিলে খাজা বিক্রি করা হকার গোলজার বিশ্বাস বলেন, আমি ১৫ বছর যাবৎ ঘাটে হকারী করে সংসার চালাচ্ছি। আগে প্রতিদিন গড়ে ৮/৯শত টাকা বিক্রি হতো। এখন ৩/৪শত টাকা বিক্রি করাই কঠিন হয়ে পড়েছে। এতে যা থাকে তা খুবই অপ্রতুল। 
  দৌলতদিয়া ট্রাক টার্মিনালের পাশে হোটেল ব্যবসায়ী ছিদ্দিক মোল্লা বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে এই ঘাট দিয়ে যানবাহন চলাচল অনেক কমে গেছে। বাধ্য হয়ে ৪দিন ধরে হোটেল বন্ধ রেখেছি, কিন্তু স্টাফদের বেতন দিতে হচ্ছে।  এভাবে চললে হোটেল ব্যবসা চালানো সম্ভব নয়।
  দৌলতদিয়া ঘাট হকার সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন লাল্টু বলেন, নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত পরিবারের অনেকেই লঞ্চ ও ফেরী ঘাটে হকারী করে সংসার চালিয়ে আসছে। কিন্তু এখন হকারী করে সংসার চালানো কঠিন হয়ে পড়বে। সরকারের নিকট আবেদন হকারদের আর্থিক সহযোগিতা দিলে তারা কিছু একটা করে খেতে পারবে। 
   বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট শাখার সহকারী ব্যবস্থাপক খোরশেদ আলম বলেন, পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে এই নৌরুটে যানবহন ও যাত্রী কমে গেছে। এ জন্য ফেরী ঘাট এলাকার অনেক খাবার হোটেল বন্ধ হয়ে গেছে। হকারদের বিক্রি কমে গেছে।

গুজব ছড়িয়ে যারা শান্তি-সম্প্রীতি নষ্ট করতে  চায় তাদেরকে কঠোর হস্তে দমন করা হবে--রেলমন্ত্রী
কালুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটারের উদ্বোধন
মিজানপুর ইউপি সর্বজনীন পেনশন সংক্রান্ত অবহিতকরণ সভা অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ