ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
আজ পবিত্র ঈদুল আযহা॥রাজবাড়ীতে ঈদের প্রধান জামাত সকাল ৮টায়
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৭-০৯ ১৬:৩২:০৫

আজ ১০ই জুলাই মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা। যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাদেশে মুসলিম সম্প্রদায় ঈদুল আযহা উদযাপন করবে। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদের জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ অনুয়ায়ী পশু কোরবানী করবে।

  রাজবাড়ী শহরের রেলওয়ে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে আজ রবিবার সকাল ৮টায় ঈদুল আযহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন রাজবাড়ী জজ কোর্ট জামে মসজিদের খতিব ও ভান্ডারিয়া কামিল মাদ্রাসার প্রভাষক মাওলানা মোস্তফা সিরাজুল কবির। বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন রহিমুন্নেছা সিনিয়র কওমী মাদ্রাসার মুহতামিম মাওলানা আব্দুল্লাহ আল মামুন। বৃষ্টি বা বৈরী আবহাওয়ার কারণে ঈদগাহ ময়দানে প্রধান জামাত অনুষ্ঠান সম্ভব না হলে রাজবাড়ী সদর উপজেলা মডেল মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। শহরের অন্যান্য ঈদের জামাতসমূহ প্রধান জামাতের পরে অনুষ্ঠিত হবে।

  নামাজ শেষে মুসল্লিদের অনেকেই যাবেন কবরস্থানে। চির বিদায় নেয়া স্বজনদের কবরের পাশে দাঁড়িয়ে অশ্রুসজল চোখে এই আনন্দের দিনে তাদের রুহের মাগফিরাত কামনা করে আল্লাহর দরবারে আকুতি জানাবেন।

  করোনা সংক্রমণ রোধে পবিত্র ঈদুল আযহা উদযাপন ও ঈদের নামাজে স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানিয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জারিকৃত ৮ দফা নির্দেশনায় হয়েছে। পবিত্র ঈদুল আযহা উদযাপন উপলক্ষে কোনও ধরনের আলোকসজ্জা করা যাবে না। প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে ঈদগাহে ও মসজিদে আসতে হবে। করোনা ভাইরাস সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদ ও ঈদগাহের ওজুখানায় সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। ঈদের নামাজের জামাতে আগত মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে আসতে হবে। মসজিদ অথবা ঈদগাহে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। ঈদের নামাজ আদায়ের সময় কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে দাঁড়াতে হবে। এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে। পশু কোরবানীর ক্ষেত্রে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনা যথাযথভাবে পালন করতে হবে।

  মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য পবিত্র ঈদুল আযহার নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে খতিব ও ইমামদেরকে দোয়া করার জন্য অনুরোধ করা হয়েছে। 

  নির্দেশনা বাস্তবায়নে খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি ও স্থানীয় প্রশাসনকে অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

  উল্লেখ্য, প্রায় চার হাজার বছর আগে আল্লাহ পাকের সন্তুষ্টি লাভের জন্য হযরত ইব্রাহিম(আঃ) নিজ পুত্র হযরত ইসমাইল (আঃ)কে কোরবানী করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হযরত ইসমাইল (আঃ)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানী হয়ে যায়। হযরত ইব্রাহিম (আঃ)-এর ত্যাগের মহিমার কথা স্মরণ করে বিশ্বব্যাপী মুসলিম সম্প্রদায় জিলহজ¦ মাসের ১০ তারিখে আল্লাহ পাকের অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানী করে থাকে।

  আর্থিকভাবে সামর্থ্যবান মুসলিমের জন্য আল্লাহ কোরবানী ফরজ করে দিয়েছেন। এ জন্য ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কোরবানী করাই এ দিনের উত্তম ইবাদত। সেই ত্যাগ ও আনুগত্যের আদর্শে অনুপ্রাণিত হয়ে সারাদেশের মুসলিম সম্প্রদায় আজ রবিবার দিনের শুরুতেই ঈদুল আযহার দু’রাকাত ওয়াজিব নামাজ আদায় করবে। নামাজের খুতবায় খতিব তুলে ধরবে কোরবানীর তাৎপর্য। 

  জিলহজ¦ মাসের ১০ তারিখে ঈদুল আযহা উদযাপিত হলেও পরের দুই দিনও পশু কোরবানী করার বিধান রয়েছে। সামর্থবান মুসলমানদের জন্য কোরবানী ফরজ হলেও ঈদের আনন্দ থেকে দরিদ্র দুঃস্থরাও বঞ্চিত হবেন না। কোরবানীর পশুর চামড়া বিক্রির সমুদয় অর্থ এবং কোরবানী দেয়া পশুর মাংসের তিন ভাগের এক ভাগ তাদের মধ্যে বন্টন করে দেয়া হবে।

রাজবাড়ীতে মহিলা দলের নেত্রী বিউটি  ও টুকটুকিকে বহিষ্কার করলো বিএনপি
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ